কোহলির শিরোপা খরা অচিরেই ঘুচবে বলছেন রায়না

কোহলির অধিনায়কত্বের কঠোর সমালোচনায় গম্ভীর

পরিসংখ্যান বলছে ভারতের অন্যতম সফল অধিনায়কদের একজন ভিরাট কোহলি। দেশটির সবচেয়ে সফল অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির জয়ের শতাংশকে ইতোমধ্যেই টেস্ট, ওয়ানডেতে পেছনে ফেলেন কোহলি। তবে অর্জনের খাতায় এখনো নেই কোনো আইসিসি শিরোপা। এ নিয়ে খানিক সমালোচিতও হচ্ছেন ভারতীয় কাপ্তান। যদিও সাবেক ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়না বলছেন অচিরেই শিরোপা খরা ঘুচাবে কোহলি, প্রয়োজন কেবল সময়ের।

৬১ টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়ে কোহলি জয় এনে দিয়েছেন ৩৬ টিতে। যা কোনো ভারতীয় অধিনায়কের সবচেয়ে বেশি জয়। ওয়ানডেতে ৯৫ ম্যাচ নেতৃত্ব দিয়েই জয় ৬৫ টিতে, শতাংশ বিবেচনায় বেশ পিছিয়ে ধোনি, আজহার উদ্দিন, সৌরভ গাঙ্গুলিরা। যদিও টি-টোয়েন্টিতে ধোনির চেয়ে কিছুটা পিছিয়ে আছেন কোহলি।

অধিনায়ক হিসেবে এত অর্জনের ভীড়েও ঘরে তুলতে পারেননি কোনো আইসিসি শিরোপা। এমনকি আইপিএল দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকেও বছরের পর বছর নেতৃত্ব দিয়েও শিরোপার স্বাদ দিতে পারেননি কোহলি। ভারতের হয়ে সর্বশেষ টেস্ট চ্যাম্পিয়নশিপ শিরোপা জয়ের কাছে গিয়েও ফাইনালে হেরেছে নিউজিল্যান্ডের কাছে।

তবে সুরেশ রায়নার আশা সামনে বেশ কয়েকটি বিশ্বকাপ পর পর থাকায় কোহলির শিরোপা খরা কাটানোর সুবর্ণ সুযোগ। কোহলিকে সব দিক দিয়ে সেরা মনে করে সাবেক এই ভারতী ক্রিকেটার বলছেন সময় দিলেই দেশকে শিরোপার স্বাদ দিবেন সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান।

রায়না বলেন, ‘আমি মনে করি সে এক নম্বর অধিনায়ক হয়েছে। তার রেকর্ড প্রমাণ করে যে সে অনেক কিছু অর্জন করেছে। আমি মনে করি সে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান। আপনি তার আইসিসি শিরোপার কথা বলছেন কিন্তু এখনো সে আইপিএল শিরোপাই জেতেনি। আমার মনে হয় তাকে কিছু সময় দেওয়া উচিৎ।’

নিউজ২৪স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে রায়না আরও যোগ করেন, ‘সামনে টানা ২-৩ টি বিশ্বকাপ অপেক্ষা করছে। দুইটি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও একটি ৫০ ওভারের বিশ্বকাপ। ফাইনালে পৌঁছানো সহজ ব্যাপার নয় তবে আপনাকে মাঝে মাঝে কিছু জিনিস মিস করতে হয়।’

৯৭ ডেস্ক

Read Previous

দীপ্তির অলরাউন্ড নৈপুণ্যে ইংল্যান্ডকে হারাল ভারত

Read Next

হগের বেছে নেওয়া ভারত একাদশে ওপেনিংয়ে কোহলি

Total
26
Share