নড়বড়ে উইকেট কিপার মুশফিককে যেভাবে আগলে রাখছেন তামিম

মুশফিকের উইকেট কিপিং নিয়ে খালেদ মাহমুদ সুজনের ভাবনা

ক্রিকেট বদলে গেছে, বর্তমান সময়ে একটা ভালো ক্যাচ কিংবা দারুণ থ্রোতেও বদলে যেতে পারে ম্যাচের মোমেন্টাম। আর উইকেট কিপিংকে তো কেউ কেউ নিয়ে গেছেন অন্য উচ্চতায়, বানিয়ে ফেলেছেন একটা শিল্প। অথচ উইকেটের পেছনে গ্লাভস হাতে মুশফিকুর রহিম টাইগারদের অনেক হারের কারণ। যদিও তার উইকেট কিপিংয়ে বেশ মুগ্ধ ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

অতীত পরিসংখ্যান দূরে ঠেলে সম্প্রতি নিউজিল্যান্ড সফরে মুশফিকের উইকেট কিপিং কাটাছেড়া করলেও কাঠগড়ায় দাঁড়াতে হয় অভিজ্ঞ এই ক্রিকেটারকে। নিউজিল্যান্ডের মত বিরুদ্ধ কন্ডিশনেও বাংলাদেশ যে ম্যাচে জয়ের সবচেয়ে বেশি সম্ভাবনা তৈরি করেছি সে ম্যাচ সহ সিরিজে ক্যাচ ছেড়েছেন বেশ কয়েকটি।

সাদা পোশাকে উইকেট কিপিং ছাড়তেও মুশফিকের সময় লেগেছে অনেক। তবে শেষ পর্যন্ত টেস্টের উইকেট কিপিং ছাড়লেও সীমিত ওভারের ক্রিকেটে গ্লাভস জোড়া আগলে রেখেছেন নিজের কাছেই। নানা সময়ে সমালোচনার তীর তার দিকে ছুটলেও ওয়ানডে অধিনায়ক তামিম আবার আগলে রেখেছেন মুশফিককে।

লঙ্কানদের বিপক্ষে ঘরের মাঠের ওয়ানডে সিরিজ শুরু ২৩ মে। আজ (২১ মে) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তামিম জানিয়েছেন সিরিজে মুশফিকের উইকেট কিপিং না করার কোনো কারণ নেই। বরং ক্যাচ মিস হওয়াকে দেখালেন খেলার অংশ হিসেবে।

তিনি বলেন, ‘ওর কিপিং নিয়ে আমি খুবই খুশি। ক্যাচ মিস বা সুযোগ মিস এগুলো খেলার অংশ, সত্যি কথা বলতে আমি জানি সে কতটা কঠোর পরিশ্রম করে। আর আমাদের টিম ম্যানেজমেন্ট বা সবার একটা মুহুর্তের জন্যও মনে হয় না যে মুশফিক কিপিং করবে না। সে অবশ্যই শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে শুধু না পুরো সিরিজেই কিপিং করবে।’

‘ক্যাচ মিসের কথা বলছেন, কিন্তু সে কিছু দুর্দান্ত কাজও করেছে। ১৩-১৪ বছর ধরে একজন কিপার ক্যাচ ফেলতে পারে আবার এই সময়ে সে কিছু অবিশ্বাস্য ক্যাচও ধরেছে। আমার মুশফিকের ওপর পূর্ণ আস্থা আছে এবং সে কিপিং করবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

মিরাজকে লিটন-সৌম্যদের কাতারে ফেলেন না তামিম

Read Next

প্রস্তুতি ম্যাচে লঙ্কানদের ভয়ডরহীন ব্যাটিং

Total
5
Share