ভারতীয় ক্রিকেটকে বিদায় বললেন উন্মুক্ত চাঁদ

ভারতীয় ক্রিকেটকে বিদায় বললেন উন্মুক্ত চাঁদ

উন্মুক্ত চাঁদ, ভারতীয় ক্রিকেটের নিভে যাওয়া এক তারা। ধূমকেতুর মতো উত্থানের পরেও হারিয়ে গিয়েছেন। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক উন্মুক্ত চাঁদ এবার ভারতীয় ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন।

আজ (১৩ই আগস্ট) উন্মুক্ত চাঁদ টুইটারে এক বিবৃতি দিয়ে নিশ্চিত করেছেন যে তিনি ভারতীয় ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন। যদিও জানিয়েছেন বিশ্বের অন্য দেশে খেলার জন্য তিনি প্রস্তুত।

উন্মুক্ত চাঁদের আবির্ভাব ২০১২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দিয়ে। তাঁর নেতৃত্বেই ২০১২ সালে অস্ট্রেলিয়ায় অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলে ভারত। উন্মুক্তের অধিনায়কত্বে ভারত যুব বিশ্বকাপ জয়ী হয়।

২০১২ সালে যুবা বিশ্বকাপ জেতার পর উন্মুক্ত ভারতের ‘এ’ দলে নিয়মিত খেলছিলেন। পরবর্তীতে অধিনায়কের দায়িত্বও পালন করেছেন ২০১৫ সাল পর্যন্ত। ভারত অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ২১ ম্যাচে প্রায় ৬৮ গড়ে করেছিলেন ১১৪৯ রান। হাঁকিয়েছেন পাঁচটি করে শতক ও অর্ধশতক।

ঘরোয়া ক্রিকেটে সাফল্যের কারণে তাঁকে ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ৩০ জনের দলে রাখা হয়। তবে ধারাবাহিকতার অভাবে সেই উন্মুক্ত ভারতীয় দলের মূলস্রোত থেকে অনেক দূরে চলে যান। ২০১৭ সালে বিজয় হাজারে ট্রফির জন্য দিল্লির দল থেকে তিনি বাদ পড়েন। সেই থেকেই অনিয়মিত হয়ে পড়েন।

২০১১ সালের আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে অভিষেক। এরপর যান রাজস্থান রয়্যালস ও মুম্বাই ইন্ডিয়ান্স দলে। তবে কোন আসর কিংবা কোন দলেই আশানুরূপ পারফর্ম করতে পারেননি উন্মুক্ত। ২০১৮ সালের আইপিএল মৌসুমে পাননি দল। সবমিলিয়ে ২১টি আইপিএল ম্যাচে ৩০০ রান করেছেন।

লিস্ট-এ ক্রিকেটে ৪১.৩৩ গড়ে করেছেন ৪৫০৫ রান। ফার্স্ট ক্লাসে ৩৩৭৯ রান করেছেন ১১৩ ইনিংসে। টি-টোয়েন্টিতে আছে ৩টি সেঞ্চুরি।

৯৭ ডেস্ক

Read Previous

বিশ্বকাপের আগে পাকিস্তান সফরে যাচ্ছে ইংল্যান্ড দল

Read Next

বিশ্বকাপে বাংলাদেশ ভয়ংকর কিছু করবে; আভাস পাচ্ছেন গিবস

Total
17
Share