সাকিবের উইকেট দেখা দিয়ে অস্ট্রেলিয়া সিরিজের অনুশীলন শুরু বাংলাদেশের

সাকিবের উইকেট দেখা দিয়ে অস্ট্রেলিয়া সিরিজের অনুশীলন শুরু বাংলাদেশের 1

জিম্বাবুয়ে সফরে উইকেট দেখতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছিল শেষ মুহূর্ত পর্যন্ত। এমনকি হারারে স্পোর্টস ক্লাবের কিউরেটরের সাথে জড়াতে হয়েছে তর্ক-বিতর্কে। তবে ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজের আগে নেই সেই বাধা বিপত্তি। সিরিজ সামনে রেখে ৩ দিনের কোয়ারেন্টাইন শেষে আজ (১ আগস্ট) অনুশীলন শুরু করেছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া দুই দলই।

টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান শুরুতেই মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেট পরখ করে দেখেন। সূচি অনুসারে সকাল ১০ টায় অনুশীলন শুরুর কথা বাংলাদেশের। তবে নির্ধারিত সময়ের বেশ আগেই মাঠে হাজির বাংলাদেশ দলের ক্রিকেটাররা।

সাকিবের উইকেট দেখা দিয়ে শুরু এরপর ক্রিকেটার, সাপোর্ট স্টাফদের সভা, রানিং পর্ব শেষে দুই দলে ভাগ হয়ে গা গরমের ফুটবল। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ অবশ্য তার আগেই কোচ রাসেল ডোমিঙ্গোকে নিয়ে উইকেট দেখতে যান। দুজনে উইকেটের পাশে দাঁড়িয়ে মিনিট পাঁচেক আলাপও করেন।

১৭ জনের স্কোয়াড হলেও এদিন অনুশীলনে দেখা মিলেনি অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকতের। তবে কি কারণে তার অনুশীলনে না আসা সেটির সদোত্তর পাওয়া যায়নি। বিসিবির মেডিকেল বিভাগ নিশ্চিত করেছেন চোট জনিত কোনো সমস্যা নেই।

মিনিট পনেরো ফুটবল খেলে ক্যাচিং, ফিল্ডিং অনুশীলনে ব্যস্ত হয় নুরুল হাসান সোহান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলামরা। প্রায় আধাঘন্টা ধরে চলে ক্রিকেটারদের এমন অনুশীলন। ফুটবল খেলায় দেখা যায়নি মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার ও মুস্তাফিজুর রহমানকে।

বেলা ১১ টা নাগাদ মিরপুরের আকাশ থেকে বৃষ্টি নামে, তবে বৃষ্টির মাঝেও হেড অব ফিজিক্যাল নিক লি ক্যাচ অনুশীলন করা উইকেট রক্ষক নুরুল হাসান সোহানকে। কোয়ারেন্টাইন জটিলতায় মুশফিকুর রহিম ও পারিবারিক কারণে লিটন দাস না থাকায় দলের মূল উইকেট রক্ষকই যে সোহান।

বৃষ্টি চলাকালীনই ইনডোরে ব্যাটিং অনুশীলন করেন সাকিব, সৌম্য, মোহাম্মদ মিঠুনরা। বৃষ্টির পর ইনডোরের বাইরের নেটে বোলারদের অনুশীলনে ব্যস্ত হতে দেখা যায়। খানিক শঙ্কা থাকা মুস্তাফিজ সহ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ ও রুবেল হোসেনরা বল করেছেন পুরোদমে।

একদিন পরেই ৩ আগস্ট মাঠে গড়াবে প্রথম টি-টোয়েন্টিই। সিরিজ সামনে রেখে অস্ট্রেলিয়ার দেওয়া বেশ কিছু কঠিন শর্ত মেনে নিতে হয়েছে বিসিবিকে। বিশেষ করে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে বেশ কড়াকড়ি অবস্থানে থাকতে হচ্ছে দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাকে।

যার পরিষ্কার ছাপ পড়েছে দুই দলের প্রথম দিনের অনুশীলনে। বাংলাদেশ দলের অনুশীলন মানেই যেখানে সংবাদ কর্মীদের কাছে উৎসবের উপলক্ষ্য সেখানেও আজ পড়েছে বাধা। সংবাদ সংগ্রহে আসা সাংবাদিকদের বেশ সতর্ক থাকতে হয়েছে, নিজেদের কাজের পরিধিও হয়েছে সীমিত।

বিকেল ৪ টা থেকে অনুশীলনের কথা ছিল অস্ট্রেলিয়া দলের। তবে তারা এসেছে বেশ আগেই। হোটেল থেকে দলের মাঠে আসার আগেই অবশ্য সবকিছু পর্যবেক্ষণ করেছেন অস্ট্রেলিয়া দলের কোভিড প্রোটোকল কর্মকর্তা। তার সবুজ সংকেতের পরই মাঠে প্রবেশ করে অজিদের টিম বাস।

ম্যাথু ওয়েড, অ্যাডাম জাম্পা, অ্যাশটন আগার, অ্যাশটন টার্নার, মিচেল মার্শ, ড্যানিয়েল ক্রিশ্চিয়ান, অ্যালেক্স ক্যারিদের নিয়ে গঠিত অস্ট্রেলিয়া দল শুরুতেই মিরপুরের মূল মাঠে রানিং করে। পরে রাগবি বলে গা গরম শেষে একাডেমি মাঠে নেটে ব্যস্ত সময় পার করে। এই প্রতিবেদন লেখার সময়ও চলছিল অজিদের অনুশীলন পর্ব…

নাজমুল হাসান তারেক

Read Previous

স্টার্ক-হ্যাজেলউডকে সামলানোর প্রশ্নে ডোমিঙ্গো বলছেন তারাও মানুষ

Read Next

আলোর ঝলকানিতেও নিস্প্রাণ অস্ট্রেলিয়ার অনুশীলন

Total
8
Share