জিম্বাবুয়েতে জিম্বাবুয়েকে ভিন্নভাবে ট্রিট করতে বলছেন রাজ্জাক

জিম্বাবুয়েতে জিম্বাবুয়েকে ভিন্নভাবে ট্রিট করতে বলছেন রাজ্জাক

৩৯ বছর বয়সী আব্দুর রাজ্জাক এর আগেও জিম্বাবুয়ে এসেছেন, তবে এবারে এসেছেন ভিন্ন ভূমিকায়। ১৪ বছর খেলোয়াড় হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশকে সার্ভিস দেওয়া আব্দুর রাজ্জাক এখন বাংলাদেশ দলের নির্বাচক। নির্বাচক হিসাবে এবার বাংলাদেশ দলের জিম্বাবুয়ে সফরে টাইগারদের সফরসঙ্গীও হয়েছেন।

জিম্বাবুয়েকে হাতের তালুর মত চেনেন রাজ্জাক। হোম, অ্যাওয়ে মিলে তিন ফরম্যাটে জিম্বাবুয়ের বিপক্ষে রাজ্জাক খেলেছেন ৩৬ ম্যাচ, নিয়েছেন ৬৩ উইকেট, আছে ২৩১ রানও। রাজ্জাক ভালোভাবেই জানেন জিম্বাবুয়ের মাটিতে জিম্বাবুয়ে শক্ত এক প্রতিপক্ষ।

জিম্বাবুয়েতে টাইগাররা আজ প্রথমবারের মত ট্রেনিং করেছে। সেখান থেকে বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় আব্দুর রাজ্জাক বলেন, ‘জিম্বাবুয়েতে জিম্বাবুয়ে দল আমার মনে হয় আমাদের (বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল) জন্য বেশ কঠিন। বিশেষত কন্ডিশনের জন্য। কারণ এই কন্ডিশনটা আমাদের জন্য একেবারেই নতুন, আবার তারা (জিম্বাবুয়ে) এটাতে অভ্যস্ত।’

জিম্বাবুয়ে দল বাংলাদেশে গেলে তাদেরকে যেভাবে ট্রিট করা হয় জিম্বাবুয়ের মাটিতে তেমনভাবে ট্রিট করলে বাংলাদেশ দলের কাজ কঠিন হবে বলে মনে করেন বাংলাদেশের অন্যতম সফল এই স্পিনার।

তিনি বলেন, ‘তো ওরা আমাদের দেশে যখন ট্যুর করে তখন ওদের যে টাইপের দল হিসেবে ট্রিট করি, আমি একশ ভাগ নিশ্চিত এখানে (জিম্বাবুয়ে) এসে ওভাবে ট্রিট করলে আমাদের জন্য কঠিন হবে সিরিজটা। আর এই কন্ডিশনে ওরা কিছু কিছু ক্ষেত্রে বেশ ভালো কাজ করবে। ওরা কামব্যাক করে খুব দ্রুত। যদি তুলনা করা হয়, আগে যেমন টিমের (বাংলাদেশ) অবস্থা ছিল দেখা যায় এখনকার টিম আরও ভালো।’

৭ তারিখে শুরু হবে দুই দলের মধ্যকার একমাত্র টেস্ট। দেশের মাটিতে বাংলাদেশ জিম্বাবুয়েকে টেস্ট সিরিজে হারিয়েছে ৩ বার (৫ বারের দেখায়, ১ সিরিজ ড্র)। তবে জিম্বাবুয়েতে এই চিত্র ভিন্ন। ৪ সিরিজের ৩ টিতেই জিতেছে জিম্বাবুয়ে, বাকি সিরিজ হয়েছে ড্র।

৯৭ প্রতিবেদক

Read Previous

আমির ও আশফাককে ৮ বছরের জন্য নিষিদ্ধ করল আইসিসি

Read Next

প্রয়োজন পড়লে কোচের ভূমিকা পালন করবেন নির্বাচক রাজ্জাক

Total
1
Share