পেছাচ্ছে আকবর-ইমনদের ক্যাম্প, যোগ দিচ্ছেন ক্যান্সারজয়ী টবি রেডফোর্ড

ক্যারিবিয়ানদের দেখানো টেমপ্লেট আফিফ-সুমনদের দেখিয়েছেন রেডফোর্ড
Vinkmag ad

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) শেষে বেশি দিন বিশ্রাম পাওয়ার কথা ছিল না হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের ক্রিকেটারদের। তিন মাসের ক্যাম্পের সূচি চূড়ান্তই ছিল, ৪ জুলাই থেকে বিকেএসপি, মিরপুর ও সিলেটে অনুষ্ঠিত হত এই ক্যাম্প। তবে দেশজুড়ে করোনা প্রভাব বিস্তার ও লকডাউন শুরু হলে পেছাতে হচ্ছে সূচি। আপাতত কুরবানির ঈদের পর শুরু করার পরিকল্পনা বিসিবির, সাথে ভালো খবর ক্যাম্পে যোগ দিচ্ছেন ক্যান্সার জয়ী প্রধান কোচ টবি রেডফোর্ড।

বাংলাদেশ ক্রিকেটের পাইপলাইন শক্ত করতে বর্তমানে এইচপি ক্যাম্পই রাখছে বড় ভূমিকা। করোনা বাঁধা দূরে সরিয়ে গত বছর শেষদিকে ২৬ সদস্যের এইচপি স্কোয়াডও ঘোষণা করা হয়। যেখানে যুব বিশ্বকাপ জয়ী দলের বেশিরভাগ সদস্য সহ তরুণ প্রতিভাবান ক্রিকেটাররা সুযোগ পায়।

সর্বশেষ বাংলাদেশ ইমার্জিং দলের হয়ে আয়ারলায়ন্ড উলভসের বিপক্ষে ঘরের মাঠে খেলা সিরিজেও এইচপি দলের বেশিরভাগ সদস্য ছিলেন। তবে মাঝে করোনা পরিস্থিতি খারাপের দিকে যাওয়া ও ডিপিএল চলায় এইচপি ক্যাম্পে ছিল বিরতি। ২৬ জুন ডিপিএল শেষ হয়, ৪ জুলাই এইচপি ক্যাম্প শুরুর কথা ছিল। তবে এ দফায়ও আকবর আলি, পারভেজ হোসেন ইমন, সুমন খানদের অপেক্ষা খানিক বাড়াচ্ছে চলমান লকডাউন।

‘ক্রিকেট৯৭’ কে বিসিবির এইচপি ইউনিটের ম্যানেজার জামাল উদ্দিন বাবু বলেন, ‘আমরাতো ৪ জুলাই থেকে ক্যাম্প শুরু করতে চেয়েছি। সেভাবেই সব পরিকল্পনা সাজানো হয়েছে। কিন্তু হুট করে আবার লকডাউন হওয়াতে ক্যাম্প শুরু করতে দেরি হচ্ছে। মহামারীর এই সময়টা পার করে ঈদের (কুরবানির) পর থেকে আশা করছি শুরু করবো। পরিস্থিতিটাই আসলে এমন, কোন কিছু নিশ্চিত বলা যাচ্ছেনা।’

গত বছর এইচপির প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয় ইংলিশ টবি রেডফোর্ডকে। এইচপি দেখভালের পাশাপাশি কাজ করেছেন বিসিবি প্রেসিডেন্টস কাপের দল নাজমুল একাদশের সাথেও। পরে এইচপির ক্রিকেটারদের নিয়ে আরও কিছুদিন কাজ শেষে বাড়ি ফেরেন। সেখানে যাওয়ার পরই জানা যায় স্কিন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। যে কারণে এইচপির সাথে চলতি বছর আর কাজ করা হয়নি টবির।

তবে চিকিৎসা শেষে এইচপির আসন্ন ক্যাম্পেই যোগ দিচ্ছেন বলে নিশ্চিত করেছেন জামাল উদ্দিন বাবু। সাথে চুক্তির মেয়াদ বাড়া পেস বোলিং কোচ চম্পাকা রামানায়েকও ক্যাম্পের শুরু থেকে কাজ করবেন।

জামাল উদ্দিন বাবু বলেন, ‘আমরা আমাদের হেড কোচ টবি রেডফোর্ডকে পাচ্ছি। পেস বোলিং কোচ চম্পাকা রামানেয়কও যোগ দিবেন। সাথে জাতীয় দলের সাথে কাজ করা স্পিন বোলিং কোচকে কাজে লাগানো যায় কিনা সেটা দেখা হচ্ছে। আর এইচপির জন্য বিশেষজ্ঞ স্পিন কোচ নিয়োগের বিষয়টা এখনো আলোচনাধীন।’

৯৭ প্রতিবেদক

Read Previous

শীর্ষস্থান পুনরুদ্ধার করলেন কেন উইলিয়ামসন

Read Next

শ্বাসরুদ্ধকর ম্যাচে বোলারদের দাপটে জিতল প্রোটিয়ারা

Total
12
Share