কেন্দ্রীয় চুক্তির মত সফর চুক্তিও প্রত্যাখ্যান করল লঙ্কান ক্রিকেটাররা

বাংলাদেশে জিততে আসা শ্রীলঙ্কার হারানোর কিছু নেই

শ্রীলঙ্কা জাতীয় দলের ক্রিকেটাররা শ্রীলঙ্কার আসন্ন ইংল্যান্ড সফরের সফর চুক্তি প্রত্যাখ্যান করেছে। কেন্দ্রীয় চুক্তি নিয়ে থাকা বিতর্কের জের ধরেই লঙ্কান ক্রিকেটারদের এই পদক্ষেপ।

মোট ৩৮ জন ক্রিকেটার একজন আইনজীবী (নিশান সিডনি পারমাথিরাত্নে) নিয়োগ দিয়েছেন। যনি ক্রিকেটারদের পক্ষে একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছেন।

ক্রিকেটাররা হলেন- কুশল জেনিত পেরেরা, দিমুথ করুনারত্নে, অ্যাঞ্জেলো ম্যাথুস, দীনেশ চান্দিমাল, সুরাঙ্গা লাকমাল, দাসুন শানাকা, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকওয়েলা, কুশল মেন্ডিস, ওয়ানিন্দু হাসারাঙ্গা, লাসিথ এম্বুলদেনিয়া, পাথুম নিসাঙ্কা, লাহিরু থিরিমান্নে, দুশমান্থ চামিরা, কাসুন রাজিথা, লাকসান সান্দাকান, বিশ্ব ফার্নান্দো, ইসুরু উদানা, ওশাদা ফার্নান্দো, রমেশ মেন্ডিস, লাহিরু কুমারা, ধানুশকা গুনাথিলাকা, আসেন বান্দারা, আকিলা ধনঞ্জয়া, চামিকা করুনারত্নে, আসিথা ফার্নান্দো, বিনুরা ফার্নান্দো, শিরান ফার্নান্দো, আভিষ্কা ফার্নান্দো, ইশান জয়ারত্নে, চারিথ আসালাঙ্কা, ধনঞ্জয়া লাকসান, নুয়ান প্রদীপ, সাদিরা সামারাবিক্রমা, কামিল মিশ্রা, প্রবীন জয়াবিক্রমা, রোশেন সিলভা ও মিনোদ ভানুকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে তারা দলে নির্বাচনের জন্য অ্যাভেইলেবল থাকবে তবে তারা কেন্দ্রীয় চুক্তি ও সফর চুক্তি প্রত্যাখ্যান করেছে।

কেন্দ্রীয় চুক্তি নিয়ে ক্রিকেটারদের অসন্তোষ এখনও না মেটাতে সফর চুক্তিতে একমত হবার কোন কারণ দেখছেন না ক্রিকেটাররা। এমতাবস্থায় দেশের হয়ে কোন পারিশ্রমিক ছাড়া খেলতেও রাজি তারা।

উল্লেখ্য, গেল মৌসুমে শ্রীলঙ্কার কেন্দ্রীয় চুক্তিতে ৩২ জন থাকলেও এবারে আছেন ২৪ জন। এ১, এ২, এ৩, বি১, বি২, বি৩, সি১, সি২, সি৩, ডি১, ডি২, ডি৩- এই ১২ স্তরে মোট ২৪ জন ক্রিকেটার আছেন।

ক্রিকেটারদের বেশ কয়েকটি ফ্যাক্টর দিয়ে স্তরে ভাগ করা হয়েছে- পারফরম্যান্স (৫০ এর মধ্যে), ফিটনেস (২০ এর মধ্যে), নেতৃত্ব (১০ এর মধ্যে), পেশাদারিত্ব (১০ এর মধ্যে), ভবিষ্যত পোটেনশিয়াল ও মানিয়ে নেবার ক্ষমতা (১০ এর মধ্যে) এই মোট ১০০ স্কোরের মধ্যে কে কত পেয়েছে তার ওপর নির্ভর করে হয়েছে গ্রেডিং।

শ্রীলঙ্কার কেন্দ্রীয় চুক্তির গ্রেড ব্রেকডাউন-

এ১ (১ লক্ষ ইউ এস ডলার)- ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকওয়েলা
এ২ (৮০ হাজার ইউ এস ডলার)- কুশল পেরেরা, অ্যাঞ্জেলো ম্যাথুস
এ৩ (৭০ হাজার ইউ এস ডলার)- কুশল মেন্ডিস, দিমুথ করুনারত্নে

বি১ (৬৫ হাজার ইউ এস ডলার)- সুরাঙ্গা লাকমাল, দাসুন শানাকা
বি২ (৬০ হাজার ইউ এস ডলার)- ওয়ানিন্দু হাসারাঙ্গা, লাসিথ এম্বুলদেনিয়া
বি৩ (৫৫ হাজার ইউ এস ডলার)- পাথুম নিসাঙ্কা, লাহিরু থিরিমান্নে

সি১ (৫০ হাজার ইউ এস ডলার)- দুশমান্থা চামিরা, কাসুন রাজিথা
সি২ (৪৫ হাজার ইউ এস ডলার)- দীনেশ চান্দিমাল, লাকসান সান্দাকান
সি৩ (৪০ হাজার ইউ এস ডলার)- বিশ্ব ফার্নান্দো, ইসুরু উদানা

ডি১ (৩৫ হাজার ইউ এস ডলার)- রমেশ মেন্ডিস, ওশাদা ফার্নান্দো
ডি২ (৩০ হাজার ইউ এস ডলার)- ধানুশকা গুনাথিলাকা, লাহিরু কুমারা
ডি৩ (২৫ হাজার ইউ এস ডলার)- আসেন বান্দারা, আকিলা ধনাঞ্জয়া।

এই চুক্তিতে সাক্ষরের ডেডলাইন ৩ জুন হলেও কেউই এই চুক্তিতে সাক্ষর করেনি।

৯৭ ডেস্ক

Read Previous

মুস্তাফিজের ৫ উইকেট শিকারের দিনেও জিততে পারেনি প্রাইম ব্যাংক

Read Next

লর্ডস টেস্টের শেষ দিনে রোমাঞ্চের অপেক্ষা

Total
1
Share