লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ফিরছে ক্রিকেট!

লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ফিরছে ক্রিকেট!

লস অ্যাঞ্জেলেস (২০২৮ সালে) অলিম্পিকে যুক্ত হতে পারে ক্রিকেট। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে এই প্রস্তাব দিয়েছে আইসিসি। সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) নিশ্চিত করে জানিয়েছে, ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেটের প্রবেশের জন্য বিড করবে আইসিসি। গঠন করা হয়েছে আইসিসির ‘অলিম্পিক ওয়ার্কিং গ্রুপ’।

২০২৮ সালে অলিম্পিকে ক্রিকেটের প্রবেশ ঘটলে তা হবে ইতিহাস। ১২৮ বছর পর অলিম্পিকে প্রবেশ ঘটবে ক্রিকেটের। ১৯০০ সালে একবার অলিম্পিকে ক্রিকেট হয়েছিল। সে বার গ্রেট ব্রিটেন এবং আয়োজক দেশ ফ্রান্স অংশ নিয়েছিল প্যারিস অলিম্পিকে। ১২৮ বছর পর ফের অলিম্পিকে দেখা যাবে ক্রিকেট।

আনুষ্ঠানিক ভাবে অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া শুরু করল আইসিসি। আজ (মঙ্গলবার) ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (আইসিসি) এক বিবৃতি দিয়ে জানিয়েছে, ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্তি করার লক্ষ্যে আইসিসি কাজ শুরু করেছে।

আইসিসির অলিম্পিক ওয়ার্কিং গ্রুপের বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। অলিম্পিকে খেলার জন্য বিড তুলতে হবে আইসিসিকে। কি ভাবে সেই প্রক্রিয়া শুরু হবে তা আইসিসির অলিম্পিক ওয়ার্কিং গ্রুপের বৈঠকেই ঠিক হবে। যারা মূলত বিষয়টি দেখবে এই কমিটির প্রধান ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) পরিচালক ইয়ান হোয়াটমোর। কমিটিতে আরও রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রিকেট প্রধান পরাগ মারাঠে, আইসিসির স্বাধীন পরিচালক ইন্দ্রা নুয়ি, জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ডের প্রধান তাভেংওয়া মুখুলানি ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সহ-সভাপতি মাহিন্দা ভালিপুরাম।

অলিম্পিকে ক্রিকেট যুক্ত হলে পুরুষ ও মহিলাদের আট দলের প্রতিযোগিতা হবে। ২০২৮ এর লস অ্যাঞ্জেলেস অলিম্পিকের আগেই ২০২২ সালের বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ক্রিকেট অনুষ্ঠিত হবে। যা অলিম্পিকের আগে একটা আলাদা মাত্রা যোগ করবে।

৯৭ ডেস্ক

Read Previous

সাদমান-মুমিনুলরা খেলবে নতুন এইচপি স্কোয়াডের সাথে

Read Next

লাইফ সাপোর্টে থাকা ক্রিস কেয়ার্নসের জন্য ক্রিকেটারদের বার্তা

Total
1
Share