নতুন তিন দেশকে সদস্যপদ দিল আইসিসি

নতুন তিন দেশকে সদস্যপদ দিল আইসিসি

দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নতুন তিন দেশকে সদস্যপদ দিয়েছে। আইসিসির ৭৮ তম বার্ষিক সাধারণ সভাতে মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও সুইজারল্যান্ডকে সদস্য হিসাবে স্বীকৃতি দিয়েছে আইসিসি।

ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিল আইসিসির বার্ষিক সাধারণ সভা। সেখানে এশিয়া অঞ্চলের ২২ ও ২৩ তম দেশ হিসাবে সদস্য হয়েছে মঙ্গোলিয়া ও তাজিকিস্তান। ইউরোপের মধ্যে ৩৫ তম সদস্য সুইজারল্যান্ড।

এই নয়া ৩ সদস্য যুক্ত হয়ে আইসিসির সদস্য দেশ এখন ১০৬, যার মধ্যে ৯৪ টি দেশই সহযোগী সদস্য। বাকি ১২ দল (আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে) পূর্ণ সদস্য।

মঙ্গোলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশন (এমসিএ) ২০১৭ সালে গঠিত হয়। ২০১৮ সালে এটি দেশটির আনুষ্ঠানিক জাতীয় অ্যাডমিনিস্ট্রেটর হয়। তারা স্কুল ক্রিকেটকে গুরুত্ব দিচ্ছে। ১৬ স্কুলে কোচিং প্রোগ্রাম চালানো হচ্ছে , ২০১৯ সালে জাতীয় যুব গেমসে ক্রিকেটকে সংযুক্ত করেছে দেশটি। ২০২১ সালের সেপ্টেম্বরে আন্তর্জাতিক যুব সবুজ গেমসের আয়োজক মঙ্গোলিয়া, যেখানে ক্রিকেট খেলাও আছে।

১৮১৭ সালে ক্রিকেট খেলা শুরু করা সুইজারল্যান্ড ২০১৪ সালে ক্রিকেট অ্যাসোসিয়েশন (ক্রিকেট সুইজারল্যান্ড) গঠন করে। ৭ বছর ধরে ক্রিকেট সুইজারল্যান্ড দেশটিতে ক্রিকেট ছড়িয়ে দিচ্ছে। এই সংগঠনের অধীনে ৩৩ টি ক্লাব আছে যারা ৩ টি ঘরোয়া টুর্নামেন্ট চালাচ্ছে। এছাড়া কেন্দ্রীয় ইউরোপিয়ান টুর্নামেন্ট গুলোতে তারা অংশ নিচ্ছে, গুরুত্ব দিচ্ছে জুনিয়র ক্রিকেটে।

এদিকে ২০১১ সালে আনুশঠানিকভাবে তাজিকিস্তান ক্রিকেট ফেডারেশন গঠিত হয়। ক্রীড়া মণত্রনালয় ও অলিম্পিক কমিটির সাহায্য নিয়ে ঘরোয়া ক্রিকেটকে উন্নত করতে চেষ্টা করছে তারা। তাদের প্রধান ফোকাস নারী ও জুনিয়র ক্রিকেটে।

২০১৯ সালের আইসিসির বার্ষিক সাধারণ সভায় জাম্বিয়ার সদস্যপথ স্থগিত করা হয়েছিল। আইসিসির সদস্যপদের ধারা ২.২ (এ) (আই), ২.২ (বি) (i) ও ২.২ (বি (ii) ভঙ্গ করায় তারা আর সদস্য নয়। একই ধারা ভঙ্গ করায় আইসিসির আরেক বার্ষিক সাধারণ সভার আগ অব্দি রাশিয়ার সদস্যপদ স্থগিত করেছে আইসিসি।

৯৭ প্রতিবেদক

Read Previous

খেলার জন্য প্রস্তুত ফিট বাটলার

Read Next

১২ হাজারি ক্লাবের সদস্য হলেন সাকিব

Total
9
Share