ভারতকে ইনিংস ব্যবধানে হারাল ইংল্যান্ড

ভারতকে ইনিংস ব্যবধানে হারাল ইংল্যান্ড

সিরিজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডের কাছে ইনিংস ও ৭৬ রানে হার ভারতের। হেডিংলি টেস্ট শেষে সিরিজ ফিরল ১-১ সমতায়। চূড়ান্ত ব্যাটিং ব্যর্থতার ফের এক নিদর্শন রাখল ভিরাট কোহলির দল। দুই ইনিংস মিলিয়ে ৭টি উইকেট নেওয়া ওলি রবিনসন পেলেন ম্যাচ সেরার পুরষ্কার। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে ভারতের ব্যাটিং লাইনআপকে ধ্বংসস্তূপ বানিয়ে দেন রবিনসন।

হেডিংলি টেস্টে ভারতের প্রথম ইনিংসে ভারতের করা ৭৮ রানের জবাবে ইংল্যান্ড সংগ্রহ করে ৪৩২ রান। প্রথম ইনিংসেই ৩৫৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত চতুর্থ দিনের লাঞ্চের আগেই দ্বিতীয় ইনিংসে গুটিয়ে য়ায় ২৭৮ রানে। লজ্জার ব্যাটিং বিপর্যয়ে ইনিংস ও ৭৬ রানে হারল ভারত।

প্রথম ইনিংস শেষে ৩৫৪ রানের বিশাল লিড নিয়েছিল ইংল্যান্ড। তৃতীয় দিনই রোহিত শর্মা ৫৯ রানে ফিরে গিয়েছিলেন। তবে ভারতীয়দের আশা জাগিয়ে রেখেছিলেন ভিরাট কোহলি এবং চেতেশ্বর পুজারা। তৃতীয় দিন দুই উইকেটে ভারতের রান ছিল ২১৫। ক্রিজে ৯১ রানে অপরাজিত ছিলেন পুজারা। কোহলি ছিলেন ৪৫ রানে।

ভারতের ম্যাচ বাঁচানোর লড়াইয়ে আজ (শনিবার) দিনের খেলার শুরুতেই বড়সড় ধাক্কা খেল। এক রানও যোগ করতে পারেননি পুজারা। ওলি রবিনসনের বলে এলবিডব্লিউ হয়ে চেতেশ্বর পুজারা প্যাভিলিয়নে ফেরেন আগের দিনের স্কোরেই (৯১ রান)।

অধিনায়ক ভিরাট কোহলি অর্ধশত রান পূর্ণ করলেও বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। অর্ধশত রান করে কোহলি দলকে শেষরক্ষা করতে পারেননি। ৫৫ রানে রবিনসনের বলেই ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরতে হয় তাঁকে।

এরপর রিশাভ পান্ট আজিঙ্কা রাহানেরা ক্রিজে ছিলেন ক্ষণিকের অতিথি। উইকেটে মাথা তুলে দাঁড়াতেই পারেননি তাঁরা। পান্ট ফেরেন ১ রানে এবং রাহানের রান ১০। মোহাম্মদ শামি (৬), ইশান্ত শর্মাও (২) দ্রুত আউট হয়ে যান। শেষ মুহূর্তে ইনিংসে হার বাঁচানোর চেষ্টা চালালেও পারেননি রবীন্দ্র জাদেজা। ৩০ রানে ওভারটনের বলে বাটলারের কাছে ক্যাচ দিয়ে ফিরে যান তিনিও।

শেষ পর্যন্ত ২৭৮ রানেই গুটিয়ে যায় ভারতের ইনিংস। আর ইংল্যান্ড ইনিংস এবং ৭৬ রানে ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরাল। ইংলিশ বোলারদের মধ্যে ৬৫ রান দিয়ে পাঁচ উইকেট দখলে নেন ওলি রবিনসন। জিতেছেন ম্যাচ সেরার পুরষ্কার।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ১ম ইনিংসঃ ৭৬/১০

ইংল্যান্ড ১ম ইনিংসঃ ৪৩২/১০

ভারত ২য় ইনিংসঃ ২৭৮/১০

ফলাফলঃ ইংল্যান্ড ইনিংস ও ৭৬ রানে জয়ী

ম্যাচ সেরাঃ ওলি রবিনসন (ইংল্যান্ড)

৯৭ ডেস্ক

Read Previous

বাংলাদেশের ওপেনিং জুটি নয়, প্রিন্সের ভাবনায় স্মার্ট নিউজিল্যান্ড

Read Next

বাংলাদেশের যে দিকটি রোমাঞ্চিত করছে অ্যাশওয়েল প্রিন্সকে

Total
1
Share