সাকিবের যে কথাতে প্রভাবিত হন মিরাজ

সাকিবের যে কথাতে প্রভাবিত হন মিরাজ
Vinkmag ad

২০১৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। ৬ ম্যাচে ১২ উইকেট পাওয়া মিরাজ দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন। ব্যাট হাতেও ছিলেন দারুণ সফল, ৫ ইনিংসে ৪ ফিফটিতে করেন ২৪২ রান, গড়টা ৬০.৫০।

তবে জাতীয় দলে সুযোগ পাওয়ার পর থেকে মিরাজ যেনো হয়ে যান একজন বোলার, যিনি টুকটাক ব্যাটিং করতে পারেন। টি-টোয়েন্টিতে ১০.৪৪, ওয়ানডেতে ১৬.৪১ ও টেস্টে মিরাজের ব্যাটিং গড় ২০.৭৯।

সাদা পোশাকে মিরাজ সাম্প্রতিক সময়ে কিছু ঝলক দেখিয়েছেন ব্যাট হাতে, যাতে তাকে লোয়ার মিডল অর্ডারে ভরসার এক নাম ভাবা যেতেই পারে।

মিরাজ অবশ্য বলছেন নিজের ব্যাটিং নিয়ে খুব কাজ করছেন তিনি, যাতে প্রভাব আছে বাংলাদেশ দলের সেরা তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানের।

ক্রিকবাজকে মিরাজ বলেন, ‘সাকিব ভাই একবার আমাকে বলেছিল উনি ওনার ব্যাটিং নিয়ে খুব পরিশ্রম করেছেন। এটা আমার মনে খুব প্রভাব ফেলেছিল।’

সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে সফল হচ্ছেন মিরাজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে করেন ১ সেঞ্চুরি ও ফিফটি। এই সেঞ্চুরিকে নিজের বড় অর্জন মনে করেন মিরাজ।

মিরাজ বলেন, ‘টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি করা আমার জন্য দারুণ এক অর্জন। শুরুতে ব্যাটিংয়ে আমি আন্তর্জাতিক ক্রিকেটে ভালো করতে পারিনি। আমি আমার ব্যাটিংয়ে উন্নতি করার জন্য চেষ্টা করেছি। এবং যত দিন যাচ্ছে আমি ভালো করছি।’

‘আমি যে পজিশনে ব্যাট করি তাতে আমি ৩০, ৫০ বা ১০০ রান করতে পারলে তা দলকে অনেক এগিয়ে দেয়। সাত নম্বরে আমার ব্যাটসম্যান হিসাবে ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ’, মিরাজ যোগ করেন।

মিরাজ নিজেকে সত্যিকারের অলরাউন্ডার হিসাবে প্রতিষ্ঠিত করতে চান। আর সেজন্য ব্যাটিংয়েই বেশি কাজ করছেন তিনি।

‘আমি দিনকে দিন নিজেকে উন্নত করতে চেষ্টা করি , আমি আমার এফোর্ট ব্যাটিংয়ে বেশি দিই। কারণ ব্যাটিং খুবই অনিশ্চিত, একটা বল মিস করলেই আপনি আউট, গল্পের শেষ।’

‘আমি যদি একজন সত্যিকারের অলরাউন্ডার হতে পারি তাহলে এটা আমাকে, আমার দলকে সাহায্য করবে।’

এই মুহূর্তে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে মেহেদী হাসান মিরাজের অবস্থান- ওয়ানডেতে যৌথভাবে ১৯, টেস্টে ১৪।

৯৭ ডেস্ক

Read Previous

‘দয়া করে সোর্সের ওপর ভর করে লিখবেন না’

Read Next

ওয়াসিমের ভিডিও টুইট করে অশ্বিন-‘ সাদা বল তুমি কই?’

Total
7
Share