ব্যাটসম্যানদের অ্যাপ্রোচে সমস্যা দেখেন না মাহমুদউল্লাহ রিয়াদ

ব্যাটসম্যানদের অ্যাপ্রোচে সমস্যা দেখেন না মাহমুদউল্লাহ রিয়াদ

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১৬৭ রান তাড়া করতে নেমে ২৩ রানে হেরেছে বাংলাদেশ। লক্ষ্য তাড়ায় টাইগার ব্যাটসম্যানদের অ্যাপ্রোচ নিয়ে প্রশ্ন ওঠাটা স্বাভাবিক। তবে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলছেন ব্যাটসম্যানদের অ্যাপ্রোচে কোনো ভুল ছিল না।

স্বাগতিক জিম্বাবুয়ের ১৬৬ রানের জবাবে আগের ম্যাচে শতরানে জুটি গড়া সৌম্য সরকার ও নাইম শেখ ফিরেছেন দলীয় ১৭ রানে। এরপর একে একে সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী হাসান, নুরুল হাসান সোহানরা উইকেট বিলিয়ে এসেছেন অসময়ে অপ্রয়োজনীয় শট খেলে।

আগের ম্যাচে ৮ উইকেটের বড় জয় পাওয়া বাংলাদেশ আত্মতুষ্টিতে ভুগেনি বলছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। পরিকল্পনা কাজে না লাগাকেই দায়ী করছেন।

ম্যাচ শেষে তিনি বলেন, ‘আত্মতুষ্টিতে ভুগছি এমন কোনো মনোভাব মাঠে আমাদের ছিল বলে মনে হয় না। এই ম্যাচের জন্যও আমাদের পূর্ণ মনোযোগ ছিল এবং ভালো করতে প্রত্যয়ী ছিলাম। হয়তবা পরিকল্পনা ঠিকমত কাজে লাগাতে পারিনি। এ কারণে ম্যাচটা হেরেছি।’

দলের তাড়াহুড়ো কিংবা ব্যাটসম্যানদের মানসিকতার কোনো ভুল দেখেন না রিয়াদ। বাংলাদেশের ১০ উইকেটের ৯ টি প্রতিপক্ষ ফিল্ডারদের তালুবন্দী হয়ে। ম্যাচে অভিষিক্ত শামীম হোসেন খেলেছেন ১৩ বলে সর্বোচ্চ ব্যক্তিগত ২৯ রানের ইনিংস।

আফিফ হোসেনের সাথে সর্বোচ্চ ৪১ রানের জুটিও এই তরুণের। রিয়াদ বলছেন আর একটি ৩০ বা ৫০ রানের জুটিই পারতো বাংলাদেশকে জয়ের বন্দরে পৌঁছে দিতে।

টাইগারদের টি-টোয়েন্টি কাপ্তান এ প্রসঙ্গে বলেন, ‘ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে আমি হতাশ নই। ১৬০ রান তাড়া করতে গেলে ঝুঁকি নিতেই হবে। দ্রুত ২-৩ উইকেট হারিয়ে ফেলায় চাপে ছিলাম। এরপরও উইকেট হারাচ্ছিলাম। একটা ৩০ আর একটা ৫০ রানের পার্টনারশিপ হলে জয়ের ভীত তৈরি হয়ে যেত।’

‘একটা ম্যাচে ভালো খেলতে পারিনি মানে এই না আমরা খারাপ দল হয়ে গিয়েছি। আজকে ওরা ভালো খেলেছে, আমরা ভালো খেলতে পারিনি। ফিল্ডিংয়ে কিছু সুযোগ কাজে লাগাতে পারিনি। সুযোগ কাজে লাগালে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের ওপর চাপ সৃষ্টি করতে পারতাম। টি-টোয়েন্টি ক্রিকেটে এমন হয়। পরের ম্যাচে এই ভুলের যাতে পুনরাবৃত্তি না হয় সেই লক্ষ্যই থাকবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

শামীমের প্রশংসায় পঞ্চমুখ অধিনায়ক রিয়াদ

Read Next

গণ অভিষেকের দিনে শ্রীলঙ্কার কাছে হারল ভারত

Total
4
Share