সঙ্গী হিসাবে লিটনকে চান তামিম, তবে…

সঙ্গী হিসাবে লিটনকে চান তামিম, তবে

করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করার পর থেকে ওয়ানডে ফরম্যাটে ঠিক রানের দেখা পাচ্ছেন না লিটন দাস। ২০২০ সালের ৬ মার্চ জিম্বাবুয়ের বিপক্ষে ১৭৬ রানের ইনিংস খেলেছিলেন তামিম ইকবালের সঙ্গে ওপেন করতে নেমে। এরপর লম্বা বিরতি করোনার জন্য।

২০২১ সালের জানুয়ারিতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষের সিরিজ। ৩ ওয়ানডেতে ওপেন করা লিটনের রান ১৪, ২২ ও ০। নিউজিল্যান্ডে যেয়েতিন ম্যাচে রান ১৯, ০ ও ২১। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে কোন রান না করা লিটন দ্বিতীয় ম্যাচে শুরুতে টিকে গেলেও থামেন ২৫ রান করে।

তৃতীয় ম্যাচে আর একাদশে সুযোগ হয়নি লিটনের। অফ ফর্মের বৃত্তে বন্দি থাকা লিটনের সক্ষমতা সম্পর্কে জানেন বলেই তামিম বলছেন লিটনের জন্য কিছুই শেষ হয়ে যায়নি।

ম্যাচ পরবর্তী ভিডিও বার্তায় তামিম বলেন, ‘দেখেন, আমার কাছে মনে হয় লিটন সুযোগ পেয়েছে। সে সম্ভবত ৮-৯ ওয়ানডেতে ওর সক্ষমতা অনুযায়ী পারফর্ম করতে পারে নি। দিনশেষে এটা লিটনের জন্য সব শেষ হয়ে যাওয়া নয়। আমরা সবাই জানি সে কতটা ভাল, কতটা স্পেশাল। যখন একটা ক্রিকেটারের (অফ ফর্ম) ৭-৮ টা ম্যাচ হয়ে যায়, তখন আমরা ভেবেছি অন্য কাউকে এই সময়ে সুযোগ দেওয়া উচিত।’

লিটন বাদ পড়েছেন যুক্তিসঙ্গত ভাবেই। তবে ব্যাকআপ ওপেনার হিসাবে সৌম্য সরকার স্কোয়াডে থাকার পরেও তাকে এক ম্যাচ না খেলিয়ে স্ট্যান্ডবাই হিসাবে থাকা মোহাম্মদ নাইম শেখকে সেরা একাদশে খেলানো নিয়ে সমালোচনা হয়েছে বিস্তর। অধিনায়ক তামিম সেটার ব্যাখ্যা দিয়েছেন। রান না পেলেও নাইম আরও সুযোগ পাবেন বলে আশা করেন তামিম।

‘আপনি তর্ক করতে পারেন সৌম্য ও নাইমকে নিয়ে। তবে আমি সহ সবাই ভেবেছে নাইমের একটা সুযোগ পাওয়া উচিত। কারণ, আমি ওকে সম্প্রতি প্র্যাকটিস ম্যাচ ও নেটে দেখেছি সে খুবই ভালো ব্যাটিং করেছে। দুর্ভাগ্যজনকভাবে সে আজকে রান করেনি। আমি আশা করি সে আরও সুযোগ পাবে।’

অধিনায়ক হিসাবে অবশ্য ডানহাতি (লিটন) সঙ্গীই ওপেনিংয়ে পছন্দ তামিমের। তাতে দলের ব্যাটিং কম্বিনেশন ভালো হয় বলে মত তার। তবে নিজের পছন্দের জন্য অন্য কেউ (বামহাতি) পারফর্ম করলে বঞ্চিত হবেন না বলে নিশ্চিত করেন তিনি।

‘যেটা আমি চাই, আমার সাথে একটা ডানহাতি ওপেনার যদি থাকে তাহলে এটা দলের জন্য ভাল। আমার কাছে যেটা মনে হয় এটা আমাদের বেটার কম্বিনেশন দেয়। তবে আমি যেটা চাই সেটাই হতে হবে না। যদি অন্য কেউ পারফর্ম করে, সৌম্য বা নাইম। তাহলে নিশ্চিতভাবেই সে সুযোগ পাবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

নিজের ব্যাটিং, দলের প্রচেষ্টায় খুশি মুশফিক

Read Next

যেকারণে তাসকিনকে দিয়ে ১০ ওভার বল করাননি তামিম

Total
1
Share