ক্রিশ্চিয়ানের লক্ষ্য ছিল না সাকিব, তবুও…

ক্রিশ্চিয়ানের লক্ষ্য ছিল না সাকিব, তবুও

লক্ষ্য মাত্র ১০৫, তবে মিরপুরের পিচ ও সিরিজের বাকি ম্যাচের পরিসংখ্যান বিবেচনায় এত সহজ ছিল না। তা নাহলে কি ড্যান ক্রিশ্চিয়ানের ১৫ বলে ৩৯ রানের ইনিংসের পরও ধুঁকতে হয় অস্ট্রেলিয়াকে। শেষ পর্যন্ত ৩ উইকেটের জয় তুলে নেওয়ার পথে সাকিব আল হাসানকে এক ওভারে ক্রিশ্চিয়ানের হাঁকানো ৫ ছক্কাই এগিয়ে দেয়। ম্যাচ শেষে এই অজি ডানহাতি অবশ্য বলছেন সাকিবকেই আক্রমণ করবেন এমন পরিকল্পনা ছিল না।

প্রথম তিন ম্যাচ পরাজয়ে সিরিজ আগেই হেরে বসে অজিরা। যেখানে লো স্কোরিং ম্যাচগুলোতে টাইগার বোলারদের সামনে অসহায় হয়ে পড়েছিল সফরকারীরা। চতুর্থ টি-টোয়েন্টিতেও গতকাল (৭ আগস্ট) দুই দলের ব্যাটসম্যানরা ছিল বিবর্ণ। মাঝে ৩৯ রানের ক্যামিও ইনিংসে পার্থক্য গড়ে দেন ৩৮ বছর বয়সী ক্রিশ্চিয়ান।

সিরিজে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমে এদিন ব্যাটিং অর্ডারে ৩ নম্বরে উঠে আসেন। মন্থর উইকেটে জয়ের পথটা সহজ করতে তার কাছে যেমন ইনিংস চেয়েছে দল দিয়েছেন তার চেয়েও দারুণ কিছু। সাকিবের করা চতুর্থ ওভারে হাঁকান ৫ ছক্কা। ওভারে কেবল চতুর্থ বলটি ডট হয়। অথচ এর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১২ ইনিংস ব্যাট করে নামের পাশে ছিল কেবল একটি ছক্কা।

তার অমন ইনিংসের পরও ৬৫ রানে ৬ উইকেট হারিয়েছে অজিরা। অ্যাশটন টার্নারকে (৯*) নিয়ে ৩৪ রানের জুটিতে অ্যাশটন আগার (২৭) অবশ্য দলকে সফরে প্রথম জয় এনে দেয়।

ম্যাচ শেষে ড্যান ক্রিশ্চিয়ান ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন সাকিবই তার নির্দিষ্ট লক্ষ্য ছিলেন না। কেবল দলের প্রয়োজনে আক্রমণাত্মক ব্যাট করতে চেয়েছেন তাতেই ঝড় বয়ে যায় সাকিবের উপর দিয়ে।

তিনি বলেন, ‘বিগব্যাশ, আইপিএলে সাকিবের বিপক্ষে আমি কিছু ম্যাচ খেলেছি। না, সে আমার লক্ষ্য ছিল না। আমার কাজ ছিল, ক্রিজে গিয়ে দ্রুত যত বেশি সম্ভব রান করা। পরে যারা আসবে তাদের জন্য রান তাড়ার কাজটা সহজ করা।’

‘সাকিবের ওপর চড়াও হওয়ার নির্দিষ্ট কোনো পরিকল্পনা আমার ছিল না। ওই ওভারটাতে আমি সৌভাগ্যবান ছিলাম। শটগুলো মাঝ ব্যাটে লেগেছে। পাওয়ার প্লেতে ব্যাটিংয়ের মজাই এটা। আমি বেশ স্বাধীনতা নিয়ে খেলছিলাম।’

ক্রিশ্চিয়ানের কাছে ৫ ছক্কা হজমের পর সাকিবের বোলিং ফিগার ৪-০-৫০-০। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৮২ ইনিংসে বল করা সাকিব এই প্রথম খরচ করলেন ৫০ রান।

৯৭ প্রতিবেদক

Read Previous

সাকিবের ভূতুড়ে ওভার নয়, মাহমুদউল্লাহর কাঠগড়ায় ব্যাটসম্যানরা

Read Next

রুটের শতরানের পরও জয়ের সুবাস পাচ্ছে ভারত

Total
25
Share