যে ভাবনায় চাপ বাড়াতে চান না সৌম্য

যে ভাবনায় চাপ বাড়াতে চান না সৌম্য

চলতি বছর সৌম্য সরকারের যতবার ব্যাটিং অর্ডারে বদলেছে ততবার হয়তো কারও পুরো ক্যারিয়ারেই বদলায় না। গতকাল (২২ জুলাই) জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ৩ নম্বরে নামার কথা থাকলেও লিটন দাসের চোটে নেমেছেন ওপেন করতে। ম্যাচ জেতানো ফিফটি হাঁকিয়ে সৌম্য বলছেন ব্যাটিং অর্ডার নিয়ে ভেবে নিজের উপর চাপ বাড়াতে চান না, খেলে যেতে চান নিজের খেলা।

মিডল অর্ডার ব্যাটসম্যান হয়ে অভিষেক হলেও ২০১৫ বিশ্বকাপে এনামুল হক বিজয়ের চোটে ওপেনিংয়ে উঠে আসেন সৌম্য। তামিম ইকবালের সাথে রসায়নটা দারুণ হওয়ায় লম্বা সময় ধরে টিকেছিল এই জুটি। ক্যারিয়ারের বেশিরভাগ সময় সীমিত ওভারের ক্রিকেটে ওপেনই করেছেন সৌম্য।

তবে মাঝে বাজে পারফরম্যান্স, লিটনের জায়গা পাকা হয়ে যাওয়া মিলিয়ে ব্যাটিং অর্ডারে সৌম্য যেন পর্যবেক্ষণের পাত্র বনে যান। কখনো পেস বোলিং অলরাউন্ডার বিবেচনায় ৭ নম্বরে, কখনো তিন নম্বরে কিংবা পরিস্থিতি বিবেচনায় চার, পাঁচ কিংবা ছয়ে।

গতকাল লিটন দাস চোট পেয়ে মাঠ ছাড়ায় নাইম শেখের সাথে ওপেন করতে নেমেই বাজিমাত সৌম্যের। উদ্বোধনী জুটিতে ১০২ রান তুলে মাঝারি মানের লক্ষ্যটাকে করে দেন মামুলি। দুজনেই পেয়েছেন ফিফটির দেখা, ৭ বল ও ৮ উইকেট হাতে রেখেই জয় বাংলাদেশের।

দূর্ভাগ্যজনক রান আউটে কাটা পড়ে ৪৫ বলে ৪ চার, ২ ছক্কায় ৫০ রানে থামেন সৌম্য। এই বাঁহাতি ম্যাচ শেষে জানিয়েছেন ব্যাটিং অর্ডার নিয়ে খুব একটা চিন্তিত নন। নিজের কাজ ঠিকঠাকভাবে করে গেলে প্রিয় ব্যাটিং অর্ডার ফিরে পাবেন এমনিতেই।

২৮ বছর বয়সী এই ব্যাটসম্যান বলেন, ‘আমার নিজের প্রতিযোগিতাটা নিজের সাথে নিজের। নিজে যদি ভালো খেলি অবশ্যই…এসব নিয়ে যদি আমি বেশি চিন্তা করি তবে চাপ আসবে নিজের উপরই। নিজের খেলাটাই নিজে খেলতে থাকি। অবশ্যই নিজের জায়গা আবার ফিরে পাবো।’

এদিন রান আউট না হলে ম্যাচ শেষ করে আসার দারুণ সুযোগ ছিল। তাতে দলের জয় নিশ্চিত হতে পারতো আরও আগে, নিজের আত্মবিশ্বাসও থাকতো তুঙ্গে।

এ নিয়ে আক্ষেপ করে সৌম্য যোগ করেন, ‘অবশ্যই হতাশ, যেভাবে রান আউট হয়েছি…আমি যদি শেষ করে আসতে পারতাম তাহলে নিজের আত্মবিশ্বাস বাড়তো। আর দলও হয়তো আরও দুই-এক ওভার আগে জিততে পারতো। কিছু বাঁহাতি বোলার ছিল, তাদের আমি চার্জ করলে সেই সম্ভাবনাটা থাকতো।’

৯৭ প্রতিবেদক

Read Previous

করোনা ইস্যুতে স্থগিত অস্ট্রেলিয়া-উইন্ডিজ ২য় ওয়ানডে

Read Next

টেম্বা বাভুমাকে আইসিসির ভর্ৎসনা

Total
7
Share