অশ্রবণযোগ্য ভাষা ব্যবহার করে শাস্তি পেলেন তামিম

সিরিজ জিতলেও মন ভরেনি অধিনায়ক তামিমের

শ্রীলঙ্কার বিপক্ষে ১ম দুই ম্যাচে জেতার পর গতকাল শেষ ম্যাচে ৯৭ রানে হেরেছে তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। ম্যাচ হারার পর আরেক দুঃসংবাদও শুনেছেন তামিম। আইসিসির কোড অব কন্ডাক্ট (লেভেল ১ এর) ভেঙে জরিমানা গুনতে হবে তার।

তামিমের ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। আইসিসির ক্রিকেটার ও সাপোর্টস স্টাফদের জন্য করা কোড অব কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.৩ ভঙ্গ করেছেন তামিম। যেখানে বলা আছে কোন আন্তর্জাতিক ম্যাচে অশ্লীল বা অশ্রবণযোগ্য কোন ভাষা ব্যবহার করা যাবে না।

ম্যাচ ফি জরিমানার পাশাপাশি তামিমের ডিসিপ্লিনারি রেকর্ডে ১ ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে। ২৪ মাস সময়ে এটি তামিমের প্রথম কোড অব কন্ডাক্ট ভঙ্গ।

ঘটনাটি ঘটে বাংলাদেশের ইনিংসের ১০ম ওভারে। কট বিহাইন্ড আউটের বিপক্ষে রিভিউ নিয়েছিলেন তামিম। তাতেও রক্ষা না হলে শ্রবণের অনুপযুক্ত ভাষা ব্যবহার করেন তামিম।

তামিম নিজের অপরাধ ও আইসিসি ম্যাচ রেফারি নিয়ামুর রশিদ রাহুলের দেওয়া শাস্তি মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির দরকার পড়েনি।

অনফিল্ড আম্পায়ার শরফদ্দৌলা ইবনে শহীদ সৈকত, তানভির আহমেদ, তৃতীয় আম্পায়ার গাজী সোহেল ও চতুর্থ আম্পায়ার মাসুদুর রহমান মুকুল তামিমের ওপর অভিযোগ আনেন। যা আমলে নিয়ে শাস্তি দেন ম্যাচ রেফারি নিয়ামুর রশিদ রাহুল।

লেভেল ১ এর কোড অব কন্ডাক্ট ভঙ্গের সর্বনিম্ন শাস্তি আনুষ্ঠানিক ভর্ৎসনা। সর্বোচ্চ শাস্তি ৫০ শতাংশ ম্যাচ ফি জরিমানার সাথে ১ বা ২ ডিমেরিট পয়েন্ট।

৯৭ প্রতিবেদক

Read Previous

বিসিবি সভাপতি নির্বাচিত হয় উপরের মহলের নির্দেশনায়ঃ দুর্জয়

Read Next

‘খালি ভাইয়েরা না, আমাদেরও ম্যাচ জেতাতে হবে’

Total
39
Share