৬ষ্ঠ দিনে ভারত-নিউজিল্যান্ড ফাইনালের ভাগ্য নির্ধারণ

c97 4 5

শেষ হয়ে গেল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পঞ্চম দিনের খেলা। শামি-ইশান্তের বোলিংয়ে ম্যাচে ফিরল ভারত। ২৪৯ রানে প্রথম ইনিংসে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। তবে শেষবেলায় রোহিত আর শুবমানকে ফিরিয়ে স্বস্তি কিউই শিবিরে। রিজার্ভ ডে’তে গড়াবে এই ম্যাচ; ষষ্ঠ দিনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ভাগ্য নির্ধারণ। ম্যাচ বাঁচাতে সাউদি-জেমিসনদের আগুন বোলিংয়ের সামনে লড়তে হবে কোহলিদের।

ভারতের প্রথম ইনিংসে করা ২১৭ রানের জবাবে নিউজিল্যান্ড গুটিয়ে গেল ২৪৯ রানে। পঞ্চম দিনের খেলার শেষে দ্বিতীয় ইনিংসে ভারতের স্কোর ২ উইকেটে ৬৪ রান। নিউজিল্যান্ডের চেয়ে ৩২ রানে এগিয়ে।

বৃষ্টির কারণে পঞ্চম দিনেও দেরি করে খেলা শুরু হয়েছে সাউদাম্পটনে। ১১৬ রানে পিছিয়ে থেকে দিন শুরু করে কিউইরা। রস টেইলর এদিন মাত্র ১১ রানেই মোহাম্মদ শামির শিকার হয়ে ফিরে যান। এরপর নিউজিল্যান্ডের মিডল অর্ডার একে একে গুঁড়িয়ে দেন শামি ও ইশান্ত।

টেইলর ফেরার পর হেনরি নিকোলসকে (৭) সাজঘরে পাঠান ইশান্ত শর্মা। এরপর বিজে ওয়াটলিং (১) কলিন ডে গ্র‍্যান্ডহোমকে (১৩) ও কাইল জেমিসনকে (২১) দ্রুত প্যাভিলিয়নে পাঠিয়ে নিউজিল্যান্ডের ব্যাটিং অর্ডার পুরোপুরিভাবে ভেঙে দেন শামি।

তবে অপর প্রান্তে একা হাতে লড়াই চালিয়েছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। তাঁকেও ব্যক্তিগত ৪৯ রানের মাথায় ফিরিয়ে দেন ইশান্ত। এরপর টিম সাউদি কিছুক্ষণ ব্যাট করেন। ৩০ রান করে জাদেজার বলে বোল্ড হয়ে যান তিনি। নেইল ওয়াগনারকে অশ্বিন ফেরাতেই নিউজিল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয়ে যায়।

ভারতের হয়ে বল হাতে ২৬ ওভারে ৮ মেইডেন ও ৭৬ রান খরচায় সর্বোচ্চ ৪ উইকেট তুলে নেন মোহাম্মদ শামি। ইশান্ত শর্মার ঝুলিতে ৩ উইকেট। দুটি উইকেট আসে রবিচন্দ্রন অশ্বিনের দখলে। একটি নেন রবীন্দ্র জাদেজা।

জবাবে অবশ্য পঞ্চম দিনের শেষে দুই ওপেনার শুভমন গিল ও রোহিত শর্মার উইকেট হারিয়ে বসে ভারত। তবে রিজার্ভ ডে-তে কোহলি (৮*), পুজারা (১২*) ক্রিজে টিকে যেতে পারলে ট্রফিটা হাতছাড়া হবে না।

ফাইনাল ম্যাচের জন্য আইসিসি ২৩ জুন রিজার্ভ ডে হিসেবে সংরক্ষিত রেখেছে। সেকারণে এখনও এই খেলায় অতিরিক্ত একদিন হাতে পাবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোরঃ (পঞ্চম দিন শেষে)

ভারত ১ম ইনিংসঃ ২১৭/১০ (৯২.১ ওভার) রোহিত ৩৪, শুবমান ২৮, পুজারা ৮, কোহলি ৪৪, রাহানে ৪৯, রিশাব ৪, জাদেজা ১৫, অশ্বিন ২২; ওয়াগনার ১৫-৫-৪০-২, জেমিসন ২২-১২-৩১-৫, বোল্ট ২১.১-৪-৪৭-২, সাউদি ২২-৬-৬৪-১

নিউজিল্যান্ড ১ম ইনিংসঃ ২৪৯/১০ (৯৯.২ ওভার) লাথাম ৩০, কনওয়ে ৫৪, উইলিয়ামসন ৪৯, টেইলর ১১, নিকোলস ৭, ওয়াটলিং ১, গ্র্যান্ডহোম ১৩, জেমিসন ২১, সাউদি ৩০, বোল্ট ৭*; ইশান্ত ২৫-৯-৪৮-৩, শামি ২৬-৮-৭৬-৪, অশ্বিন ১৫-৫-২৮-২, জাদেজা ৭.২-২-২০-১

ভারত ২য় ইনিংসঃ ৬৪/২ (৩০ ওভার) রোহিত ৩০, শুবমান ৮, পুজারা ১২*, কোহলি ৮*; সাউদি ৯-৩-১৭-২

২য় ইনিংসে ৩২ রানের লিড ভারতের।

৯৭ ডেস্ক

Read Previous

বাংলাদেশের জিম্বাবুয়ে সফরের সূচি প্রকাশ

Read Next

মিতালি রাজের বায়োপিকে তাপসী, পরিচালনায় সৃজিত

Total
5
Share