৬ দলের সমর্থকদের বিশ্বকাপ, ফাইনালে চোখ বাংলাদেশের

৬ দলের সমর্থকদের বিশ্বকাপ, ফাইনালে চোখ বাংলাদেশের

সমর্থকদের বলা হয়ে থাকে খেলার প্রাণ। এবারে সেই সমর্থকরাই ভূমিকা বদলে হচ্ছেন খেলোয়াড়। সমর্থকদের অংশগ্রহণে হচ্ছে বিশ্বকাপ। ৬ দলের লড়াইয়ে আছে বাংলাদেশের নামও।

সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অক্টোবরে শুরু হচ্ছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর আগেই অবশ্য আর একটি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে! সমর্থকদের বিশ্বকাপ নিয়ে হাজির হয়েছে ইংল্যান্ডের সমর্থক গোষ্ঠী বার্মি আর্মি।

প্রথমবারের মতো ইংল্যান্ডের বার্মি আর্মির আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই ক্রিকেট সিক্সেস ফ্যানস ওয়ার্ল্ড কাপ। অংশগ্রহণ করছে ক্রিকেট সমর্থকদের সংগঠন গুলো। বাংলাদেশ থেকে বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএসএ)-এর হয়ে এই বিশ্বকাপে প্রতিনিধিত্ব করছে বিসিএসএ ইউকে। অন্য দেশ গুলোর মধ্যে থাকছে স্বাগতিক ইংল্যান্ডের হয়ে বার্মি আর্মি, ভারতের হয়ে ভারত আর্মি, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ার হয়ে বাজি স্মাগলার ও ওয়েস্ট ইন্ডিজের হয়ে বারবাডোস।

১৯ আগস্ট পর্দা উঠে সেদিনই পর্দা নামবে সমর্থকদের বিশ্বকাপের। দিনব্যাপী টুর্নামেন্টে ৮ রাউন্ডে মোট খেলা হবে মোট ১৬ টি, এরপর নকআউট। টুর্নামেন্টটি হবে সিক্স-এ-সাইড ফরম্যাটে।

বিসিএসএ এর হয়ে খেলায় অংশগ্রহণ করবেন বিসিএসএ ইউকে থেকে আবদুস সালাম (বিসিএসএ ইউকে প্রেসিডেন্ট), জাওয়ার আলী (বিসিএসএ ইউকে সেক্রেটারি), আয়াজ করিম (বিসিএসএ ইউকে জয়েন্ট সেক্রেটারি), সালমান, সাইফুর, আমীন, হাসান, সাজেদুল, জুয়েল রায়, শান্ত।

প্রেসিডেন্ট আবদুস সালাম বলেন, “ক্রিকেট সমর্থকদের বিশ্বকাপে অংশগ্রহণ আমাদের জন্য গৌরবের। লাল সবুজের পতাকা হাতে বিসিএসএ ইউকে’র সদস্যরা বাংলাদেশকে বিশ্বমঞ্চে তুলে ধরবে এটাই আমাদের জন্য অনেক গৌরবের”

অধিনায়ক আয়াজ করিম বলেন- “প্রথম ম্যাচ আমাদের খেলা হবে অস্ট্রেলিয়ার সাথে, এর পরেই শক্তিশালী ভারতের মুখোমুখি। শুরুতে দুটো জয় নিশ্চিত করতে পারলে জয়ের ধারা ফাইনাল পর্যন্ত অব্যাহত রাখা যাবে বলে আমি আশাবাদী”।

স্বাধীনতার ৫০ বছর সুবর্ণজয়ন্তীতে বিসিএসএ তাদের জার্সিতে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর সুবর্ণজয়ন্তী বিশেষ লোগো ব্যবহার করছে। প্রতিটি জার্সি তে থাকছে বিশেষ জার্সি নাম্বার, যা ফুটিয়ে তুলচ্ছে বাংলাদেশের স্বাধীনতার অর্জনের বিশেষ সময় ও বিশেষ মুহূর্ত কে। জার্সি নাম্বার গুলো হচ্ছে- ২১ (২১ ফেব্রুয়ারি, মহান আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস), ১৫ (১৫ আগস্ট, ১৯৭৫, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের মৃত্যু দিন), ৭১ (১৯৭১ সাল, মহান মুক্তিযুদ্ধের বছর), ৫২ (১৯৫২, মহান ভাষা আন্দোলনের বছর), ৮ (৮ জানুয়ারি, ১৯৭২, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কারামুক্তি দিবস), ৭ (৭ মার্চ, ১৯৭১, ভাষণের দিন), ২৫ ( ২৫ মার্চ, ১৯৭১ গণহত্যা দিবস, কালরাত), ২৬ (২৬ মার্চ, ১৯৭১ স্বাধীনতা দিবস)।

 

বিসিএসএ এর জার্সি স্পন্সর হয়েছে যাইবা ল (ZYBA Law) এবং ভ্যানট্যাজ (Vantage)।

খেলার নিয়ুম কানুন-

এই সমর্থকদের বিশ্বকাপ হবে সিক্স-এ-সাইড ভিত্তিতে। প্রতি দলে ৬ জন খেলোয়াড় খেলতে পারবে। গ্রুপ পর্বে প্রতিটি দল ৫ টি করে ম্যাচ খেলবে। এরপরে নকআউট স্টেজ। প্রতিটি ইনিংস হবে ৫ ওভারের। একটি দলের ৬জনের মধ্যে চাইলে ৫ জনই বল করতে পারবে, উইকেট কিপার ছাড়া। ব্যাসটম্যান ২৫ রান করে ফেললেই রিটায়ার্ড বিবেচিত হবেন কিন্তু সব উইকেট পতন হলে উনি আবার মাঠে নামতে পারবেন। প্রতি ইনিংসের মাঝে ৫ মিনিটের বিরতি থাকবে। ওয়াইড ও নো বলের জন্য দুই রান কাউন্ট করা হবে, কিন্তু এক্সট্রা বল কাউন্ট করা হবে না; শুধু শেষ ওভারের জন্য সেগুলো কাউন্ট হবে। ম্যাচ টাই হলে সুপার ওভারে ম্যাচ গড়াবে।

ফিক্সচার-

রাউন্ড ১ , লন্ডন সময়- ১০:৩০

বার্মি আর্মি বনাম ভারত আর্মি,
বিসিএসএ বনাম বাজি স্মাগলার

রাউন্ড ২ , লন্ডন সময়- ১১:১৫

সাউথ আফ্রিকা বনাম বারবাডোস
বিসিএসএ বনাম ভারত আর্মি

রাউন্ড ৩ , লন্ডন সময়- ১২:০০

বার্মি আর্মি বনাম সাউথ আফ্রিকা
বাজি স্মাগলার বনাম ভারত আর্মি

রাউন্ড ৪, লন্ডন সময়- ১২:৪৫

বিসিএসএ বনাম বারবাডোস
বাজি স্মাগলার বনাম সাউথ আফ্রিকা

রাউন্ড ৫, লন্ডন সময়- ১:৩০

বিসিএসএ বনাম বার্মি আর্মি
ভারত আর্মি বনাম সাউথ আফ্রিকা

রাউন্ড ৬, লন্ডন সময়-২:১৫

বার্মি আর্মি বনাম বাজি স্মাগলার
ভারত আর্মি বনাম বারবাডোস

রাউন্ড ৭, লন্ডন সময়- ৩:০০

বারবাডোস বনাম বার্মি আর্মি
বিসিএসএ বনাম সাউথ আফ্রিকা

রাউন্ড ৮, লন্ডন সময়- ৩:৪৫

বারবাডোস বনাম বাজি স্মাগলার

নক-আউট, লন্ডন সময়- ৪:৪০।

৯৭ প্রতিবেদক

Read Previous

কার্তিকের চোখে বিশ্বকাপে ৩ ‘প্লেয়ার্স টু ওয়াচ আউট ফর’

Read Next

৩ বছর পর টেস্ট দলে ফিরলেন মালান

Total
32
Share