‘বেশি ক্লিক ও লাইকের আশায় লোকে কোহলিকে সেরা বলে’

মাইকেল ভন

বর্তমান বিশ্ব ক্রিকেটে নিউজিল্যান্ড দলপতি কেন উইলিয়ামসন নিঃসন্দেহে দারুণ এক ব্যাটসম্যান। সেরাদের কাতারে থাকবেন উপরের দিকেই। তবে পরিসংখ্যান বিচারে ভারতীয় দলপতি ভিরাট কোহলির চেয়ে আছেন পিছিয়েই। অথচ সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন বলছেন লোকে কোহলিকে সেরা বলে বেশি ক্লিক ও লাইক পাওয়ার আশায়। তার মতে কোহলির মত সমানে সমান অবস্থান উইলিয়ামসনেরও।

বাস্তবতা মেনে নিলে অবশ্য ভারতের শত কোটি মানুষের বড় বিজ্ঞাপনের বাজার, ভক্ত সমর্থকদের সংখ্যা অন্য যেকোনো দেশের ক্রিকেটারদের চেয়ে বেশি থাকবে স্বাভাবিকই। কিন্তু বিশ্বজুড়েই কোহলি নিজেকে লোকের কাছে ভিন্নভাবে তুলে ধরেছেন পারফরম্যান্স দিয়ে। যা ভনের চোখে স্রেফ সামাজিক যোগাযোগ মাধ্যমের ধুলো দেয়া।

সাম্প্রতি নিউজিল্যান্ডের একটি গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে সাবেক ইংলিশ কাপ্তান বলেন, ‘যদি কেন উইলিয়ামসন ভারতীয় হত তবে সেই হত বর্তমানে বিশ্বের সেরা খেলোয়াড়। কিন্তু সে হতে পারছেনা কারণ আপনি ভিরাট কোহলি সেরা না এটা বলতে পারছেন না। কারণ সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনি একটা বড় ধাক্কা পেতে পারেন।’

‘সুতরাং বেশি ক্লিক ও লাইকের আশায় আপনারা সবাই বলবেন কোহলিই সেরা। সব ফরম্যাটেই কেন উইলিয়ামসন সমানভাবে সেরা। আমি মনে করি যেভাবে সে খেলে, তার শান্ত আচরণ, তার বিনয়, যা করছেন তা নিয়ে নিরব থাকা সবমিলিয়েই…’

পরিসংখ্যান আমলে না নিয়ে ভন উইলিয়ামসনকে সেরা বলতে গিয়ে জানালেন নিউজিল্যান্ড গণমাধ্যমের সাথে কথা বলছেন বলেই এমন কিছু বলছেন না। তার নিজের চিন্তা ধারা উইলিয়ামসনই সেরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফ্যান ফলোয়ারের কারণেও উইলিয়ামসন পিছিয়ে আছে বলে মত তার।

৪৬ বছর বয়সী ভন বলেন, ‘কেন উইলিয়ামসনের বেশিরভাগ সাফল্য। আমি এটা শুধু নিউজিল্যান্ডে আপনাদের সাথে কথা বলছি বলেই বলছিনা। তবে আমি মনে করি উইলিয়ামসন তিন ফরম্যাটেই দুর্দান্ত করছে এবং ভিরাট কোহলির সাথে সম পর্যায়ের। এটা ঠিক যে তার ইনস্টাগ্রামে ১০০ মিলিয়ন ফলোয়ার নেই। এছাড়া কোহলির মত বছরে ৩০-৪০ মিলিয়ন ডলার আয় করতে পারেনা বিজ্ঞাপন বাবদ।’

উল্লেখ্য, পরিসংখ্যান মতে টেস্টে খানিক এগিয়ে উইলিয়ামসন। ৯১ টেস্টে কোহলির রান ৫২.৩৮ গড়ে ৭৪৯০ যেখানে উইলিয়ামসনের রান ৮৩ ম্যাচে ৫৪.৩১ গড়ে ৭১১৫। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বেশ পিছিয়ে উইলিয়ামসন।

২৫৪ ওয়ানডেতে ৫৯.০৭ গড়ে কোহলির রান ১২১৬৯, উইলিয়ামসনের ১৫১ ম্যাচে ৪৭.৪৯ গড়ে ৬১৭৪ রান। ৮৯ টি-টোয়েন্টিতে দুর্দান্ত ৫২.৬৫ গড়ে কোহলির রান ৩১৫৯, উইলিয়ামসনের সেখানে ৬৭ ম্যাচে ৩১.৬৭ গড়ে ১৮০৫ রান।

৯৭ ডেস্ক

Read Previous

আবারও ‘৩’ নম্বরে ফিরছেন সাকিব

Read Next

খেলোয়াড়ি জীবনের ইতি টানলেন ইংলিশ পেসার

Total
10
Share