পরিবর্তন এসেছে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বন্টনে

পরিবর্তন এসেছে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বন্টনে
Vinkmag ad

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট ভাগাভাগি নিয়ে সমালোচনা কম হয়নি। এবার তাতে নড়েচড়ে বসেছে খোদ আইসিসি। আগামী মাস থেকে শুরু হতে যাওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে তাই পয়েন্ট পদ্ধতিতে আসছে পরিবর্তন।

প্রথম সংস্করণে সিরিজ ভিত্তিক পয়েন্ট নির্ধারিত হত। সিরিজে ম্যাচ সংখ্যা যতই থাকুক না কেন পুরো সিরিজের পয়েন্ট ছিল ১২০। ফলে ৫ ম্যাচের সিরিজে কোনো ম্যাচ জিতলে জয়ী দল পেত ২৪ পয়েন্ট। যেখানে দুই ম্যাচের সিরিজে জয় থেকে পাওয়া যেত ৬০ পয়েন্ট।

এমন বৈষ্যম্য নিয়ে বেশ সমালোচনার মুখে পড়তে হয়েছিল ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে। যে কারণে সিরিজ ভিত্তিক পয়েন্ট থেকে বেরিয়ে আসতে বাধ্য হয়েছে।

এখন টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতিটি ম্যাচে জয়ের জন্যই ১২ পয়েন্ট নির্ধারিত, ড্র হওয়া ম্যাচে দুই দল পাবে ৪ পয়েন্ট করে, টাই হলে জুটবে সমান ৬ পয়েন্ট করে। সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এমনটাই জানিয়েছে আইসিসি।

আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস এ প্রসঙ্গে বলেন,‘গতবারের পয়েন্ট পদ্ধতি নিয়ে অনেকেই বলেছিলেন যে, এটার আরও সরলীকরণ প্রয়োজন। ক্রিকেট কমিটি বিষয়টি বিবেচনায় নিয়ে প্রতিটি ম্যাচের জন্য পয়েন্ট পদ্ধতির নতুন মানদণ্ড নির্ধারণ করেছে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

জিম্বাবুয়ের রয় কায়ার বোলিং অ্যাকশন সন্দেহজনক

Read Next

ফল এলোনা প্রস্তুতি ম্যাচে

Total
1
Share