ভারতকে বিদায় বলা উন্মুক্ত চাঁদ এবার আমেরিকার ক্রিকেট লিগে

ভারতকে বিদায় বলা উন্মুক্ত চাঁদ এবার আমেরিকার ক্রিকেট লিগে

গত শুক্রবার আচমকাই ভারতীয় ক্রিকেটকে গুডবাই জানালেন উন্মুক্ত চাঁদ। শনিবার যোগ দিলেন আমেরিকার মেজর লিগ ক্রিকেটে। মাইনর লিগ ক্রিকেট (এমএলসি) দল সিলিকন ভ্যালি স্ট্রাইকার্সদের সঙ্গে ২০২১ মৌসুমের জন্য চুক্তি স্বাক্ষর করলেন উন্মুক্ত চাঁদ। আমেরিকার ক্রিকেটের সঙ্গে যুক্ত হতে পরে আনন্দিত বলে জানিয়েছেন।

প্রতিভা থাকা সত্ত্বেও অকালেই ভারতীয় ক্রিকেটকে বিদায় জানালেন উন্মুক্ত চাঁদ। মাত্র ২৮ বছর বয়সে ভারতীয় ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন উন্মুক্ত চাঁদ। অবসর গ্রহণের পরের দিনই আমেরিকার মাইনর লিগ ক্রিকেটে যোগ দিলেন চাঁদ। সিলিকন ভ্যালি স্ট্রাইকার্সের সঙ্গে চুক্তিবদ্ধ হলেন তিনি।

খেলার পাশাপাশি সেই দেশের ক্রিকেটের উন্নতিতে পরবর্তী প্রজন্মকে তিনি সাহায্য করবেন বলে লিগের অফিসিয়াল ওয়েবসাইটে জানানো জানানো হয়। আমেরিকার এমএলসি-তে যোগ দেওয়ার পর উন্মুক্ত চাঁদ জানান,

‘আমার ক্যারিয়ারের পরবর্তী ধাপে আমেরিকার ক্রিকেটের অংশ হয়ে এদেশের ক্রিকেটের উন্নতিতে নিজের অবদান দেওয়া ও মেজর লিগ ক্রিকেটে অংশগ্রহণ করতে পারায় আমি খুবই আনন্দিত। অপরদিকে, শুরু হতে চলা মাইনর লিগ ক্রিকেটে স্ট্রাইকার্সদের হয়ে খেলতে আমি মুখিয়ে আছি। যেখানে আমি ইতিমধ্যেই ক্রিকেটের জন্য উন্মাদনা দেখতে পেয়েছি, সেই অঞ্চলে এই খেলার আরও প্রসার ঘটুক।’

এর আগে গত শুক্রবার টুইট বার্তায় নিজের অবসরের কথা জানাতে গিয়ে ভারতীয় ক্রিকেটকে ধন্যবাদ জানানোর পাশাপাশি, নিজের মান-অভিমানের কথাও জানিয়েছিলেন উন্মুক্ত চাঁদ। এমনকি নিজের ভবিষ্যৎ পথের ইঙ্গিতও দিয়েছিলেন বার্তায়।

উন্মুক্ত চাঁদের আবির্ভাব ২০১২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দিয়ে। তাঁর নেতৃত্বেই ২০১২ সালে অস্ট্রেলিয়ায় অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলে ভারত। উন্মুক্তের অধিনায়কত্বে ভারত যুব বিশ্বকাপ জয়ী হয়।

২০১২ সালে যুবা বিশ্বকাপ জেতার পর উন্মুক্ত ভারতের ‘এ’ দলে নিয়মিত খেলছিলেন। পরবর্তীতে অধিনায়কের দায়িত্বও পালন করেছেন ২০১৫ সাল পর্যন্ত। ভারত অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ২১ ম্যাচে প্রায় ৬৮ গড়ে করেছিলেন ১১৪৯ রান। হাঁকিয়েছেন পাঁচটি করে শতক ও অর্ধশতক।

ঘরোয়া ক্রিকেটে সাফল্যের কারণে তাঁকে ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ৩০ জনের দলে রাখা হয়। তবে ধারাবাহিকতার অভাবে সেই উন্মুক্ত ভারতীয় দলের মূলস্রোত থেকে অনেক দূরে চলে যান। ২০১৭ সালে বিজয় হাজারে ট্রফির জন্য দিল্লির দল থেকে তিনি বাদ পড়েন। সেই থেকেই অনিয়মিত হয়ে পড়েন।

৯৭ ডেস্ক

Read Previous

লোকশ রাহুলের দিকে শ্যাম্পেইন বোতলের কর্ক ছুঁড়লেন ইংলিশ সমর্থকরা

Read Next

মাঠে জার্সি পরে খেলতে নেমে পড়লেন দর্শক!

Total
19
Share