সনথ জয়সুন্দারাকে ‘৭’ বছরের জন্য নিষিদ্ধ করল আইসিসি

সনথ জয়সুন্দারাকে '৭' বছরের জন্য নিষিদ্ধ করল আইসিসি

শ্রীলঙ্কা ক্রিকেটের সাবেক পারফরম্যান্স অ্যানালিস্ট সনথ জয়সুন্দারাকে ৭ বছরের জন্য সবধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে আইসিসি (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল)। আইসিসির এন্টি করাপশন কোড ভঙ্গ করেছিলেন জয়সুন্দারা। আইসিসি এন্টি করাপশন ট্রাইব্যুনাল তাকে দোষী সাব্যস্ত করে এবং শাস্তি প্রদান করে।

২০১৯ সালের ১১ মে তিনি প্রোভিশনালি নিষিদ্ধ হয়েছিলেন। তার এই ৭ বছরের নিষেধাজ্ঞা তাই সেদিন থেকেই কার্যকর হচ্ছে।

লিখিত ও কথিত শুনানি শেষে ট্রাইব্যুনাল সিদ্ধান্তে আসে যে সনথ জয়সুন্দারা আইসিসির এন্টি করাপশন কোডের দুইটি অনুচ্ছেদ ভঙ্গ করেছিলেন।

অনুচ্ছেদ নম্বর ২.১.৩- আন্তর্জাতিক কোন ম্যাচের ফলাফলে অনৈতিকভাবে প্রভাব রাখতে শ্রীলঙ্কান ক্রীড়ামন্ত্রীকে ঘুষ বা কোন পুরষ্কার অফার করা।

অনুচ্ছেদ নম্বর ২.৪.৭- আইসিসির এন্টি করাপশন ইউনিটের কোন তদন্তে ইচ্ছে করে দেরি করা যাতে তদন্ত বাধাগ্রস্থ হয়।

এই শাস্তি প্রদান করা সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসির জেনারেল ম্যানেজার (ইন্টেগ্রিটি ইউনিট) অ্যালেক্স মার্শাল বলেন, ‘জয়সুন্দরার একজন মন্ত্রীকে ঘুষ দেওয়ার প্রচেষ্টা গুরুতর অপরাধ, যখন তার ট্র্যাকগুলি লুকানোর প্রচেষ্টা এবং অনুশোচনার অভাব ব্যাপকভাবে হতাশাব্যঞ্জক।’

‘আমরা আমাদের খেলাটাতে কোনরূপ দুর্নীতি বরদাশত করব না। এবং আমার দল নিরলসভাবে এটা নিশ্চিত করতে কাজ করছে। এই নিষেধাজ্ঞা কেউ ভুল পথে যেতে যাতে প্রলোভিত হতে না পারে তার জন্য একটি প্রতিরোধক হিসাবে কাজ করা উচিত।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বাংলাদেশকে টপকে সুপার লিগের শীর্ষে ইংল্যান্ড

Read Next

‘জিম্বাবুয়ে সফরে সাকিব এনার্জি ও অ্যাটিটিউড এনেছে’

Total
20
Share