লড়ছেন কোহলি-রাহানে, আগেভাগেই শেষ ২য় দিনের খেলা

লড়ছেন কোহলি-রাহানে, আগেভাগেই শেষ ২য় দিনের খেলা
Vinkmag ad

বৃষ্টির কারণে ভেস্তে যায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দিনের খেলা। দ্বিতীয় দিনে বৃষ্টি নেই, তবে আলোক স্বল্পতার কারণে সমাপ্ত ঘোষণা করা হলো ৩য় সেশনের বাকি খেলা। এর আগে চ্যালেঞ্জিং পরিস্থিতিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিলেন দুই ওপেনার রোহিত শর্মা ও শুবমান গিল। এরপর ধৈর্যশীল ব্যাটিংয়ে ভারতকে এগিয়ে নিয়ে যান অধিনায়ক ও সহ-অধিনায়ক কোহলি, রাহানে।

আলোক স্বল্পতায় শেষ পর্যন্ত দ্বিতীয় দিনের খেলার সমাপ্তি টেনেছেন ম্যাচ অফিসিয়ালরা। প্রায় এক ঘণ্টা বন্ধ ছিল দিনের খেলা। তৃতীয় সেশনের ৯ম ওভারের সময় বন্ধ হয় খেলা। এ দিন নির্ধারিত ৯০ ওভারের বেশি (৯৮) খেলার কথা থাকলেও খেলা হয়েছে কেবল ৬৪.৪ ওভার।

সাউদাম্পটনে এর আগে টসে হারল ভারত। ব্যাটিংয়ে দুই ভারতীয় ওপেনারের দারুণ শুরু। কিন্তু হঠাৎ ছন্দপতন; ১ রানের ব্যবধানে দুই ওপেনার ফিরলেন প্যাভিলিয়নে। নিউজিল্যান্ড শিবিরে স্বস্তি এনে দিলেন কাইল জেমিসন, নেইল ওয়াগনার।

সাউদাম্পটনে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। জানালেন, মেঘাচ্ছন্ন পরিবেশ এবং সিমিং কন্ডিশন থাকায় বোলিং নেওয়ার সিদ্ধান্ত আগে থেকেই ছিল তাঁর। ভারতের হয়ে ওপেন করতে আসেন রোহিত শর্মা এবং শুবমান গিল। এদিন অবশ্য শুরুটা মন্দ করেননি দুই ভারতীয় ওপেনার৷ সাউদি এবং বোল্টকে শুরুতে ভালই সামলে দিলেন রোহিত-গিল।

তবে ব্যক্তিগত ৩৪ রানে কাইল জেমিসনের বলে টিম সাউদির হাতে ক্যাচ তুলে আউট হয়ে গেলেন রোহিত শর্মা। তাঁর ৬৮ বলে ৩৪ রানের এক ইনিংস সাজানো ছিল ৬ টি চার দিয়ে৷ ৬২ রানে প্রথম উইকেট হারায় ভারত।

১ রানের ব্যবধানে ৬৩ রানেই নেই দ্বিতীয় উইকেট। রোহিতের বিদায়ের পর উইকেটে বেশিক্ষণ থাকতে পারেননি শুবমান গিলও। নেইল ওয়াগনের করা প্রথম ওভারেই খোঁচা দিয়ে উইকেটকিপার ওয়াটলিংয়ের হাতে বন্দি হন গিল। প্যাভিলিয়নে ফেরার আগে তাঁর ব্যাট থেকে আসে ২৮ রানের ইনিংস।

দুর্দান্ত শুরু করেও পরপর দুই উইকেট হারিয়ে ভারত চাপে পড়ে গেল। অন্যদিকে চেতেশ্বর পুজারাও উইকেটে এসে লড়াই করছেন। ৪১তম ওভারের দ্বিতীয় বলে বোল্ট এলবিডব্লিউর ফাঁদে পড়েন পুজারা। ২টি বাউন্ডারির সাহায্যে ৫৪ বলে ৮ রান করে ক্রিজ ছাড়েন। ভারত দলীয় ৮৮ রানে ৩ উইকেট হারায়।

এরপর অধিনায়ক এবং সহ-অধিনায়ক মিলে দুর্দান্ত জুটি গড়ে এগিয়ে নিয়ে যান ভারতকে। ৫৮ রানের পার্টনারশিপ করেন ভিরাট-রাহানে জুটি। তবে ৫৫.৩ ওভারের পর খারাপ আলোয় খেলা সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। আম্পায়াররা নির্ধারিত সময়ের আগেই চায়ের বিরতি ঘোষণা করেন।

তৃতীয় সেশনের খেলা বেশ কিছুটা বিঘ্নিত হয়েছে আলোক স্বল্পতার কারণে। তারপর মাত্র ৯ ওভার খেলা হয়। এক পর্যায়ে আম্পায়ার ও ম্যাচ অফিসিয়ালরা দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন। এই দু’জনই ক্রিজে রয়েছেন; ভিরাট কোহলি (৪৪) ও আজিঙ্কা রাহানে (ও৯)। প্রথম দিন শেষে ভারতীয় দলের স্কোর ৩ উইকেটে ১৪৬।

নিউজিল্যান্ডের হয়ে বল হাতে ১টি করে উইকেট দখলে নেন কাইল জেমিসন, নেইল ওয়াগনার ও ট্রেন্ট বোল্ট।

সংক্ষিপ্ত স্কোরঃ (দ্বিতীয় দিন শেষে)

ভারত ১ম ইনিংসঃ ১৪৬/৩ (৬৪.৪ ওভার) রোহিত ৩৪, শুবমান ২৮, পুজারা ৮, কোহলি ৪৪*, রাহানে ২৯*; ওয়াগনার ১০-৩-২৮-১, জেমিসন ১৪-৯-১৪-১, বোল্ট ১২.৪-২-৩২-১

৯৭ ডেস্ক

Read Previous

টুর্নামেন্টের স্বার্থে জরুরী বৈঠকে সুপার লিগের নতুন সূচি

Read Next

অনবদ্য ধানি, মুলতান সুলতান্সের জয়ের নায়ক

Total
4
Share