জিম্বাবুয়েতে যে প্রথমের দেখা পেলেন সাইফ

জিম্বাবুয়েতে যে প্রথমের দেখা পেলেন সাইফ
Vinkmag ad

গত বছর পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে অভিষেক বাংলাদেশ ওপেনার সাইফ হাসানের। ইতোমধ্যে খেলেছেন ৪ টি টেস্ট, তবে দলের সব সিনিয়র ক্রিকেটারকে একসাথে পাননি একবারও। এবার জিম্বাবুয়ে সফরে প্রথমবার সিনিয়র চার ক্রিকেটারকেই পাচ্ছেন এই তরুণ ব্যাটসম্যান। এ নিয়ে বেশ রোমাঞ্চিত সাইফ।

পাকিস্তানের বিপক্ষে তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ থাকলেও নিষেধাজ্ঞার কারণে ছিলেন না সাকিব আল হাসান, ছুটি নেওয়ায় খেলেননি মুশফিকুর রহিমও। পরে সিরিজেই জিম্বাবুয়ের বিপক্ষে তামিম, মুশফিক থাকলেও দল থেকে বাদ পড়েন মাহমুদউল্লাহ, নিষেধাজ্ঞা তখনো উঠেনি সাকিবের।

চলতি বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের স্কোয়াডে সাকিব ফিরেছেন, তামিম, মুশফিকও ছিলেন তবে বাদ পড়া মাহমুদউল্লাহর জায়গা মিলেনি। অবশ্য চট্টগ্রাম টেস্টেই চোটে পড়ে সিরিজ থেকে ছিটকে যান সাকিব, দুই টেস্টের একাদশেই জায়গা হয়নি সাইফের।

এরপর শ্রীলঙ্কা সফরের টেস্ট সিরিজ থেকে ছুটি নেন সাকিব, বাদ পড়া মাহমুদউল্লাহর দরজা তখনো বন্ধ, অবশ্য ছিলেন তামিম-মুশফিক।

তবে এবার চারজনকেই একসাথে পাওয়া যাচ্ছে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে। যদিও শুরুতে এবারও জায়গা হয়নি মাহমুদউল্লাহর, শেষ মুহূর্তে তামিম, মুশফিকের চোটের কারণে ব্যাকাপ হিসেব ঢুকে পড়েন। সিনিয়র চার ক্রিকেটারকে একসাথে পেয়ে রোমাঞ্চিত সাইফ হাসান।

আজ (৩ জুন) বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় এই তরুণ ব্যাটসম্যান বলেন, ‘জাতীয় দলে যোগ দেওয়ার পর সিনিয়র খেলোয়াড় সবাইকে (একসাথে) পাইনি। এবার প্রথম সবাইকে পাচ্ছি। রিয়াদ ভাই, সাকিব ভাই, মুশফিক ভাই, তামিম ভাই সবাই আছে। তো এটা খুব সহায়ক হবে আমাদের জন্য। আমরা তরুণ যারা আছি তাদের জন্য অনুপ্রেরণার। আশাকরি এ জিনিসটা আরও ভাল যাবে আমাদের জন্য।’

আজ থেকে শুরু হওয়া জিম্বাবুয়ে নির্বাচিত একাদশের বিপক্ষে দুইদিনের প্রস্তুতি ম্যাচে সাইফ হাঁকিয়েছেন ফিফটি। স্বেচ্ছায় অবসরে যাওয়ার আগে খেলেন ৬৫ রানের ইনিংস। ফিফটির দেখা পান সাকিব ও নাজমুল হোসেন শান্তও। দারুণ প্রস্তুতিতে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩১৩। প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স আত্মবিশ্বাস বাড়াবে মূল ম্যাচের আগে বলছেন সাইফ।

‘ওয়ার্ম আপ ম্যাচ তো আসলে সবসময় আমাদের কনফিডেন্সের জন্য আমরা খেলি। আর উইকেট প্রথম ৮-১০ ওভার ভালো হেল্প ছিল পেসারদের। এরপর ফ্ল্যাট হয়ে গিয়েছে। তো অলওভার খুব ভালো প্রস্তুতি হয়েছে আমাদের। হোপফুলি এটা কাজে আসবে মূল ম্যাচে।’

দেশের গরম আবহাওয়া থেকে গিয়ে জিম্বাবুয়েতে পাচ্ছেন শীতের মৌসুম। তবে ওখানকার ঠান্ডা বাংলাদেশের শীতকালের মত বলে খুব একটা অস্বস্তিতে পড়তে হচ্ছেনা টাইগারদের।

সাইফ বলেন, ‘মাত্র আমরা আমাদের দেশ থেকে এসেছি, গ্রীষ্মকাল ছিল। কিন্তু এখানের শীতটা খুব কাছাকাছি আমাদের দেশের শীতকালের মত। তো মানিয়ে নিতে তেমন সমস্যা হচ্ছে না। সবমিলিয়ে সহজই লাগছে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

খারাপ জায়গায় মানিয়ে নিতে পারেননি বলে কোথাও নেই পাইলট

Read Next

টেস্ট ক্রিকেটই আসল মঞ্চ, বুঝে গেছেন সাইফ হাসানও

Total
38
Share