হেরাথের মানসিকতায় মুগ্ধ মিরাজ

হেরাথের মানসিকতায় মুগ্ধ মিরাজ
Vinkmag ad

টাইগারদের নবনিযুক্ত স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ বাংলাদেশে আসার আগেই কাজে নেমে পড়েছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তিবদ্ধ হওয়া এই শ্রীলঙ্কান কিংবদন্তীর প্রথম অ্যাসাইনমেন্ট জিম্বাবুয়ে সফর। ইতোমধ্যে শিষ্যদের নিয়ে কাজও শুরু করেছেন। স্পিনার মেহেদী হাসান মিরাজ মুগ্ধ তার মানসিকতা দেখে।

শ্রীলঙ্কার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে হেরাথের উইকেট ৫২৫ টি। খেলোয়াড়ি জীবনের ইতি টেনে কোচিং পেশায় নাম লেখানো এই বাঁহাতি স্পিনারের কোচ হিসেবে প্রথম দল বাংলাদেশ।

গত ২৯ জুন মুমিনুল হকের নেতৃত্বাধীন বাংলাদেশ টেস্ট দল দেশ ছাড়ে জিম্বাবুয়ের উদ্দেশে। কাতারের ট্রানজিটে যোগ দিয়ে দলের সাথে জিম্বাবুয়ে পৌঁছান হেরাথও। দুইদিনের অনুধীলন পর্ব শেষে দুইদিনের প্রস্তুতি ম্যাচও মাঠে গড়িয়েছে।

৭ জুলাই হারারেতে শুরু হতে যাওয়া একমাত্র টেস্টের আগে ব্যাটে-বলে দারুণ প্রস্তুতি সেরেছে বাংলাদেশ। আগে ব্যাট করে ২ উইকেটে ৩১৩ রান করার পথে ফিফটি হাঁকিয়েছে সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান। জবাবে সাকিব-মিরাজের স্পিন ঘূর্ণিতে ২০২ রানেই গুটিয়ে যায় জিম্বাবুয়ে নির্বাচিত একাদশ।

সমান তিনটি করে উইকেট নেন সাকিব ও মিরাজ। ১২.৫ ওভারে সাকিবের খরচ ৩৪ রান। ১৩ ওভার বল করে মিরাজ দিয়েছেন ৬৪ রান। ম্যাচ শেষে বর্তমান ওয়ানডে র‍্যাংকিংয়ের দুই নম্বর বোলার মিরাজ জানিয়েছে কোচ হিসেবে হেরাথকে প্রথম দেখায় কেমন লেগেছে।

বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘আমাদের নতুন যে স্পিন কোচ আছে, সে অবশ্যই আমাদের সঙ্গে অভিজ্ঞতা ভাগাভাগি করে নিচ্ছে। অবশ্যই তিনি অনেক সফল বোলার। আমাদের সঙ্গে তিন চার দিন কাজ করেছে। আমাদের সঙ্গে কথা বলেছে। আমাদের টেকনিক্যাল ও ট্যাকটিকাল যেসব দিক নিয়ে তিনি কাজ করছেন, এসব যদি আমরা কাজে লাগাতে পারে তাহলে আমাদের জন্য ভালো হবে।’

‘আরেকটা জিনিস, তিনি মানসিকভাবে অনেক শক্তিশালী। মানসিক সমর্থনটাও তাঁর কাছ থেকে আমরা পাই। জিনিসটা আমার কাছে খুব ভালো লেগেছে। তিনি যেসব কৌশল আমাদের দেখাচ্ছেন, এসব যদি আমরা কাজে লাগাতে পারি তাহলে খুব উপকার হবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বৃষ্টির কারণে হোয়াইটওয়াশ হতে হলনা শ্রীলঙ্কার

Read Next

তামিমের বিশ্রাম প্রয়োজন ‘৮’ সপ্তাহ

Total
9
Share