বুমরাহ, শামির দাপটে প্রথম দিন ভারতের

featured photo updated v 4

ট্রেন্ট ব্রিজে প্রথম টেস্টের প্রথম দিন দাপট দেখাল ভারত। বুমরাহ, শামিদের বোলিং তোপে প্রথম ইনিংসে অল্পতেই গুটিয়ে যায় স্বাগতিকরা। বোলিংয়ের পর ব্যাট হাতেও ভারতের দারুণ শুরু। দিন শেষে অপরাজিত রয়েছেন দুই ওপেনারই। হাতে সবকটি উইকেট রেখে ইংল্যান্ডের থেকে ১৬২ রান পিছিয়ে রয়েছে ভারত।

দিনের শুরুতে টস হারলেও পুরো দিন ইংল্যান্ড দলকে কোণঠাসা করে রাখল ভারতীয় দল। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনার জো রুট। কিন্তু ভারতীয় পেসারদের দাপটে মাত্র ১৮৩ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। দিনের শেষ ভারতের স্কোর বিনা উইকেটে ২১।

দিনের প্রথম ওভারেই ভারতকে উইকেট এনে দেন জসপ্রীত বুমরাহ। তাঁর বলে লেগ বিফোরের শিকার হন ররি বার্নস (০)। এরপর অবশ্য ডমিনিক সিবলি এবং জ্যাক ক্রলি ইনিংসের হাল ধরেন। দু’জনে মিলে ধীরে ধীরে পার্টনারশিপ গড়ার চেষ্টা করেন। কিন্তু ব্যক্তিগত ২৭ রান করে সিরাজের বলে আউট হন জ্যাক। এর কিছু পর সিবলিকে ফেরান মোহাম্মদ শামি।

এরপর অবশ্য অধিনায়ক জো রুট এবং জনি বেয়ারস্টো পালটা প্রতিরোধ গড়ে তোলেন। দু’জনে মিলে চতুর্থ উইকেটে ৭২ রান যোগ করেন। যদিও এর মধ্যে রুটের রানই বেশি ছিল। শেষপর্যন্ত এই জুটি ভাঙেন সেই মোহাম্মদ শামি। আউট করেন বেয়ারস্টোকে। উলটোদিক থেকে অবশ্য লক্ষ্যে অবিচল ছিলেন জো রুট।

কিন্তু পরবর্তীতে ইংরেজ ব্যাটসম্যানদের কেউই বুমরাহদের সামনে টিকতে পারেননি। রুটও ব্যক্তিগত ৬৪ রানের মাথায় শারদুলের বলে আউট হয়ে যান। শেষদিকে, স্যাম কারেনের অপরাজিত ২৭ রান না থাকলে ঘরের মাঠে আরও লজ্জায় পড়তে হত ইংলিশদের। ৬৫.৪ ওভারে ১৮৩ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস।

সর্বোচ্চ ৪টি উইকেট নেন জসপ্রীত বুমরাহ, ৩টি উইকেট নেন মোহাম্মদ শামি, ২টি উইকেট নেন শারদুল ঠাকুর ও একটি উইকেট নেন মোহাম্মদ সিরাজ।

প্রথম ইনিংসে রান তাড়া করতে নেমে ধীর গতিতে শুরু করেন দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। উইকেটে বাঁচিয়ে দিনের শেষে ১৩ ওভার ব্যাট করে মোট ২১ রান করেছে ভারত। ইংল্যান্ডের থেকে ১৬২ রান পিছিয়ে রয়েছে।

সংক্ষিপ্ত স্কোরঃ

ইংল্যান্ডঃ ১৮৩/১০ (৬৫.৪ ওভার) ১৮৩ বার্নস ০, সিবলি ১৮, ক্রাউলি ২৭, রুট ৬৪, বেয়ারস্টো ২৯, লরেন্স ০, বাটলার ০, কারেন ২৭*, রবিনসন ০, ব্রড ৪, অ্যান্ডারসন ১; বুমরাহ ২০.৪-৪-৪৬-৪, শামি ১৭-২-২৮-৩, সিরাজ ১২-২-৪৮-১, শার্দুল ১৩-৩-৪১-২

ভারতঃ ২১/০ (১৩ ওভার) রোহিত ৯*, রাহুল ৯*

৯৭ ডেস্ক

Read Previous

টাইগার বোলারদের সফল হওয়ার কারণ জানালেন আফিফ

Read Next

ঢাকা থেকে সরাসরি ইসলামাবাদ যাবে নিউজিল্যান্ড দল

Total
3
Share