মোহামেডানকে একা হাতে হারালেন গাজী গ্রুপের মেহেদী

মোহামেডানকে একা হাতে হারালেন গাজী গ্রুপের মেহেদী
Vinkmag ad

সুপার লিগে হারের বৃত্তেই আটকে আছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। টানা চার ম্যাচে পরাজয় বরণ করে নিতে হয়েছে শুভাগত হোমের দলকে। জীবন পেয়ে সুযোগ কাজে লাগানো শেখ মেহেদীর ঝড়ে ৩ উইকেটের জয় পেয়েছে গাজী গ্রুপ ক্রিকেটার্স। বৃথা যায় মোহামেডান অধিনায়ক শুভাগতর অলরাউন্ড নৈপুণ্য।

টস হেরে ব্যাট করতে নেমে পারভেজ হোসেন ইমনের গড়ে দেওয়া ভীত কাজে লাগিয়ে শুভাগতের শেষের ঝড়ে ৬ উইকেটে ১৬৫ রানের পুঁজি মোহামেডানের। ৩১ বলে খেলেছেন ৫৯ রানের অপরাজিত ইনিংস। জবাবে বড় কোন জুটি গড়তে না পারলেও শেখ মেহেদীর ৯২ রানের ইনিংসে ৩ বল ও ৩ উইকেট হাতে রেখে সুপার লিগে প্রথম জয় পেল গাজী গ্রুপ ক্রিকেটার্স।

লক্ষ্য তাড়ায় নেমে ভালো শুরু পেয়েছে গাজী গ্রুপ ক্রিকেটার্সের দুই ওপেনার শেখ মেহেদী ও সৌম্য সরকার। দুজনে জুটিতে তোলেন ৪০ রান। অবশ্য ব্যক্তিগত ১৪ রানে শুভাগত হোমের বলে মেহেদীর সহজ স্টাম্পিং মিস করে উইকেট রক্ষক ইরফান শুক্কুর। ৫ম ওভারে রুয়েল মিয়াকে মিড উইকেট দিয়ে পুল শটে দারুণ এক ছক্কা হাঁকান সৌম্য। একই ওভারে কাভার ড্রাইভে মেরেছেন একটি চারও।

তবে শুভাগতর করা পরের ওভারেই উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ দেন পয়েন্টে। থামেন ১৫ বলে ২২ রান করে। আসিফ হাসানের শিকার হয়ে তিন নম্বরে নামা শাহাদাত হোসেন দিপু ফিরেছেন ২ রান করে।

নিজের তৃতীয় ওভার করতে এসে মুমিনুল হককে (৮) ফেরান শুভাগত। তবে ঐ ওভারে তাকে দুই ছক্কা হাঁকান শেখ মেহেদী ও মাহমুদউল্লাহ রিয়াদ। জয়ের জন্য তখনো ৬০ বলে প্রয়োজন আরও ৯৬ রান।

এই রান-বলের ব্যবধান কমাতে গিয়ে ১১তম ওভারে আসিফকে ডাউন দ্য উইকেটে উড়িয়ে মারতে চেয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ। তবে ফিরতে হয়েছে স্টাম্পড হয়ে (৪ বলে ৮)। ইয়াসির আলি রাব্বির (১১) সাথেও জুটি বড় হয়নি শেখ মেহেদীর। আসিফের বলে ইয়াসির বোল্ড হলে ৫ উইকেটে ৯৯ রানে পরিণত হয় গাজী গ্রুপ ক্রিকেটার্স।

তবে এরপরের কাজটা শেখ মেহেদী করেছেন স্বভাব সুলভ ব্যাটিংয়ে। ব্যক্তিগত ৩৫ রানে স্কয়ার লেগে তার দ্বিতীয় দফা ক্যাচ ছাড়েন পারভেজ হোসেন ইমন। দুইবার জীবন পেয়ে সুযোগ কাজে লাগালেন এই ডানহাতি। ১৪তম ওভারে ইয়াসিন আরাফাত মিশুকে স্কুপে চার হাঁকিয়ে ৩৮ বলে ছুঁয়েছেন ফিফটি।

শেষ ৫ ওভারে গাজীর প্রয়োজন পড়ে ৫৩ রান। ১৮তম ওভারে আবু জায়েদ রাহিকে হাঁকান ৩ চার। শেষ ২ ওভারে প্রয়োজন ২০। রুয়েল মিয়ার করা ১৯তম ওভারে ১ চার ১ ছক্কায় মেহেদী শেষ ওভারে সমীকরণ নিয়ে আসেন ৫ রানে। কিন্তু প্রথম বলেই আম্পায়ারের বাজে সিদ্ধান্তে এলবিডব্লিউ হন মেহেদী। থেমেছেন ৫৮ বলে ১১ চার ৩ ছক্কায় ৯২ রান করে। ৩ বল হাতে রেখে দলের জয় নিশ্চিতের কাজটা করেন আকবর আলি (৯ বলে অপরাজিত ১১ রানে)।

মোহামেডানের হয়ে সর্বোচ্চ ৩ টি উইকেট আসিফের, ২ টি করে নেন শুভাগত হোম ও ইয়াসিন আরাফাত মিশু।

পারভেজ হোসেন ইমন ও আব্দুল মজিদের ৬ ওভার স্থায়ী উদ্বোধনী জুটিতে মোহামেডানও তোলে ৪০ রান। যেখানে দ্রুত গতিতে রান তুলেছেন বাঁহাতি ব্যাটসম্যান ইমন। ১৪ বলে ১০ রান করে শেখ মেহেদীর বলে বোল্ড হন মজিদ। দলীয় ৫৯ রানে ইমন ফিরলে তার আগেই নিজের কাজটা করে দেন। ৩২ বলে ২ চার ৪ ছক্কায় আরেক দফা খেলেছেন চল্লিশোর্ধ্ব ইনিংস (৪১)। নতুন ব্যাটসম্যান শামসুর রহমান টিকেননি বেশিক্ষণ (৭ বলে ৮)। ৬৯ রানে ৩ উইকেট হারায় সাদা-কালো শিবির।

সেখান থেকে ইরফান শুক্কুরকে নিয়ে ৪০ রানের জুটি অধিনায়ক শুভাগত হোমের। ২২ বলে ২৮ করে রাকিবুল আতিকের শিকার শুক্ককুর, একই ওভারে ফিরে যান নাদিফ চৌধুরীও (০)। ১৫ ওভার শেষে ৫ উইকেটে ১১২ রানে পরিণত হয় মোহামেডান।

শেষ ৫ ওভারে শুভাগত ঝড়ে স্কোরবোর্ডে যোগ হয় ৫৩ রান। বিশেষ করে শেষ ২ ওভারেই তান্ডব চালিয়েছেন। ১৯তম ওভারে নাহিদ হাসানকে হাঁকান টানা তিন ছক্কা, ওভারে রান আসে ২১। শেষ ওভারের দ্বিতীয় বলে মহিউদ্দিন তারেককে চার মেরে ২৮ বলে ছুঁয়েছেন লিগে নিজের দ্বিতীয় ফিফটি। ওভারে বাউন্ডারি আসে আরও দুইটি। তবে তাকে যোগ্য সঙ্গ দেওয়া মাহমুদুল হাসান লিমন ফিরেছেন ১৫ বলে ১৪ রান করে। ভাঙে ৪৯ রানের জুটি।

শেষ পর্যন্ত শুভাগত অপরাজিত ছিলেন ৩১ বলে ৪ চার ৩ ছক্কায় ৫৯ রানে। গাজী গ্রুপ ক্রিকেটার্সের হয়ে দুইটি করে উইকেট শিকার করেন রাকিবুল আতিক, শেখ মেহেদী ও মহিউদ্দিন তারেক।

সংক্ষিপ্ত স্কোরঃ

মোহামেডান স্পোর্টিং ক্লাব ১৬৫/৬ (২০), ইমন ৪১, মজিদ ১০, শুক্কুর ২৮, শুভ ৮, শুভাগত ৫৯*, নাদিফ ০, মাহমুদুল ১৪, রাহি ০*; আতিক ৪-০-৩৩-২, মেহেদী ৪-১-২২-২, তারেক ৪-০-৩০-২

গাজী গ্রুপ ক্রিকেটার্স ১৬৬/৭ (১৯.৩), মেহেদী ৯২, সৌম্য ২২, শাহাদত ২, মুমিনুল ৮, রাব্বি ১১, আরিফুল ৫, আকবর ১১*, নাহিদ ১*; শুভাগত ৪-০-২৯-২, আসিফ ৪-০-২২-৩, মিশু ২.৩-০-২৩-২

ফলাফলঃ গাজী গ্রুপ ক্রিকেটার্স ৩ উইকেটে জয়ী

ম্যাচসেরাঃ মেহেদী হাসান (গাজী গ্রুপ ক্রিকেটার্স)।

৯৭ প্রতিবেদক

Read Previous

এক ম্যাচে জয়ী নির্ধারণ, পছন্দ নয় কোহলির

Read Next

আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ, জরিমানা গুনতে হচ্ছে মাহমুদউল্লাহ রিয়াদকে

Total
1
Share