জেমিসনের দাপুটে বোলিংয়ের পর ব্যাটেও নিউজিল্যান্ডের দারুণ শুরু, তবে…

জেমিসনের দাপুটে বোলিংয়ের পর ব্যাটেও নিউজিল্যান্ডের দারুণ শুরু, তবে
Vinkmag ad

সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত প্রথম ইনিংসে ২১৭ রানে অলআউট হয়ে গেল। ভারতকে বড় রান করতে দিলেন না কিউই পেসার কাইল জেমিসন; একাই তুলে নিলেন ৫ উইকেট। জবাবে শুরুটা বেশ ভালই করেছিলেন নিউজিল্যান্ডের দুই ওপেনার। লাথাম না পারলেও ফিফটি করেন ডেভন কনওয়ে।

ভারতের ২১৭ রানের জবাবে নিউজিল্যান্ড তৃতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ২ উইকেটের বিনিময়ে ১০১ রান তুলেছে। কেন উইলিয়ামসন অপরাজিত রয়েছেন ১২ রানে। রস টেইলর এখনও খাতা খোলেননি।

নিউজিল্যান্ডের ওপেনিং জুটি ভাঙলেন অশ্বিন। টম লাথামকে কোহলির হাতে ক্যাচ বানিয়ে প্যাভিলিয়নে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। নিউজিল্যান্ড ৭০ রানে হারায় প্রথম উইকেট। ফিফটি পূর্ণ করে উইকেটে বেশিক্ষণ থাকতে পারেনি ডেভন কনওয়ে। ৬ বাউন্ডারির সাহায্যে ১৫৩ বলে ৫৪ রান করে ইশান্ত শর্মার শিকার হন কনওয়ে। শেষ সময়ে এসে দ্বিতীয় উইকেট হারায় নিউজিল্যান্ড।

ভারতের হয়ে বল হাতে ১টি করে উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন ও ইশান্ত শর্মা।

গতকাল, ম্যাচের দ্বিতীয় দিনের শেষে ভারতের স্কোর ছিল ৩ উইকেটে ১৪৬ রান। আজ, ম্যাচের তৃতীয় দিনে কোহলি-রাহানেরা দলকে বেশি দূর নিয়ে যেতে পারলেন না। স্কোরবোর্ডে ৭১ রান যোগ করতেই ভারত তাঁদের বাকি সাত উইকেট হারাল।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দ্বিতীয় দিন ৪৪ রানে ক্রিজে ছিলেন কোহলি। আর একটি রানও তিনি যোগ করতে পারেননি। এ দিন সেই স্কোরেই এলবিডব্লিউ হয়ে গেলেন তিনি। তবে রিভিউ নিয়েও বাঁচতে পারেননি ভারত অধিনায়ক। কোহলি তৃতীয় দিনের অষ্টম ডেলিভারিতে সাজঘরে ফেরেন।

এরপর রিশাব পান্টকেও (৪) শুরুতে ফেরান কাইল জেমিসন। রবীন্দ্র জাদেজাকে নিয়ে লড়ার চেষ্টা করেন আজিঙ্কা রাহানে। কিন্তু হাফ সেঞ্চুরি পূর্ণের ঠিক আগে রাহানে ৪৯ রানে আউট হয়ে যান। ১১৭ বলে খেলা রাহানের ইনিংসে ছিল ৫টি বাউন্ডারি।

ওয়ানডে মেজাজে ব্যাট করে ২৭ বলে ২২ রানের ইনিংসে সাউদির বলে আউট হন রবিচন্দ্রন অশ্বিন। জেমিসনের করা একই ওভারে পরপর দুই বলে ইশান্ত শর্মা (৪) ও বুমরাহ (০) আউট। পরের ওভারে জাদেজাও ফিরে যান বোল্টের বলে ক্যাচ তুলে। আর তাতেই ২১৭ রানে শেষ হয়ে যায় ভারতের প্রথম ইনিংস।

নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে সেরা কাইল জেমিসন। ২২ ওভারে মাত্র ৩১ রান দিয়ে পাঁচ উইকেট দখলে নিয়েছেন এই পেসার। এছাড়া নেইল ওয়াগনার ও ট্রেন্ট বোল্টের শিকার দুটি করে উইকেট, টিম সাউদির ঝুলিতে ১ উইকেট।

সংক্ষিপ্ত স্কোরঃ (তৃতীয় দিন শেষে)

ভারত ১ম ইনিংসঃ ২১৭/১০ (৯২.১ ওভার) রোহিত ৩৪, শুবমান ২৮, পূজারা ৮, কোহলি ৪৪, রাহানে ৪৯, রিশাব ৪, জাদেজা ১৫, অশ্বিন ২২; ওয়াগনার ১৫-৫-৪০-২, জেমিসন ২২-১২-৩১-৫, বোল্ট ২১.১-৪-৪৭-২, সাউদি ২২-৬-৬৪-১

নিউজিল্যান্ড ১ম ইনিংসঃ ১০১/২ (৪৯ ওভার) লাথাম ৩০, কনওয়ে ৫৪, উইলিয়ামসন ১২*, টেইলর ০*; ইশান্ত ১২-৪-১৯-১, অশ্বিন ১২-৫-২০-১

নিউজিল্যান্ড ১ম ইনিংসে ১১৬ রানে পিছিয়ে।

৯৭ ডেস্ক

Read Previous

সাকিব বিহীন মোহামেডানকে পাত্তাই দেয়নি আবাহনী

Read Next

ডুসেন, রাবাদার ব্যাটে উইন্ডিজকে বড় টার্গেট দিল প্রোটিয়ারা

Total
5
Share