মানসিক অবসাদে নিজেকে সরিয়ে নিলেন অ্যামেলিয়া

মানসিক অবসাদে নিজেকে সরিয়ে নিলেন অ্যামেলিয়া

মানসিক স্বাস্থ্যজনিত সমস্যা থেকে নিরসনের জন্য ইংল্যান্ড সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন নিউজিল্যান্ড নারী দলের অলরাউন্ডার অ্যামেলিয়া কের। তথ্যটি নিশ্চিত করেছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। ২ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া ৫টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টির জন্য দল ঘোষণা করেছে তারা।

‘নিউজিল্যান্ডের হয়ে প্রতিনিধিত্ব করা এবং হোয়াইট ফার্ন্সের হয়ে খেলাটাকে আমি ভালোবাসি’, বলেন অ্যামেলিয়া কের।

‘যদিও আমার সহযোগীদের সাথে অনেক আলাপ আলোচনা করে, আমার মানসিক সমস্যা এবং উন্নতিকে প্রাধান্য দিয়ে আমি এই সিদ্ধান্তকে হালকাভাবে নেইনি। আমার মতে, এটাই এখন আমার জন্য সেরা হবে,’ বলেন তিনি।

একই সমস্যার জন্য এর আগে ভোগান্তিতে পড়তে হয়েছিল অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল এবং উইল পুকভস্কিকে। করোনা ভাইরাসে মহামারিতে মানসিকভাবে অনেক ক্রিকেটারই বিপর্যস্ত। একইসাথে কোভিড-১৯ এর কড়া নিয়মনীতিতে খেলোয়াড়দের ম্যাচ মনোযোগ রাখাটাই অনেক বেশি কঠিন হয়ে পড়েছে।

গত সপ্তাহে মানসিক অবসাদে বিষাদগ্রস্ত হয়ে অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে বিরতি নিয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস।

অ্যামেলিয়া কেরের এমন সিদ্ধান্তে সহমর্মিতা প্রকাশ করেছেন নিউজিল্যান্ড নারী দলের অধিনায়ক সোফি ডিভাইন।

‘ইংল্যান্ড সফরে আমরা তাকে অনেক মিস করবো। একজন ক্রিকেটার হিসেবে ৩ ফরম্যাটের কার্যকরী খেলোয়াড় সে। প্রত্যেক ক্রিকেটার কোভিড-১৯-এর কড়া নিয়মনীতির মধ্যে খেলাটা কতটা কষ্টকর। পরিবার থেকে দূরে থাকতে হয়, জৈব সুরক্ষা বলয়ে কোয়ারেন্টাইনে থাকতে হয়। নিউজিল্যান্ড ক্রিকেটে তার সংস্পর্শ পাওয়াটা আমাদের জন্য ভাগ্যের,’ বলেন ডিভাইন।

‘এ বিষয়টা সবার সাথে মুক্তভাবে কথা বলাটা উচিত। বাস্তবতা কঠিন হওয়ার আগে খেলোয়াড়, সতীর্থ এবং বন্ধুরা যাতে পাশে থাকে। আমরা তার পাশে আছি। সে শক্তিশালী হয়ে দ্রুতই দলে ফিরে আসবে,’ জানান ডিভাইন।

নিউজিল্যান্ডের কোচ বব কার্টার বলেন, ‘বর্তমানে পরিবেশে খেলোয়াড়দের সুরক্ষা সবচেয়ে আগে। তাদের সিদ্ধান্তের প্রতি সম্মান জানানোটা দরকার। এমন সিদ্ধান্তের জন্য অ্যামেলিয়া কের বেশ সাহসিকতার পরিচয় দিয়েছে। সময় হলে তাকে আবার হোয়াইট ফার্ন্সের জার্সিতে দেখতে চাই।

নিউজিল্যান্ড নারী দলের স্কোয়াডঃ

সোফি ডিভাইন (অধিনায়ক), অ্যামি স্যাটারওয়াইট (সহ-অধিনায়ক), সুজি বেটস, লরেন ডাউন, ক্লডিয়া গ্রিন, ম্যাডি গ্রিন, ব্রুক হ্যালিডে, হেইলি জেনসেন, জেস কের, কেটি মার্টিন (উইকেটরক্ষক), লেই ক্যাসপার্ক, রসমেরি মেয়ার, জেস ম্যাকফারডাইন (উইকেটরক্ষক), থামসিন নিউটন, হান্নাহ রোয়ে, লি তাহুহু।

৯৭ ডেস্ক

Read Previous

ভারত-পাকিস্তান মহারণ ২৪ অক্টোবর!

Read Next

নিউজিল্যান্ড সফরেই মাঠে দর্শক ফেরাতে চায় পাকিস্তান

Total
1
Share