শেষ পর্যন্ত যেমন হয়েছে অস্ট্রেলিয়া সিরিজের স্কোয়াড

বাংলাদেশকে বড় লক্ষ্য ছুঁড়ে দিল জিম্বাবুয়ে

অস্ট্রেলিয়া সিরিজ সামনে রেখে বাংলাদেশের আনুষ্ঠানিক দল ঘোষণার সুযোগ থাকছেনা। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) শর্তের কারণে জিম্বাবুয়ে সফরের টি-টোয়েন্টি স্কোয়াডই অস্ট্রেলিয়া সিরিজের স্কোয়াড। তবে চোট আর কোয়ারেন্টাইন জটিলতা মিলিয়ে সেখান থেকেও পূর্ণ শক্তির দল পাচ্ছে না টাইগাররা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার শর্ত সিরিজ সামনে রেখে বায়ো-বাবলে প্রবেশের আগে অন্তত ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। ফলে ২৯ জুলাই বায়ো-বাবলে প্রবেশের ক্ষেত্রে অন্তত ১৯ জুলাই থেকে কোয়ারেন্টাইন কিংবা অন্য কোনো বায়ো-বাবলে থাকতে হত।

আর এ কারণে জিম্বাবুয়েতে বায়ো-বাবলে থাকা স্কোয়াডকে দেশে আসার পর সরাসরি আরেকটি বায়ো-বাবলে প্রবেশ করানোই সহজ পন্থা ছিল। সিরিজ চলাকালীল নতুন করে কোনো ক্রিকেটারকে অন্তর্ভূক্ত করার সুযোগও পাবেনা বাংলাদেশ। ফলে জিম্বাবুয়ে তে থাকা ওয়ানডে দলের ৩ জনকে টি-টোয়েন্টি স্কোয়াডের সাথে রেখে দেওয়া হয়।

কিন্তু বাংলাদেশের জন্য দুশ্চিন্তার ব্যাপার হয়ে এসেছে চোটের কারোনে প্রায় দুই মাসের বিশ্রামে যাওয়া তামিম ইকবাল, পারিবারিক কারণে কোয়ারেন্টাইন নিয়ম মানতে না পারা মুশফিকুর রহিমকে অস্ট্রেলিয়া সিরিজে না পাওয়া। সর্বশেষ এই তালিকায় যোগ হয়েছে লিটন দাস, পারিবারিক কারণে তিনিও নিজেকে সরিয়ে নিলেন সিরিজ থেকে।

তবে এত কিছুর পরেও দলে কোনো বিকল্প খেলোয়াড় অন্তর্ভূক্ত করার সুযোগ থাকছেনা। ফলে আলাদা করে অস্ট্রেলিয়া সিরিজের দল ঘোষণার পথেও হয়তো হাঁটবে না নির্বাচকরা।

এ প্রসঙ্গে ‘ক্রিকেট৯৭’ কে জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘আনুষ্ঠানিকভাবে আর দল ঘোষণা হওয়ার সম্ভাবনা নেই। মূলত সেই সুযোগও আসলে নেই। কারণ ১৯ জুলাই ডেডলাইন শেষ হয়েছে, বায়ো-বাবলে প্রবেশের আগে ১০ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করার।’

‘ফলে এখন আর কাউকে নতুন করে অন্তর্ভূক্ত করা যাচ্ছে না। যে দলটা জিম্বাবুয়েতে আছে তারাই সরাসরি বায়ো-বাবলে প্রবেশ করবে। যেখানে বাড়তি হিসেবে ওয়ানডে দলের তিনজনকে রেখে দেওয়া হয়েছে, তারাও স্কোয়াডের অন্তর্ভূক্ত।’

চোট ও পারিবারিক কারণে ছিটকে যাওয়া ক্রিকেটার এবং জিম্বাবুয়ে সফরের ওয়ানডে দলের মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত ও রুবেল হোসেনকে নিয়ে অস্ট্রেলিয়া সিরিজের স্কোয়াড এখন ১৭ জনের।

উল্লেখ্য, ২৯ জুলাই সকালে জিম্বাবুয়ে থেকে বাংলাদেশ ও বিকেলে ওয়েস্ট ইন্ডিজ থেকে অস্ট্রেলিয়া এসে পৌঁছাবে। বিমানবন্দর থেকে দুই দলই সরাসরি চলে যাবে টিম হোটেলে।

অস্ট্রেলিয়া সিরিজের জন্য বাংলাদেশ দলঃ

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাইম শেখ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, রুবেল হোসেন।

৯৭ প্রতিবেদক

Read Previous

বাংলাদেশ সুবিধা পেলেও আকরামের চোখে অজিরাই এগিয়ে

Read Next

অলিখিত ফাইনালে উইন্ডিজদের হারাল অজিরা

Total
1
Share