তিন ফরম্যাটেই সোহানের জায়গা পাওয়া ও নির্বাচকের ভাবনা

তিন ফরম্যাটেই সোহানের জায়গা পাওয়া ও নির্বাচকের ভাবনা
Vinkmag ad

বাংলাদেশ ক্রিকেটে বেশ প্রতিভাবান ক্রিকেটার হিসেবেই পরিচিত নুরুল হাসান সোহান। বেশ অল্প সময়ের ব্যবধানে জাতীয় দলের তিন ফরম্যাটের জার্সি গায়ে চাপান। দ্রুত বাদও পড়ে যান, টিম কম্বিনেশনের দোহাই দিয়ে তাকে ফেরানোর পথটা বের করা যাচ্ছিলোনা। অবশেষে আবারও তিন ফরম্যাটে সুযোগ পেলেন, জিম্বাবুয়ে সিরিজ হতে যাচ্ছে তার প্রত্যাবর্তনের মঞ্চ। প্রধান নির্বাচক আশা দেখালেন অন্তত কোনো এক ফরম্যাটে একাদশে সুযোগ মিলবেই।

২০১৬ সালে ওয়ানডে ও টি-টোয়েন্টি অভিষেক, ২০১৭ সালে হয় টেস্ট অভিষেক। ২০১৬ সালের পর ওয়ানডে, ২০১৭ সালের পর টি-টোয়েন্টি ও ২০১৮ সালের পর খেলা হয়নি টেস্ট। ক্যারিয়ার যেন থমকে গিয়েছিলে ৩ টেস্ট, ২ ওয়ানডে ও ৯ টি-টোয়েন্টিতে।

তবে হাল ছাড়েননি সোহান, ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে গেছেন। নিজের ঘাটতি কাটিয়ে সেরা অবস্থানে পৌঁছাতে চেয়েছেন। তার ফল হিসেবেই সর্বশেষ শ্রীলঙ্কা সফরের প্রাথমিক টেস্ট স্কোয়াডে ডাক পান। দলের সাথে শ্রীলঙ্কা গিয়ে অনুশীলন সেশনে মুগ্ধ করেন টিম ম্যানেজমেন্টকে। তবে সেবার মূল স্কোয়াডে জায়গা না হলেও চলতি ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) সোহানের পারফরম্যান্সকে আর উপেক্ষা করতে পারেনি নির্বাচকরা।

শেখ জামাল ধানমন্ডি ক্লাবের অধিনায়ক সোহান ব্যাট হাতে ১৩ ইনিংসে রান করেছেন ৩৪৬, গড় ৩৮.৪৪। যেখান টি-টোয়েন্টির সবচেয়ে গুরুত্বপূর্ণ স্ট্রাইক রেট ১৫১.৭৫। তার বেশিরভাগ ইনিংসই ছিল দলের প্রয়োজনে, দলের জয়ে অবদান রেখেছেন প্রায় সব ইনিংসে। হাতে শটের সংখ্যাও বেড়েছে, উইকেটের চারপাশেই হাঁকাতে পেরেছেন নিয়মিত বাউন্ডারি।

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ফরম্যাটের জন্য আজ (২৩ জুন) ঘোষিত স্কোয়াডে সোহানকে জায়গা দেওয়ার ব্যাখ্যা দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। এমনকি এবার আর দলের সাথে বয়ে বেড়ানো নয়, বরং একাদশে সুযোগ দেয়ার আভাসও দিয়েছেন।

বিকেলে মিরপুরে সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ‘ওর বর্তমান পারফরম্যান্স ও শ্রীলঙ্কায় যখন নিয়ে যাই তখন টিম ম্যানেজমেন্ট অনেক খুশি ছিল ওর স্কিল সেশনগুলোতে। আমরা নির্বাচক মন্ডলীরাও সন্তুষ্ট এবং বর্তমান পারফরম্যান্স দেখে চিন্তা করলাম ওর অন্তর্ভূক্তি প্রয়োজন আছে।’

‘টিম ম্যানেজমেন্ট ওখানে গিয়ে সিদ্ধান্ত নিবে (একাদশে সুযোগ)। কারণ ওখানে কন্ডিশনটা খুব গুরুত্বপূর্ণ। এই কন্ডিশনের ব্যাপারটা টিম ম্যানেজমেন্ট ওখানে গিয়ে দেখতে হবে এবং সিদ্ধান্তটাও ওখানে গিয়ে নিবে। আমরা আশাবাদী, আমরা আত্মবিশ্বাসী যে ওখানে যেকোন একটা ফরম্যাটে তাকে সুযোগ দেওয়া হবে।’

টেস্ট স্কোয়াডঃ

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলি চৌধুরী রাব্বি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাইম হাসান, আবু জায়েদ চৌধুরী রাহি, তাসকিন আহমেদ, এবাদত হোসেন ও শরিফুল ইসলাম।

ওয়ানডে স্কোয়াডঃ

তামিম ইকবাল (অধিনায়ক), নাইম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও শরিফুল ইসলাম।

টি-টোয়েন্টি স্কোয়াডঃ

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, নাইম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন ধ্রুব, শামীম হোসেন, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

বাংলাদেশের জিম্বাবুয়ে সিরিজের সূচিঃ

একমাত্র টেস্ট- ৭-১১ জুলাই, হারারে

১ম ওয়ানডে- ১৬ জুলাই, হারারে
২য় ওয়ানডে- ১৮ জুলাই, হারারে
৩য় ওয়ানডে- ২০ জুলাই, হারারে

১ম টি-টোয়েন্টি – ২৩ জুলাই, হারারে
২য় টি-টোয়েন্টি- ২৫ জুলাই, হারারে
৩য় টি-টোয়েন্টি -২৭ জুলাই, হারারে।

৯৭ প্রতিবেদক

Read Previous

শামীম হোসেনকে স্কোয়াডে রেখে প্রধান নির্বাচক দিলেন ব্যাখ্যা

Read Next

নাটকীয় ম্যাচে জয় পেয়ে শীর্ষেই আছে প্রাইম ব্যাংক

Total
13
Share