তালেবান ইস্যুতে নিউজিল্যান্ডের পাকিস্তান সফর অনিশ্চিত

ঢাকা থেকে সরাসরি ইসলামাবাদ যাবে নিউজিল্যান্ড দল

পাকিস্তান সফরের আগে ২৪ আগস্ট বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড। এরপর ১১ সেপ্টেম্বর বাংলাদেশ থেকে সরাসরি পাকিস্তানে যাওয়ার কথা ছিল কিউইদের। কিন্তু সূচি চূড়ান্ত হলেও এবার বিপত্তি বাধল আফগানিস্তানের তালেবান ইস্যু। তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করায় প্রতিবেশি দেশ পাকিস্তানের নিরাপত্তা নিয়ে ভাবছে নিউজিল্যান্ড ক্রিকেট।

আফগানিস্তানে চলমান যুদ্ধ পরিস্থিতি ও তালেবানের ক্ষমতা দখল ইস্যুতে প্রভাব পড়েছে পাকিস্তানের হোম সিরিজে। সফর নির্ধারিত থাকলেও শেষ পর্যন্ত নিরাপত্তা ইস্যুতে পাকিস্তানে যেতে চাচ্ছে না নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড দলের নিরাপত্তা পর্যবেক্ষকের দায়িত্ব পালন করা রেগ ডিকসন আগামী সপ্তাহে নিরাপত্তা ইস্যু পর্যবেক্ষণ করতে পাকিস্তান যাচ্ছে। এরপরই পাকিস্তান সিরিজ নিয়ে চূড়ান্তে সিদ্ধান্তে যাবে ক্রিকেট নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড ক্রিকেট প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের প্রধান হিথ মিলস সম্প্রতি পাকিস্তান সিরিজ নিয়ে বলেছেন,

‘সবকিছু ঠিকঠাক এগোচ্ছিল, তাই আমরা নিশ্চিন্ত ছিলাম। কিন্তু গত কয়েকদিনে আফগানিস্তানে যা হয়েছে, তা খুবই দুঃখজনক। আর আফগানিস্তানের এমন পরিস্থিতিতে এখন পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও প্রশ্ন উঠেছে। ক্রিকেটাররাও নিরাপত্তা ইস্যুতে চিন্তায় পড়েছে। তবে এই বিষয়টা কিন্তু স্বাভাবিকও। আমাদের কাজ হলো যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা, নিরাপত্তা ব্যবস্থা ঠিক থাকলে সিদ্ধান্ত নিতে গেলে ক্রিকেটারদেরও আশ্বস্ত করতে হবে।’

আরও পড়ুনঃ শোয়েব মালিককে দলে ফেরাতে চান বাবর, ওয়াসিমের ‘না’

নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডিসি) নিরাপত্তা পরামর্শক রেগ ডিকসন আগামী সপ্তাহে পাকিস্তান সফরে যেয়ে সেখানকার নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করবেন। বিস্তারিত মূল্যায়নের উপর ভিত্তি করে একটি প্রতিবেদন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে যে সফরটিতে নিউজিল্যান্ড দল যাবে কিনা।

‘রেগ ডিকসন পাকিস্তানে যেয়ে পরিস্থিতি বুঝতে চার-পাঁচদিন সময় নেবেন। এই সফর করা সম্ভব কিনা এই বিষয়ে প্রতিবেদন জমা দেবেন।’

পাকিস্তান সফরে তিন ম্যাচের ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি খেলার কথা রয়েছে নিউজিল্যান্ড দলের। ওয়ানডে সিরিজের ম্যাচগুলো হবার কথা রয়েছে রাওয়ালপিন্ডিতে, আর টি-টোয়েন্টি ম্যাচগুলো হবার কথা লাহোরে।

নিউজিল্যান্ডের পাকিস্তান সফরের সূচিঃ

নিউজিল্যান্ড পাকিস্তানে (ইসলামাবাদ) পৌঁছাবে- ১১ সেপ্টেম্বর

আইসোলেশন- ১২ থেকে ১৪ সেপ্টেম্বর

ট্রেনিং/অনুশীলন/ইন্ট্রা স্কোয়াড ম্যাচ- ১৫ থেকে ১৬ সেপ্টেম্বর

১ম ওয়ানডে- ১৭ সেপ্টেম্বর- রাওয়ালপিন্ডি
২য় ওয়ানডে- ১৯ সেপ্টেম্বর, রাওয়ালপিন্ডি
৩য় ওয়ানডে- ২১ সেপ্টেম্বর, রাওয়ালপিন্ডি

১ম টি-টোয়েন্টি- ২৫ সেপ্টেম্বর, লাহোর
২য় টি-টোয়েন্টি- ২৬ সেপ্টেম্বর, লাহোর
৩য় টি-টোয়েন্টি- ২৯ সেপ্টেম্বর, লাহোর
৪র্থ টি-টোয়েন্টি- ১ অক্টোবর, লাহোর
৫ম টি-টোয়েন্টি- ৩ অক্টোবর, লাহোর।

পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য নিউজিল্যান্ড স্কোয়াডঃ

টম ল্যাথাম (উইকেটরক্ষক ও অধিনায়ক), ফিন অ্যালেন, হামিশ বেনেট, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), ডগ ব্রেসওয়েল, কলিন ডি গ্রান্ডহোম, জ্যাকব ডুফি, ম্যাট হেনরি (ওয়েনডে), স্কট কুগেলেইন, কোল ম্যাককঞ্চি, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র, বেন সিয়ার্স (টি-টোয়েন্টি), ব্লেয়ার টিকনার, উইল ইয়াং।

কোচিং স্টাফ- গ্লেন পকনাল, গ্রায়েম আলড্রিজ ও থিলান সামারাবিরা।

পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি স্কোয়াডঃ

টম ল্যাথাম (অধিনায়ক ও উইকেটরক্ষক), ফিন অ্যালেন, টড অ্যাস্টল, হামিশ বেনেট, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), মার্ক চ্যাপম্যান, কলিন ডি গ্র্যান্ডহোম, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, আজাজ প্যাটেল, ইশ সোধি, বেন সিয়ার্স, ব্লেয়ার টিকনার ও উইল ইয়াং।

কোচিং স্টাফ- শেন জার্গেনসন, গ্লেন পকনাল, গ্রায়েম আলড্রিজ ও থিলান সামারাবিরা।

৯৭ ডেস্ক

Read Previous

পজিটিভ-নেগেটিভ বিভ্রান্তি, এইচপি দলের চট্টগ্রাম যাওয়া পেছালো

Read Next

‘কোহলির মুখের ভাষা সবচেয়ে খারাপ’, তোপে পড়ে নিকের টুইট ডিলিট

Total
1
Share