ডোমিঙ্গোর চাওয়াতেই টাইগারদের ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স

ডোমিঙ্গোর চাওয়াতেই টাইগারদের ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স
Vinkmag ad

জিম্বাবুয়ে সফরের আগেই বাংলাদেশ জাতীয় দলের কোচিং প্যানেলে যুক্ত হল স্পিন ও ব্যাটিং কোচ। ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ পেলেন দক্ষিণ আফ্রিকান সাবেক ব্যাটসম্যান অ্যাশওয়েল প্রিন্স। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবির) সংক্ষিপ্ত তালিকায় আরও কয়েকজন থাকলেও প্রিন্সের অন্তর্ভুক্তিতে ভূমিকা রাখে প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো।

স্পিন বোলিং কোচ হিসেবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তিবদ্ধ হলেন শ্রীলঙ্কান কিংবদন্তী রঙ্গনা হেরাথ। হেরাথের সাথে দীর্ঘ মেয়াদী চুক্তি হবে কিনা সেটা নির্ভর করছে বিশ্বকাপ পর্যন্ত পারফরম্যান্স মূল্যায়নের পরই।

৪৪ বছর বয়সী অ্যাশওয়েল প্রিন্স দক্ষিণ আফ্রিকাকে প্রতিনিধিত্ব করেছেন ৩ ফরম্যাটেই। বাঁহাতি এই ব্যাটসম্যান খেলেছেন ৬৬ টেস্ট, ৫২ ওয়ানডে ও ১ টি টি-টোয়েন্টি। রান করেছেন যথাক্রমে ৩৬৬৫, ১০১৮ ও ৫। আন্তর্জাতিক ক্যারিয়ারে আছে ১১ সেঞ্চুরি, ১৪ ফিফটি।

খেলোয়াড়ি জীবন শেষে কোচিংয়ে মন দিয়েছেন প্রিন্স। হেরাথের মত প্রিন্সও লেভেল ৩ স্পেশালিস্ট কোচ। তিনি এর আগে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের ব্যাটিং পরামর্শক হিসাবে কাজ করেছেন। ছিলেন প্রোটিয়াদের ‘এ’ দলের অন্তর্বতীকালীন প্রধান কোচও।

পড়ুনঃ মিরাজ-তাইজুলদের কোচ হেরাথ, তামিম-মুশফিকদের প্রিন্স

তাকে আপাতত জিম্বাবুয়ে সফরের জন্য নিয়োগ দিয়েছে বিসিবি। এই দক্ষিণ আফ্রিকান স্থলাভিষিক্ত হচ্ছেন ইংলিশ জন লুইসের। প্রিন্সের বাংলাদেশ দলের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগে অগ্রণী ভূমিকা স্বদেশী ডোমিঙ্গোর।

এ প্রসঙ্গে বিসিবির ক্রিকেত পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান আজ (২৬ জুন) মিরপুরে সংবাদ মাধ্যমকে জানান, ‘আমাদের ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স, দক্ষিণ আফ্রিকান। খেলোয়াড় হিসেবে তার রেপুটেশন অনেক ভালো। একই সঙ্গে কোচের সঙ্গে আলাপ-আলোচনা করে আমরা ওকে নিয়েছি। কোচ (রাসেল ডোমিঙ্গো) ওকে খুব হাইলি র‌্যাঙ্ক করেছে। ওকে আমরা এই সিরিজটার জন্য নিয়েছি। তারপর আমরা দেখে ভবিষ্যতের কথা চিন্তা করব।’

তালিকায় টাইগারদের সাবেক প্রধান কোচ জেমি সিডন্স থাকলেও শেষ মুহূর্তে বাদ পড়া প্রসঙ্গে আকরাম খান আরও যোগ করেন, ‘অনেকেই ছিল। আরও তিন-চার জনের নাম ছিল। আমরা চেষ্টা করেছিলাম। যারা দলে আছে তাদের সঙ্গে কিছু আলাপ আলোচনা করেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।’

এদিকে স্পিন কোচ রঙ্গনা হেরাথ প্রসঙ্গে ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জানান, ‘ওকে যদি পছন্দ করে খেলোয়াড়রা, সঙ্গে ও যদি ভালো করে তাহলে হয়তো আমরা চিন্তা-ভাবনা করব, বিশ্বকাপের পরে। তবে এখন টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ওকে আমরা চুক্তিতে নিয়ে এসেছি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

যে কারণে হুট করে টেস্ট দলে ফিরলেন মাহমুদউল্লাহ

Read Next

সাইফউদ্দিনের অলরাউন্ড নৈপুণ্যে ডিপিএলে আবাহনীর হ্যাটট্রিক শিরোপা

Total
22
Share