বিসিবি সভাপতি নির্বাচিত হয় উপরের মহলের নির্দেশনায়ঃ দুর্জয়

বিসিবি সভাপতি নির্বাচিত হয় উপরের মহলের নির্দেশনায়ঃ দুর্জয়

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। ফলে বোর্ডের সভাপতি থেকে পরিচালক নির্বাচনে কোনোভাবেই হস্তক্ষেপ করতে পারবেনা সরকার। তবে বহু বছর ধরেই দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার প্রধান নির্বাচিত হয়ে আসছেন সরকারের সুনজরে থাকা কোনো ব্যক্তি। এবার সেটি স্পষ্ট করে জানালেন বিসিবি পরিচালক ও সাবেক অধিনায়ক নাইমুর রহমান দুর্জয়ও।

যে সরকার ক্ষমতায় থাকে তাদের পছন্দের ব্যক্তিরাই বোর্ডের নিয়ন্ত্রণ পেয়ে আসছেন লম্বা সময় ধরে। বর্তমান সরকারের শাসনামলেও যারাই বোর্ডের প্রধান নির্বচাইত হয়েছে তারাই সরকারের ‘গুড লিস্টের’ লোক। সাবেক সভাপতি আ.হ.ম মুস্তফা কামালের পর টানা দুই মেয়াদে এই আসনে আছেন নাজমুল হাসান পাপন। চলতি মেয়াদের ইতি ঘটছে শীঘ্রয়ই, আগামী অক্টোবরেই হতে পারে বিসিবি নির্বাচন।

নাজমুল হাসান পাপনের পর এই আসনে বসার সম্ভাব্যদের মধ্যে নাইমুর রহমান দুর্জয়ের নাম বেশ কয়েকবারই শোনা গিয়েছে। সাবেক অধিনায়ক, বর্তমান বিসিবি পরিচালক ও সংসদ সদস্য হিসেবে তার শক্ত অবস্থানও আছে সরকারের উপরের মহলে। তবে দুর্জয় নিজে অবশ্য এ বিষয়ে কৌশলী উত্তর দিলেন। তার মতে সরকারের উপরের মহল থেকে যে নির্দেশনা আসবে সে হিসেবেই নির্বাচনের প্রার্থী চূড়ান্ত হবে। তার সুযোগ কিংবা সময় আসলে সেটা দেখবেন ভিন্নভাবে।

গতকাল (২৮ মে) মিরপুরে গণমাধ্যমের মুখোমুখি হয়ে নির্বাচন ও নিজের সভাপতি প্রার্থী হওয়ার সম্ভাবনা নিয়ে দুর্জয় বলেন, ‘সবসময় জানেন যে সরকারের উপরের মহলের একটা দিক নির্দেশনা থাকে সেটা যার পক্ষে থাকে তিনিই প্রার্থী হন। আমার যদি সুযোগ আসে, সময় আসে সেটা ভিন্ন জিনিস কিন্তু সবার আগে হচ্ছে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী খুব ভালো করেই জানেন কাকে, কখন, কোথায় ফিট করতে হবে। কাজেই আমার এ ধরণের ক্যারিয়ার সংশ্লিষ্ট যেসব জায়গা আছে আমি উনার উপরই ছেড়ে রাখি, উনিই সিদ্ধান্ত নিবে।’

‘গঠনতন্ত্র অনুসারে আমাকে কাউন্সিলর হতে হবে। কাউন্সিলর হিসেবে আমাকে আমার বিভাগ চায় কিনা সেটাও দেখতে হবে। কিংবা আমি যদি অন্য কোন জায়গা থেকে আসি সেক্ষেত্রেও প্রক্রিয়াটা কিন্তু ভিন্ন। বিভিন্ন বিভাগ ও ক্লাব থেকে বোর্ডে কাউন্সিলর হিসেবে আসে। কাউন্সিলরদের ভোটে কিন্তু বোর্ড সভাপতি নির্বাচিত হয় না। সভাপতি নির্বাচনটা হয় কিন্তু বোর্ড পরিচালকদের ভোটে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

আইপিএলের বাকি ৩১ ম্যাচ সংযুক্ত আরব-আমিরাতে

Read Next

অশ্রবণযোগ্য ভাষা ব্যবহার করে শাস্তি পেলেন তামিম

Total
1
Share