চড়া মূল্যে বিসিবির সম্প্রচার স্বত্ব কিনল ব্যান-টেক

চড়া মূল্যে বিসিবির সম্প্রচার স্বত্ব কিনল ব্যান-টেক

২৮ মাসের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবির) টিভি স্বত্ব কিনে নিল বিজ্ঞাপনী সংস্থা ব্যান-টেক। টিভি সম্প্রচার স্বত্ব বিক্রি করে ব্যান-টেকের কাছ থেকে বড় অঙ্কের অর্থই পাচ্ছে বিসিবি।

ব্যান-টেক টিভি স্বত্ব কিনলে তারা খেলা দেখাবে দুইটি চ্যানেলের মাধ্যমে। চ্যানেল দুইটি হল টি-স্পোর্টস ও গাজী টিভি।

ঘরের মাঠে সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সিরিজে প্রথমবার বিসিবির কাছ থেকে টিভি স্বত্ব কেনে প্রতিষ্ঠানটি। সে ক্ষত্রে নিলামে তারা পেছনে ফেলেছিল টি-স্পোর্টস ও গাজী টিভিকে। এবার অবশ্য নিলামে অংশ নিয়েছে কেবল ব্যান-টেকই।

আজ (১৮ মে) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি ভবনের সামনে এক আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করে বিসিবি ও ব্যান-টেক।

বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস সাংবাদিকদের বলেন, ‘সম্প্রতি আমাদের টিভি স্বত্বের নিলাম উন্মুক্ত হয়। গতকাল সেটা চূড়ান্ত হয়। কেবল ব্যান-টেকই অংশ নেয় নিলামে। তারা গত ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও টিভি স্বত্ব কিনেছিল। এবার তারা আগামী ২৮ মাসের জন্য টিভি স্বত্ব কিনেছে।’

চুক্তির সময় কালে ৯ টি হোম সিরিজ রয়েছে বাংলাদেশের। এই ৯ সিরিজে ৭ টেস্ট, ১৮ ওয়ানডে ও ১৯ টি টি-টোয়েন্টি ম্যাচ থাকছে। এবার টিভি স্বত্ব থেকে বিসিবির প্রত্যাশা ছিল ১৫০ কোটি টাকা।

তবে সেটিকেও ছাপিয়ে গেছে, বিক্রি হয়েছে ১৯.৭ মিলিয়ন ডলারে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৬২ কোটি টাকা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে টিভি স্বত্ব কিনলেও ব্যান-টেক পরে তা বিক্রি করেছিল টি-স্পোর্টস ও গাজী টিভির কাছে। এবারও সেরকমটাই হচ্ছে।

ব্যান টেকের প্রধান নির্বাহী এজিএম সাব্বির বলেন, ‘বিসিবিকে ধন্যবাদ আমাদের এই সুযোগ দেয়ার জন্য। আমরা আগামী (প্রায়) আড়াই বছরের জন্য টিভি স্বত্ব কিনেছি। ১৯ মিলিয়ন ডলারের বিনিময়ে কেনা এই স্বত্বের মধ্যে প্রোডাকশন খরচও অন্তর্ভুক্ত। মূলত বিসিবি প্রোডাকশন করলে সেটিতে মান বজায় থাকবে বলে প্রোডাকশন তাদের কাছেই থাকছে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

শ্রীলঙ্কা সিরিজে স্পিন বোলিং কোচের ভূমিকায় রাসেল ডোমিঙ্গো

Read Next

মিরপুরে রোজিনা ইসলামের মুক্তির দাবি জানাল ক্রীড়া সাংবাদিকরা

Total
39
Share