যে কারণে হুট করে টেস্ট দলে ফিরলেন মাহমুদউল্লাহ

মাহমুদউল্লাহ
Vinkmag ad

গত বছর পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলা মাহমুদউল্লাহ রিয়াদকে আবারও সাদা পোশাকের দলে ফেরালো নির্বাচকরা। গত ২৩ জুন ঘোষিত স্কোয়াডে রিয়াদ না থাকলেও আজ (২৬ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিসিবি জানিয়েছে টেস্ট স্কোয়াডে অন্তর্ভূক্ত করা হয়েছে এই অলরাউন্ডারকে। মূলত তামিম ইকবাল, মুশফিকুর রহিমের ইনজুরির কারণে কোনো ঝুঁকি না নিতেই শেষ মুহূর্তে তাকে দলে ভেড়ানো।

সাদা পোশাকে ৪৯ ম্যাচে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করা মাহমুদউল্লাহ রিয়াদ সর্বশেষ টেস্ট খেলেছেন ২০২০ সালের ফেব্রুয়ারিতে। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে টেস্টের পর ১৬ মাস বাদে আবার সাদা পোশাকে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়কের সামনে।

তার অন্তর্ভূক্তি প্রসঙ্গে আজ বিকেলে মিরপুরে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেন, ‘গতকালকে আমরা ইমার্জেন্সি মিটিং করেছি। মিটিংয়ে নির্বাচকরা ছিলেন, মাননীয় বোর্ড প্রেসিডেন্ট ছিলেন, আমিও ছিলাম। আমাদের কিছু ইনজুরি সমস্যা আছে, তামিমের পায়ে একটা ব্যথা আছে, মুশফিকের আঙ্গুলে একটা সমস্যা আছে।’

‘যেহেতু জিম্বাবুয়েতে আমাদের একটা বড় সফর আর এখনকার পরিস্থিতি ও কিন্তু একটু কঠিন। তাই আমরা কোন ঝুঁকি নিইনি, স্কোয়াডটা বড় করেছি। আমরা কোনো ঝুঁকি নিচ্ছিনা। আমরা ৮০ ভাগ নিশ্চিত তারা খেলবে। তারপরও কোনো ঝুঁকি নিচ্ছিনা। যদি কোনো কারণে…’

তামিম, মুশফিকের ইনজুরি ছাড়াও রিয়াদের অন্তর্ভূক্তি টিম ম্যানেজমেন্টকে প্রয়োজনে বাড়তি ব্যাটসম্যান খেলাতে সাহায্য করবে বলছেন আকরাম খান।

তিনি বলেন, ‘মুশফিকের কথা বলছি মূলত, তার ব্যাকাপ হিসেবে। যদি বাড়তি ব্যাটসম্যান খেলাতে চায় তাহলেও…টিম ম্যানেজমেন্ট যদি চায় ব্যাটসম্যান বেশি খেলাবে।’

২০০৯ সালে টেস্ট অভিষেকের পর থেকে এখন অব্দি ৪৯ টেস্ট খেলেছেন মাহমুদউল্লাহ। ৯৩ ইনিংসে ব্যাট করে ৩১.৭৭ গড়ে করেছেন ২৭৬৪ রান। সেঞ্চুরি ৪ টি, ফিফটি ১৬ টি। ৬৫ ইনিংসে বল করে নিয়েছেন ৪৩ উইকেট। ইনিংসে একবার নিয়েছেন ৫ উইকেট।

গত বছর রিয়াদের টেস্ট দল থেকে বাদ পড়ার পেছনে কোচ রাসেল ডোমিঙ্গোর অনাগ্রহ মূল ভূমিকা রাখে। ডোমিঙ্গো চেয়েছিল রিয়াদ যেন কেবল ওয়ানডে, টি-টোয়েন্টিই খেলে। আর সে মোতাবেকই এতদিন তাকে কেবল সীমিত ওভারের ক্রিকেটে বিবেচনা করে আসছিল নির্বাচকরা।

৯৭ প্রতিবেদক

Read Previous

মিরাজ-তাইজুলদের কোচ হেরাথ, তামিম-মুশফিকদের প্রিন্স

Read Next

ডোমিঙ্গোর চাওয়াতেই টাইগারদের ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স

Total
1
Share