অতীত নিয়ে ভাবেন না শান্ত

অতীত নিয়ে ভাবেন না শান্ত
Vinkmag ad

নাজমুল হোসেন শান্তর এখনো পর্যন্ত টেস্ট ক্যারিয়ার গ্রাফকে মূল্যায়ন করা কঠিন কাজই বলতে হবে। বাজে শুরুর পর মাঝে ছন্দে ফেরার আভাস, শ্রীলঙ্কায় দুর্দান্ত ১৬৩ রানের ইনিংস। এরপর নামের মত তার ব্যাট আবারও শান্ত হয়ে পড়ে, ৪ ইনিংসে ২ ডাক সহ রান মাত্র ২৮! তবে জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টের দ্বিতীয় ইনিংসে দাপুটে সেঞ্চুরি হাঁকিয়ে এই বাঁহাতি জানালেন অতীত নিয়ে ভাবেন না।

আগের দিনই ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের দিকে নিয়ে নেওয়া বাংলাদেশ চতুর্থ দিন দ্রুত স্কোরবোর্ডে রান তোলার পরিকল্পনায় ছিল। ২৩৭ রানের লিড নিয়ে দিন শুরু করা টাইগাররা যতটা সম্ভব বড় লক্ষ্য ছুঁড়ে দিয়ে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে নামাতে চেয়েছিল।

এই পরিকল্পনায় দারুণ ভূমিকা রেখেছেন শান্ত। সাদমান ইসলামের সাথে তার ১৯৬ রানের অবিচ্ছেদ্য জুটি। যেখানে দুজনেই পেয়েছেন সেঞ্চুরির দেখা, তবে শান্ত এদিন ব্যাট হাতে থাকতে চেয়েছেন অশান্তই। ওয়ানডে মেজাজে খেলেছেন, মারার বল পেলেই সাজা দিয়েছেন।

৬০ বলে ফিফটি ছুঁয়ে ১০৯ বলে ৫ চার ৪ ছক্কায় পৌঁছেছেন সেঞ্চুরিতে। শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১১৮ বলে ৫ চার, ৬ ছক্কায় ১১৭ রানে। শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ এক শতকের পর নিস্প্রভ হয়ে পড়েন শান্ত। এমনকি হারারে টেস্টের প্রথম ইনিংসেও আউট হয়েছেন ২ রান করে। সেসব পেছনে ফেলে নিজের এমন দাপুটে সেঞ্চুরি মূল্যায়ন করেছেন শান্ত।

চতুর্থ দিন শেষে বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় এই তরুণ ব্যাটসমায়ন বলেন, ‘আমি সবসময় বর্তমানে থাকার চেষ্টা করি। আগের চার ইনিংস খারাপ হয়েছে, ক্রিকেট খেলায় এমন হতেই পারে। কিন্তু অবশ্যই আমার চেষ্টা থাকে ধারাবাহিকভাবে রান করার। অতীত নিয়ে খুব বেশি চিন্তা করি না।’

‘আজকের ব্যাটিং নিয়েই চিন্তা করেছি। আজকের পরিস্থিতিই এমন ছিল যে দ্রুত খেলতে পারলে জেতার জন্য সময় বেশি পাব। এজন্যই পরিকল্পনাই ছিল পজিটিভ ব্যাটিং করার।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি বাবা-মাকে উৎসর্গ করলেন সাদমান

Read Next

অবশেষে মেসির হাতে কাপ, ক্রিকেটপাড়াতেও উচ্ছ্বাস

Total
1
Share