যে কারণে মুশফিকের কাছে দ্বিতীয় ওয়ানডের সেঞ্চুরি ‘বিশেষ কিছু’

মিরপুরে বৃষ্টির বাগড়া দেবার দিনে মুশফিকের ওয়ান ম্যান শো

সেঞ্চুরি সবসময় ব্যাটসম্যানের জন্য বিশেষ কিছু। তবে দলের জয়, সাথে যদি হয় প্রতিপক্ষের বিপক্ষে প্রথম সিরিজ নিশ্চিত করা জয় তাহলেতো আরও বিশেষ কিছু। গতকাল (২৫ মে) মিরপুরে মুশফিকুর রহিমের সেঞ্চুরিতে ভর করে শ্রীলঙ্কার বিপক্ষে ১০৩ রানের জয় (ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে) পেল বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে প্রথম সিরিজ জয়ী ম্যাচে অবদান রাখা সেঞ্চুরিকে তাই বিশেষ জায়গা দিচ্ছেন মুশফিক।

৩ ম্যাচ সিরিজ এক ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করলো তামিম ইকবালের দল। প্রথম ম্যাচে দলের বিপর্যয়ে ৮৪ রান করা মুশফিক দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি হাঁকালেন দলের আরও কঠিন সময়ে। ২৪৬ রানের অল আউট হওয়া বাংলাদেশের হয়ে ১২৫ রানের ইনিংস মুশফিকের ব্যাটে। যা তার ইনিংসটির মহাত্ম বুঝাতে যথেষ্ট।

ক্যারিয়ারের ৮ম সেঞ্চুরি তুলে নেয়া মুশফিক জানালেন সেঞ্চুরির চেয়ে দলের জয়ে অবদানেই তৃপ্ত অনুভব করেন। মুশফিকের আগের ৭ সেঞ্চুরিতে দল হেরেছে চারটিতে, এবার শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরিতে দল জিতিয়ে সংখ্যাটা সমান করলেন। তার ৮ সেঞ্চুরির চারটিতে দল হেরেছে, চারটিতে জিতেছে।

দ্বিতীয় ওয়ানডেতে ৭৪ রানে ৪ উইকেট হারানোর পর মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে ৮৭ রানের জুটি গড়েন মুশফিক। রিয়াদ ৪১ করে ফিরে গেলেও লেজের ব্যাটসম্যানদের আসা যাওয়ার মিছিলে একাই লড়ে গেছেন। ১১৪ বলে সেঞ্চুরি তুলে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে করেছেন ১২৭ বলে ১০ চারে ১২৫ রান।

নিজের সেঞ্চুরি ও দলের জয় প্রসঙ্গে ম্যাচ পরবর্তী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, ‘একশ তো একটা মাইলফলক। এটা একটা ব্যক্তিগত ব্যাপার। সর্বোপরি আপনার দল জিতল কি না সেটা সবচেয়ে বেশি ম্যাটার করে। একশ করার পর হয়তো আমরা ম্যাচটা নাও জিততে পারতাম। আমার মূল লক্ষ্য ছিল যাতে ৫০ ওভার ব্যাট করতে পারি। যত রানই হোক, সেটা নিয়ে যেন লড়াই করতে পারি। আমি মনে করি ২৪৬ যথেষ্ট ভালো ছিল।’

দল প্রথমবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ নিশ্চিত করায় নিজের গতকালকের সেঞ্চুরিকে বিশেষ উল্লেখ করে মুশফিক যোগ করেন, ‘আমার মনে হয় এটা কেবল আরেকটা সেঞ্চুরি। প্রত্যেকটা সেঞ্চুরিই আমার কাছে বিশেষ যদি আমার দল জিতে। সেদিক থেকে অবশ্যই স্পেশাল। এটা আরেকটু স্পেশাল কারণ আমরা শ্রীলঙ্কার সঙ্গে কখনো সিরিজ জিতিনি। এটার কারণে জিততে পেরেছি। অবশ্যই সামনের দিনে ভালো করতে আমাকে অনুপ্রেরণা দিবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

করোনা পজিটিভ হয়ে ছিটকে গেলেন আনোয়ার আলি

Read Next

যেমন আছেন মাথায় আঘাত পাওয়া সাইফউদ্দিন

Total
1
Share