আজিম রফিকের কাছে ক্ষমা চাইল ইয়র্কশায়ার

রফিক

বর্ণবাদের শিকার হওয়া সাবেক অফ স্পিনার আজিম রফিকের কাছে ক্ষমা চাইলো ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব। বৃহস্পতিবার তদন্তের ফলাফল প্রকাশের পর তার কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চায় ইংল্যান্ডের অভিজাত দলটি।

সরাসরি বর্ণবাদ ও হয়রানির অভিযোগ তুলে গত বছর ২০ ডিসেম্বর একটি অভিযোগ দাখিল করেন রফিক।

৩০ বছর বয়সী এ ক্রিকেটার জানান, ক্লাবের বর্ণবাদমূলক আচরণে তিনি মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিলেন। এমনকি হতাশা থেকে আত্নহত্যার চিন্তাভাবনাও এসেছিল তার মনে।

ইয়র্কশায়ার এক বিবৃতিতে জানায়, ‘পূর্ণাঙ্গ তদন্তের পর আমরা জানতে পারি, আজিম রফিক দুর্ভাগ্যজনকভাবে বর্ণবাদের শিকার হয়েছিলেন। এটি একদমই গ্রহণযোগ্য নয়। আমরা আন্তরিকভাবে তার কাছে ক্ষমা প্রার্থনা করছি।’

তবে ক্লাবের বিবৃতিতে রফিক প্রশ্ন তোলেন। সেখানে বলা হয় রফিকের অসামঞ্জস্য আচরণ ছিল।

‘অসামঞ্জস্য আচরণ? ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব, আপনারা কি এ ব্যাপারে নিশ্চিত?’ নিজের টুইটার একাউন্টে পোস্ট করেন রফিক।

‘আপনারা যত্রতত্র শব্দ ব্যবহার করে ব্যাপারটা এড়িয়ে যেতে চান। কিন্তু এখন তা হচ্ছে না।’

ইয়র্কশায়ারের চেয়ারম্যান রজার হটন বলেন, রফিকের পাশে তাদের থাকা উচিত ছিল। ২০০৮ থেকে ২০১৪ এবং পরে ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত ইয়র্কশায়ারের অধীনে খেলেন রফিক।

‘এমন স্পর্শকাতর বিষয়ে অভিযোগ জানানোর জন্য রফিকের সাহসিকতার প্রশংসা করতে হয়। তদন্তে তার অংশগ্রহনে বুঝা যায়, সে কতটা কঠিন সময় পার করেছে। ক্লাবের পক্ষ থেকে আমি তার কাছে ক্ষমা চাইছি। ২০০৮ থেকে ক্লাবে এমন কঠিন অভিজ্ঞতার সম্মুখীন হয়ে আসছে সে। ক্লাবের উচিত ছিল, আরও আগে থেকে তার পাশে থাকা,’ জানান হটন।

৯৭ ডেস্ক

Read Previous

শ্রীলঙ্কার নতুন কেন্দ্রীয় চুক্তিতে ১৮ ক্রিকেটার

Read Next

ব্যাকাপ মিঠুনকে বাদ দেওয়ার পর যা বললেন প্রধান নির্বাচক

Total
33
Share