গণ অভিষেকের দিনে শ্রীলঙ্কার কাছে হারল ভারত

গণ অভিষেকের দিনে শ্রীলঙ্কার কাছে হারল ভারত

চেতন সাকারিয়া, কৃষ্ণাপ্পা গৌতম, নিতিশ রানা, রাহুল চাহার ও সাঞ্জু স্যামসন- শ্রীলঙ্কার বিপক্ষে ৩য় ও শেষ ওয়ানডেতে ভারতীয় শিবিরে ৫ অভিষেক। গণ অভিষেকের দিনে আগেই সিরিজ জয় নিশ্চিত করা ভারত ৬ পরিবর্তন নিয়ে মাঠে নামে। তাতে অবশ্য পরিবর্তন আসে ফলেও। ম্যাচ শেষে পরাজিত দলে শিখর ধাওয়ানরা।

টসে জিতে কলম্বোতে আগে ব্যাট করতে নামে ভারত। পাওয়ার প্লেতে শিখর ধাওয়ানের উইকেট হারিয়ে ভারত তোলে ৬৬ রান। ফিফটির খুব কাছে যেয়ে থামেন পৃথ্বী শ (৪৯)। অভিষেকে ফিফটির খুব কাছে যেয়ে থামেন সাঞ্জু স্যামসনও (৪৬)।

২০ ওভারে ভারতের রান যখন ৩ উইকেটে ১৪৭, তখন বৃষ্টি নামে। বিরতির পর যখন থামে ব্ব্রিষ্টি, তখন কমে যায় ম্যাচের দৈর্ঘ্য।

বৃষতি বিরতির পরেই যেনো ভারতের ইনিংসে ধস নামে। আরেক দফা সুযোগ পাওয়া মনীশ পান্ডে চারে নেমে সুবিধা করে উঠতে পারেননি, থামেন ১১ রান করে। হার্দিক পান্ডিয়া (১৯), নিতিশ রানা (৭), কৃষ্ণাপ্পা গৌতম (২) রা ফেরেন দ্রুত। সুরিয়াকুমার যাদব বড় কিছুর আভাস দিয়েও থামেন ৪০ এ।

শেষদিকে রাহুল চাহার (১৩) ও নবদ্বীপ সাইনি (১৫) ভারতকে ২০০ রানের গন্ডি পার করান। ৪৩.১ ওভারে ২২৫ রান করে অলআউট হয় ভারত।

শ্রীলঙ্কার পক্ষে ৩ টি করে উইকেট পান আকিলা ধনঞ্জয়া ও প্রবীন জয়াবিক্রমা। ২ উইকেট নেন দুশমান্থ চামিরা, ১ টি করে উইকেট নেন চামিরা করুণারত্নে ও দাসুন শানাকা।

ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে শ্রীলঙ্কার জয়ের লক্ষ্য দাঁড়ায় ৪৭ ওভারে ২২৭ রান। আভিষ্কা ফার্নান্দো এদিন রানের দেখা পান। তার উদ্বোধনী সঙ্গী মিনোদ ভানুকা (৭) দ্রুত ফিরলেও তিনে নামা ভানুকা রাজাপাকশের সঙ্গে ১৪৪ রানের জুটি গড়েন আভিষ্কা।

এই জুটিতে মারমুখী ছিলেন ভানুকা। ৫৬ বলে ১২ চারে ৬৫ রান করে সাজঘরে ফেরেন তিনি। আভিষ্কা অবশ্য রয়েসয়ে দলকে জয়ের খুব কাছে নিয়ে আউট হন। ৩৭ তম ওভারে ৬ষ্ঠ ব্যাটসম্যান হিসাবে যখন আভিষ্কা (৯৮ বলে ৭৬) আউট হন শ্রীলঙ্কা তখন জয় থেকে মাত্র ১৩ রান দূরে। পরে চামিকা করুনারত্নের উইকেট হারালেও ৮ ওভার হাতে রেখেই জয় পায় লঙ্কানরা।

তিন অভিষিক্ত ভারতীয় উইকেটের দেখা পান। ৩ উইকেট নেন রাহুল চাহার, ২ টি নেন চেতন সাকারিয়া, ১ টি পান কৃষ্ণাপ্পা গৌতম।

আগামী ২৫ জুলাই শুরু হবে দুই দলের মধ্যকার ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

৯৭ ডেস্ক

Read Previous

ব্যাটসম্যানদের অ্যাপ্রোচে সমস্যা দেখেন না মাহমুদউল্লাহ রিয়াদ

Read Next

সুখবর ওয়েস্ট ইন্ডিজে, স্বস্তি বাংলাদেশেও

Total
36
Share