‘বাংলাদেশের পরবর্তী লক্ষ্য হওয়া উচিৎ ভারত-ইংল্যান্ডের সমপর্যায়ে যাওয়া’

নাজমুল হাসান পাপন বিসিবি
Vinkmag ad

নিজেদের দিনে বাংলাদেশ এখন যেকোনো দলকেই হারানোর সামর্থ্য রাখে। টেস্ট ও টি-টোয়েন্টিতে পাড়ি দেওয়ার আছে অনেক পথ। তবে ওয়ানডেতে ইতোমধ্যে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কার চেয়ে ভালো দল বাংলাদেশ। কিছুদিন আগেও পাকিস্তানের চেয়ে র‍্যাংকিংয়ে এগিয়ে ছিল টাইগাররা। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন মনে করেন দেশের মাটিতে বাংলাদেশের জেতার সুযোগ এখন বেশি। তবে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের সাথে দূরত্বটা অস্বীকার করেননি।

বিসিবি প্রধানের মতে বাংলাদেশের পরবর্তী লক্ষ্য হওয়া উচিৎ ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের সমপর্যায়ে যাওয়া। সে ক্ষেত্রে সুযোগ সুবিধা বাড়ানো ও মানসিকতা-নিবেদনের গুরুত্বও তুলে ধরেছেন।

বর্তমানে ওয়ানডেতে বাংলাদেশের র‍্যাংকিং ৭, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা যথাক্রমে ৮ ও ৯। টেস্টে টাইগারদের অবস্থান ৯, যেখানে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার অবস্থান ৭ ও ৮। অন্যদিকে টি-টোয়েন্টিতে বাংলাদেশ ৯, শ্রীলঙ্কা ৮ ও ওয়েস্ট ইন্ডিজ ১০ নম্বরে।

ওয়ানডেতে পাকিস্তানের অবস্থান বাংলাদেশের চেয়ে মাত্র এক ধাপ এগিয়ে। পাকিস্তানকে দল হিসেবে এখন ধরা ছোঁয়া দূরত্বেই ভাবেন বিসিবি। তবে তার চোখে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়ার সাথে বাংলাদেশের পার্থক্য বেশ বড়ই।

গতকাল (২৬ জুন) মিরপুরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘আমাকে ব্যক্তিগতভাবে জিজ্ঞেস করলে বলব, কয়েকটা দল আছে এর মধ্যে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড এই চারটা দল অবশ্যই আমাদের চেয়ে অনেক এগিয়ে সব দিক দিয়ে। আগে আমাদের চেয়ে অনেকেই এগিয়ে ছিল, যাদের এখন আমরা পেছনে ফেলে সামনে এগিয়ে এসেছি।’

‘বেশ কয়েক বছর ধরে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার ওপরে আছি। আমরা বিশ্বাস করি, পাকিস্তানও আমাদের দেশে আসলে আমাদের জেতার সুযোগ বেশি। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলা কঠিন হবে। এটা যেমন সত্যি তেমনি বাংলাদেশে এসে কোনো দলের জেতাও কঠিন হবে।’

শীর্ষ দলগুলোর সাথে চোখে চোখ রেখে কথা বলতে, পাল্লা দিয়ে এগিয়ে যেতে শুধু সুযোগ-সুবিধা প্রদানেই কাজ হবেনা বলছেন দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা প্রধান। খেলোয়াড়দের মানসিকতা ও নিবেদনে উন্নতির জায়গা দেখেন পাপন। যদিও বর্তমান সুযোগ সুবিধার পরিমাণও বাড়ানোর তাড়না দেখাচ্ছেন বিসিবি বস।

তিনি বলেন, ‘পরবর্তী পর্যায়ে যেতে হলে আরও অনেক অনেক উন্নতির দরকার। এটা এখনকার সুযোগ সুবিধা দিয়ে হবে না। আমাদের যে সুযোগ সুবিধা আছে তারচেয়ে অনেক উন্নতি করতে হবে। খেলোয়াড়দের মানসিকতা, নিবেদনেও অনেক ব্যাপার আছে। ওদের (ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড) পৌঁছানো অসম্ভব তা নয়। আমাদের পরবর্তী লক্ষ্য তাই হওয়া উচিৎ।’

৯৭ প্রতিবেদক

Read Previous

প্রচুর ফোন, ম্যাসেজ পেয়ে পাপন বললেন দর্শকরা উপভোগ করছেন

Read Next

ডিপিএল শেষে ব্যাটিংয়ে শীর্ষে মিজানুর, বল হাতে সেরা সাইফউদ্দিন

Total
14
Share