পরশ খাড়কার পর এবার অবসরে যাচ্ছে তাঁর ৭৭ নম্বর জার্সিটিও

পরশ খাড়কার পর এবার অবসরে যাচ্ছে তাঁর ৭৭ নম্বর জার্সিটিও

চিরকালীন অবসরে পরশ খাড়কার জার্সি। ৭৭ নম্বর জার্সি আর কখনও দেখা যাবে না নেপাল জাতীয় দলে খেলা কোন ক্রিকেটারের গায়ে। কেন না এই জার্সি পরে দীর্ঘদিন মাঠ মাতিয়েছেন নেপালের প্রাক্তন অধিনায়ক পরশ খাড়কা। তার প্রতি সম্মাননা দেখানোর জন্যই নেপাল ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নেয় ৭৭ নম্বর জার্সিটা আজীবনের জন্য তুলে রাখার।

নেপাল ক্রিকেট বোর্ড দেশের ক্রিকেটে অনন্য অবদানের সম্মান স্বরূপ সাবেক অধিনায়ক পরশ খাড়কার জার্সিটা তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে। আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে পরশ খাড়কার ব্যবহৃত জার্সি নম্বর আর কাউকে না দেওয়ারই সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ নেপাল।

নেপালের ক্রিকেটপ্রেমীদের কাছে এই ৭৭ নম্বর জার্সির মাহাত্ম্য অন্য রকম। প্রথম নেপালি ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে সেঞ্চুরি করেন পরশ খাড়কা। আর কোনো দিন কোনো আন্তর্জাতিক ম্যাচে নেপাল দলের কোনো ক্রিকেটারকে দেখা যাবে না এ জার্সিতে।

ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ নেপালের এমন সিদ্ধান্তে খুশি পরশ খাড়কা।

২০০৪ সালে প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক। এরপর ২০১৮ এবং ২০১৪ সালে যথাক্রমে আন্তর্জাতিক ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে অভিষেক নেপালের হয়ে। ২০০৯ সালে দলের অধিনায়ক হওয়ার আগে তিনি ২০০৪, ২০০৬ এবং ২০০৮ সালে তিনটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নেপালের প্রতিনিধিত্ব করেছিলেন।

পরশ সর্বশেষ ২০২০ সালে আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ২০১৪ সালে নেপালের জার্সিতে টি-টোয়েন্টিতে অভিষেক হয় তাঁর চট্টগ্রামে হংকংয়ের বিরুদ্ধে। আন্তর্জাতিক ক্রিকেটে সাত বছরের ওই পথচলাতে দেশের হয়ে ১০টি ওয়ানডে খেলে ৩৫.০০ গড়ে রান করেছেন ৩১৫, বল হাতে উইকেট শিকার করেছেন ৯টি। এছাড়া টি-টোয়েন্টিতে ৩৩ ম্যাচে ২৭.৫৫ গড়ে রান করেছেন ৭৯৯, বল হাতে উইকেট নিয়েছেন ৮টি।

৯৭ ডেস্ক

Read Previous

পাকিস্তানের বিপক্ষে নয়, উইলিয়ামসনরা খেলবেন আইপিএলে

Read Next

শেষ ম্যাচে আগে ব্যাটিংয়ে বাংলাদেশ

Total
43
Share