‘১৫ বছরেও মুশফিক রানের ক্ষুধা হারাননি’

'১৫ বছরেও মুশফিক রানের ক্ষুধা হারাননি'

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন মুশফিকুর রহিম। ধারাবাহিকভাবে রান করে দলকে সিরিজ জেতাতে সাহায্য করেন তিনি। বাংলাদেশ প্রথমবারের মত শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতে। যাতে ১ টি করে সেঞ্চুরি ও ফিফটিতে সিরিজসেরা মুশফিকুর রহিম।

মে মাসে মুশফিকের এই পারফরম্যান্স তাকে জিতিয়েছে আরও এক পুরষ্কার। আইসিসির প্লেয়ার অব দ্য মান্থ (মে) হয়েছেন তিনি।

মুশফিকই প্রথম বাংলাদেশি ক্রিকেটার যিনি আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ অ্যাওয়ার্ডে মনোনয়ন পেয়েছিলেন। প্রথমবার মনোনয়ন পেয়েই হয়েছেন বিজয়ী। মুশফিক পেছনে ফেলেছেন মনোনয়ন পাওয়া বাকি দুই জনকে (শ্রীলঙ্কার প্রবীন জয়াবিক্রমা ও পাকিস্তানের হাসান আলি)।

মুশফিককে বিজয়ী ঘোষণা করা আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে মুশফিকের পারফরম্যান্স নিয়ে কথা বলেছেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান ভিভিএস লক্ষণ। তার মতে দীর্ঘদিন সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেট খেললেও রান করার ক্ষুধা আজও কমেনি মুশফিকের।

আইসিসির ভোটিং অ্যাকাডেমির অংশ ভিভিএস লক্ষণ বলেন, ‘১৫ বছর ধরে সর্বোচ্চ পর্যায়ে খেললেও মুশফিকুর রহিম রান করার ক্ষুধা হারাননি। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে সে কর্তৃত্ব বজায় রেখে সেরা ছিল। তার ধারাবাহিকতার হাইলাইটস ছিল ২য় ওয়ানডেতে ১২৫ রান, যা তার দলকে ৩ ম্যাচের সিরিজে ২-০ তে এগিয়ে যেতে সাহায্য করে। তার পারফরম্যান্স আরও আমলে নেওয়ার মত হয় কারণ এটি ১৯৯৬ বিশ্বকাপজয়ী দল (শ্রীলঙ্কা) এর বিরুদ্ধে বাংলাদেশের প্রথম ওয়ানডে সিরিজ জয়। মিডল অর্ডারে দায়িত্ব নেওয়া ও উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়ানো তার ফিটনেস ও স্কিলের পক্ষে কথা বলে।’

আইসিসির ভোটিং অ্যাকাডেমিতে ভিভিএস লক্ষণ ছাড়াও যারা আছেন- আফগানিস্তান- হামিদ কাইয়ুমি ও জাভেদ হাকিম, অস্ট্রেলিয়া- মেলিন্দা ফারেল ও লিসা স্থালেকার, বাংলাদেশ- তারেক মাহমুদ ও মোহাম্মদ ইসাম, ইংল্যান্ড- এলিজাবেথ এমন ও ক্লেয়ার টেইলর, আয়ারল্যান্ড- ইয়ান চালেন্ডার ও ইসোবেল জয়েস, ভারত- অন্বেষা ঘোষ, নিউজিল্যান্ড- মার্ক গিন্টি ও জন রাইট, পাকিস্তান- ফাইজান লাখানি ও রমিজ রাজা, দক্ষিণ আফ্রিকা- ফিরদোস মুন্ডা ও মাখায়া এনটিনি, শ্রীলঙ্কা- নেভিল ভিক্টর অ্যান্থনি ও রাসেল আরনল্ড, ওয়েস্ট ইন্ডিজ- ইয়ান বিশপ ও মেরিসা অ্যাগুইলেইরা, জিম্বাবুয়ে- ট্রিস্টান হোম ও পুমেলেলো এম্বাঙ্গুয়া, অন্যান্য- পল রেডলি ও ডার্ক ন্যানেস।

৯৭ প্রতিবেদক

Read Previous

জিম্বাবুয়ের সকল ক্রিকেটীয় কার্যক্রম স্থগিত

Read Next

খেলাধুলার উপর স্থগিতাদেশ, তবে শঙ্কামুক্ত বাংলাদেশের জিম্বাবুয়ে সফর

Total
17
Share