সেদিনের এই দিনেঃ বাংলাদেশের প্রথম ওয়ানডে জয়

সেদিনের এই দিনেঃ বাংলাদেশের প্রথম ওয়ানডে জয়

১৯৯৮ সালের আজকের এই দিনে (১৭ মে) ওয়ানডে তথা আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম জয়ের দেখা পায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। হায়দ্রাবাদের লাল বাহাদুর শাস্ত্রী স্টেডিয়ামে মোহাম্মদ রফিকের অলরাউন্ড নৈপুণ্যে কেনিয়ার বিপক্ষে জয় পায় আকরাম খানের নেতৃত্বাধীন বাংলাদেশ।

কোকা-কোলা ট্রায়াঙ্গুলার সিরিজের (বাকি দল ছিল ভারত) ২য় ম্যাচে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন কেনিয়া দলপতি আসিফ করিম।

৪৯ ওভারে অলআউট হবার আগে স্কোরবোর্ডে ২৩৬ রান জমা করে কেনিয়া। কেনিয়ার পক্ষে সর্বোচ্চ ৫২ রান করেন রবি শাহ, ৪০ রান আসে হিতেশ মোদির ব্যাট থেকে। এছাড়া ওপেনার দীপক চুদাসামা করেন ৩৬ রান।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন মোহাম্মদ রফিক, ২ টি করে উইকেট নেন খালেদ মাহমুদ সুজন ও এনামুল হক মনি। মোর্শেদ আলি খান নেন ১ উইকেট।

জবাব দিতে নেমে উদ্বোধনী জুটিতেই অর্ধেকের বেশি রান তুলে ফেলেন আতহার আলি খান ও মোহাম্মদ রফিক। নিয়মিত ওপেনার ছিলেন না রফিক, তবে আক্রমণে যান তিনিই। ৮৭ বলে ১১ চার ও ১ ছয়ে ৭৭ রান করেন রফিক।

ফিফটির খুব কাছে যেয়ে আউট হন আতহার আলি খান। ৯১ বলে ৪ চারে ৪৭ রান করে রান আউটে কাটা পড়েন তিনি। তিনে নেমে মিনহাজুল আবেদিন নান্নু ১৪ রান করে আউট হলেও বাকি পথ সামলে নেন আমিনুল ইসলাম বুলবুল (৪১ বলে ২০*), আকরাম খান (৫১ বলে ৩৯) ও নাইমুর রহমান দুর্জয় (৪ বকে ৪*)।

৬ উইকেট ও ১২ বল হাতে রেখে জয়ের বন্দরে পৌছে যায় বাংলাদেশ। যে জয় গ্যালারিতে বসে দেখেন বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স অ্যাসোসিয়েশনের সহ সভাপতি তানভীর আহমেদ।

২৩ বছর আগের সেই স্মৃতি রোমন্থন করতে যেয়ে তানভীর আহমেদ বলেন, ‘আমি আর আমার এক বন্ধু কেবল বাংলাদেশের পক্ষে ছিলাম গ্যালারিতে। প্রথম জয়ের আনন্দ ছিল বাধনহারা। সেই ম্যাচের টিকেট যত্ন করে রাখলেও সেদিনের কোন ছবি নেই।’

বাংলাদেশের প্রথম ওয়ানডে জয় বলেই নয়, অন্য আরেক কারণে তানভীর আহমেদের কাছে স্মরণীয় সেই দিন। আতহার আলি খানের আমন্ত্রণে ম্যাচ শেষে বাংলাদেশের টিম বাসে করেই হোটেল অব্দি গিয়েছিলেন তিনি।

এরপর বাংলাদেশের আরও অনেক জয় মাঠ থেকে দেখলেও এই জয় তানভীর আহমেদের কাছে বিশেষ কিছু, প্রথম জয় বলেই।

৯৭ প্রতিবেদক

Read Previous

ব্যানক্রফটের সুরে সুর মেলালেন ক্লার্ক

Read Next

ফিক্সিং নিয়ে আল জাজিরার অভিযোগ তদন্ত শেষে যা বলছে আইসিসি

Total
78
Share