ভারতের হাতে থাকা ম্যাচে বৃষ্টির জয়

ভারতের হাতে থাকা ম্যাচে বৃষ্টির জয়

ট্রেন্ট ব্রিজে সিরিজের প্রথম টেস্ট জিততে হলে শেষ দিন ভারতের দরকার ছিল ১৫৭ রান, হাতে ছিল ৯ উইকেট। এই ম্যাচে জয়ের গন্ধ চতুর্থ দিন শেষেই ভারতীয় ক্রিকেট দল পেয়েছিল। পঞ্চম দিনের খেলা মাঠে গড়ানোর আগ থেকেই চোখ রাঙাচ্ছিল বৃষ্টি। শেষ পর্যন্ত বৃষ্টিরই জয় হয়েছে। এ দিন একটি বলও খেলা হয়নি, ম্যাচ হয়েছে ড্র।

পঞ্চম দিনে এসে এক দারুণ সমীকরণে দাঁড়িয়ে ছিল নটিংহ্যাম টেস্ট। শেষদিনে ভারতের জয়ের জন্য প্রয়োজন ছিল ১৫৭ রান। অন্যদিকে, ইংল্যান্ডের প্রয়োজন ৯ উইকেট। কিন্তু ইংল্যান্ডকে হারের হাত থেকে বাঁচিয়ে দিল আবহাওয়া। পঞ্চম দিনে বৃষ্টি ও খারাপ আবহাওয়ার কারণে এক বলও খেলা হল না। ফলে প্রথম টেস্ট ড্র ঘোষণা করা হল।

চা পানের বিরতির পর আবহাওয়ার উন্নতি না হওয়ার জন্য টেস্ট অমীমাংসিত ভাবে শেষ করার সিদ্ধান্ত নেন দুই আম্পায়ার।

এর আগে টসে জিতে প্রথম ইনিংসে মাত্র ১৮৩ রানেই অল আউট হয়ে যায় ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ভারত গুটিয়ে যায় ২৭৮ রানে। ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৩০৩ রানে অলআউট হয়। জবাবে, ১ উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে ভারতের রান ৫২।

জো রুটের ১০৯, স্যাম কারেনের ৩২ ও জনি বেয়ারস্টোর ৩০ রানের সৌজন্যে ৩০৩ রানে থেমেছিল ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। বল হাতে দুর্দান্ত ছিলেন জাসপ্রীত বুমরাহ, ৬৪ রান খরচায় ৫ উইকেট নিলেন। এছাড়া মোহাম্মদ সিরাজ ও শারদুল ঠাকুর নিয়েছেন দু’টি করে উইকেট।

প্রথম টেস্ট জিততে ভারতের সামনে টার্গেট ২০৯ রান। সেই রান তাড়া করতে নেমে লোকেশ রাহুল ২৬ রানে আউট হলেও চতুর্থ দিনের শেষে ক্রিজে অপরাজিত থাকেন রোহিত শর্মা ও চেতেশ্বর পুজারা।

পঞ্চম দিনে মাঠে গড়ায়নি একটি বলও। ভেজা আউটফিল্ড আর ক্ষণেক্ষণে বৃষ্টির জন্য শেষ দিনের খেলা আর শুরু করতে পারেননি অন-ফিল্ড আম্পায়াররা।

আগামী ১২ আগস্ট থেকে লর্ডসে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

সংক্ষিপ্ত স্কোরঃ

ইংল্যান্ড ১ম ইনিংসঃ ১৮৩/১০ (৬৫.৪ ওভার) ১৮৩ বার্নস ০, সিবলি ১৮, ক্রাউলি ২৭, রুট ৬৪, বেয়ারস্টো ২৯, কারেন ২৭*, ব্রড ৪, অ্যান্ডারসন ১; বুমরাহ ২০.৪-৪-৪৬-৪, শামি ১৭-২-২৮-৩, সিরাজ ১২-২-৪৮-১, শারদুল ১৩-৩-৪১-২

ভারত ১ম ইনিংসঃ ২৭৮/১০ (৮৫.৫ ওভার) রোহিত ৩৬, রাহুল ৮৪, পুজারা ৪, কোহলি ০, রাহানে ৫, পান্ট ২৫, জাদেজা ৫৬, শামি ১৩, বুমরাহ ২৮, সিরাজ ৭*; অ্যান্ডারসন ২৩-৮-৫৪-৪, রবিনসন ২৬.৫-৬-৮৫-৫

ইংল্যান্ড ২য় ইনিংসঃ ৩০৩/১০ (৮৫.৫ ওভার) বার্নস ১৮, সিবলি ২৮, ক্রলি ৬, রুট ১০৯, বেয়ারস্টো ৩০, লরেন্স ২৫, বাটলার ১৭, কারান ৩২, রবিনসন ১৫; বুমরাহ ১৯-২-৬৪-৫, সিরাজ ২৫-৩-৮৪-২, শামি ১৫.৫-১-৭২-১, শার্দুল ১৩-১-৩৭-২

ভারত ২য় ইনিংসঃ ৫২/১ (১৪ ওভার) রাহুল ২৬, রোহিত ১২*, পুজারা ১২*; ব্রড ৫-১-১৮-১

ফলাফলঃ ম্যাচ ড্র

ম্যাচ সেরাঃ জো রুট (ইংল্যান্ড)

৯৭ ডেস্ক

Read Previous

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর ৭ দিন আগেই ওমান যাচ্ছে বাংলাদেশ

Read Next

বিশ্বকাপ প্রস্তুতি: মুম্বাইকে আমন্ত্রণ জানিয়েছে ওমান

Total
1
Share