সাইফের ঝড়ো ব্যাটিংয়ে দোলেশ্বরের সহজ জয়

সাইফের ঝড়ো ব্যাটিংয়ে দোলেশ্বরের সহজ জয়
Vinkmag ad

২৪ ঘন্টারও কম সময়ের ব্যবধানে দুই রকম ব্যাটিং দৃশ্যপট দেখালো শেখ জামাল ধানমন্ডি ক্লাব। আগেরদিন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের দেওয়া ১৬৪ রানের লক্ষ্য সহজেই তাড়া করা শেখ জামাল আজ (২১ জুন) প্রাইম দোলেশ্বরের বিপক্ষে মুখ থুবড়ে পড়ে। ফলে সুপার লিগের দ্বিতীয় ম্যাচে হারতে হয়েছে ৬ উইকেটের ব্যবধানে।

আগে ব্যাট করতে নামা শেখ জামাল শুরু থেকেই বিপদে পড়ে। ৬৪ রানে ৬ উইকেটে হারানোর পর অধিনায়ক নুরুল হাসান সোহানের ঝড়ো ইনিংসে স্কোরবোর্ডে উঠে ৭ উইকেটে ১২৩ রান। জবাবে সাইফ হাসানের ঝড়ো ফিফটিতে ১৪ বল হাতে রেখেই লক্ষ্য টপকায় প্রাইম দোলেশ্বর।

এই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা আবাহনী, প্রাইম ব্যাংকের সাথে সমান ১৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠে এলো ফরহাদ রেজার প্রাইম দোলেশ্বর।

সহজ লক্ষ্য তাড়ায় শুরু আর শেষে ধীরে এগিয়েছে প্রাইম দোলেশ্বর। তবে মাঝে ঝড় তুলে গেছেন সাইফ হাসান, এই ওপেনারের ব্যাটে সহজ জয়ের পথটা আরও মসৃণ হয়। আরেক ওপেনার ইমরান উজ্জামানকে নিয়ে পাওয়ার প্লের ৬ ওভারে তোলেন ৪৫ রান, ৭ ওভার শেষে যা হয় ৪৮।

তবে এরপরই খোলস ছেড়ে বের হন সাইফ, ৮ম ওভারে সালাউদ্দিন শাকিলকে ২ চার ১ ছক্কা হাঁকান, ওভারে রান আসে ১৭। সোহরাওয়ার্দী শুভর ৯ম ওভারে ইমরানের (২৪ বলে ২০) উইকেট হারিয়ে মাত্র ৩ রান নিতে পারে প্রাইম দোলেশ্বর। তবে ১০ম ওভারে ইলিয়াস সানির স্পিনে ৩ চারে ১৫ রান নেন নতুন ব্যাটসম্যান ফজলে রাব্বি ও সাইফ।

নিজের খেলা প্রথম ২১ বলে ২৭ রান করা সাইফ ফিফটি ছুঁয়েছেন ৩০ বলে ৭ চার ২ ছক্কায়। যা চলতি ডিপিএলে তার তৃতীয় ফিফটি। অবশ্য ফিফটির পর ফিরেছেন শুভর দ্বিতীয় শিকার হয়ে, আউট হওয়ার আগের বলেও হাঁকান ছক্কা। শেষ পর্যন্ত থামেন ৩৩ বলে ৭ চার ৩ ছক্কায় ৬০ রানে।

এরপর যত দ্রুত জয়ের বন্দরে পৌঁছানর কথা তার চেয়ে বেশি সময়ই নিয়েছিল প্রাইম দোলেশ্বর ব্যাটসম্যানরা। মোহাম্মদ আশরাফুলের শিকার হয়ে ফজলে রাব্বি (২১) ও মার্শাল আইয়ুব (১২) শেষ করে আসতে না পারলেও ১৪ বল ও ৬ উইকেট হাতে রেখে কাজ শেষ করে শামীম পাটোয়ারী (৫) ও মোহাম্মদ শরিফুল্লাহ (৫)।

টস হেরে ব্যাট করতে নামা শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে শুরু থেকেই চেপে ধরে প্রাইম দোলেশ্বরের পেসার শফিকুল ইসলাম ও স্পিনার মোহাম্মদ শরিফুল্লাহ। দুজনে টানা স্পেলে শেষ করেন ৮ ওভার। আর তাতেই ৩ উইকেট হারিয়ে ২৭ রানের বেশি তুলতে পারেনি শেখ জামাল। বাঁহাতি পেসার শফিকুল ইনিংস ও নিজের প্রথম ওভারেই বোল্ড করেন ওপেনার সৈকত আলিকে (১)।

রান তুলতে মরিয়া আরেক ওপেনার মোহাম্মদ আশরাফুল অফ স্টাম্পের বেশ বাইরের বল স্লগ খেলতে গিয়ে শফিকুলের হাতে ক্যাচ দেন শরিফুল্লাহর বলে। শফিকুলের অফ স্টাম্পের বাইরে লাফিয়ে ওঠা বলে খোঁচা দিয়ে তানভীর হায়দার (৭ বলে ১) উইকেটের পেছনে ক্যাচ দিলে ১১ রানেই নেই ৩ উইকেট।

সেখান থেকে ইমরুল কায়েস-ইলিয়াস সানির ৩৪ রানের জুটি। ১৯ বলে ১০ রান করে সাইফ হাসানের বলে বোল্ড হন সানিও। পেসার রেজাউর রহমান রাজার বলে আউট হয়ে ২৮ বলে ২৭ রানেই থামতে হয় ইমরুলকে। রাজার দ্বিতীয় শিকার হয়ে সোহরাওয়ার্দী শুভ (৫) ফিরলে ৬৪ রানেই ৬ উইকেট হারায় শেখ জামাল। ১৪ ওভার শেষে তাদের স্কোরবোর্ডে ৬ উইকেটে ৬৬ রান।

সেখান থেকে আরেক দফা ঝড় তুলে দলকে ১২৩ রানের পুঁজি এনে দেন অধিনায়ক নুরুল হাসান সোহান। আগের ম্যাচে প্রাইম ব্যাংকের বিপক্ষে ঝড়ো ৪৪ রানের পর আজ খেলেছেন ২৪ বলে ৪ চার ২ ছক্কায় ৪২ রানের ইনিংস। যেখানে নিজের খেলা প্রথম ১৩ বলে তার রান ছিল ১১! সোহান ঝড়ে শেষ ৬ ওভারে শেখ জামাল তোলে ৫৭ রান।

অন্য প্রান্তের আসা যাওয়ার ভীড়ে চার, ছক্কার ফুলঝুরি ছুটিয়ে সোহান অবশ্য ফিরেছেন ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড আউট’ হয়ে। ১৯তম ওভারে স্ট্রাইকিং প্রান্তের এনামুল হকের বলে সিঙ্গেল নিতে গিয়ে বলের গতিপথ পরিবর্তন করেছেন সোহান এমনটাই দাবি ছিল প্রাইম দোলেশ্বরের।

টিভি রিপ্লেতে বিষয়টি অস্পষ্ট থাকলেও সিদ্ধান্ত যায় সোহানের বিপক্ষে। ফলে স্বীকৃত ক্রিকেটে দ্বিতীয় বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে এমন অস্বাভাবিক আউট হলেন সোহান। এনামুলের ব্যাট থেকে আসে ১৩ রান।

প্রাইম দোলেশ্বরের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নেন রেজাউর রহমান রাজা। ২ উইকেট নেওয়ার পথে শফিকুলের খরচ মাত্র ১১ রান। একটি করে নেন শরিফউল্লাহ, ফরহাদ রেজা ও সাইফ হাসান।

সংক্ষিপ্ত স্কোরঃ

শেখ জামাল ধানমন্ডি ক্লাব ১২৩/৯ (২০), সৈকত ১, আশরাফুল ৪, ইমরুল ২৭, তানবীর ১, সানি ১০, সোহান ৪২, শুভ ৫, জিয়া ৯, এনাম ১৩, এবাদত ২*; শফিকুল ৪-০-১১-২, শরিফউল্লাহ ৪-০-১৮-১, রাব্বি ৪-০-৪৪-১, সাইফ ১-০-৮-১, রাজা ৪-০-২৫-৩

প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব ১২৬/৪ (১৭.৪), ইমরান ২০, সাইফ ৬০, রাব্বি ২১, মার্শাল ১২, শামীম ৫*, শরিফউল্লাহ ৫*; শুভ ৪-০-২০-২, আশরাফুল ২-০-৭-২

ফলাফলঃ প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব ৬ উইকেটে জয়ী

ম্যাচসেরাঃ সাইফ হাসান (প্রাইম দলেশ্বর স্পোর্টিং ক্লাব)।

৯৭ প্রতিবেদক

Read Previous

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তান নারী দলের স্কোয়াড ঘোষণা

Read Next

সেঞ্চুরি করেও দলকে জেতাতে পারলেন না হাসানুজ্জামান

Total
8
Share