টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষস্থানে ভারত, বাংলাদেশের অবনতি

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য ভারতের স্কোয়াড ঘোষণা

টেস্ট দলের র‍্যাংকিংয়ের বার্ষিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল)। আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট ভারত ও নিউজিল্যান্ড আছে শীর্ষ দুইয়ে।

বৃহস্পতিবার (১৩ মে) এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বার্ষিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি। যেখানে শীর্ষস্থানে আছে ভারত। বাংলাদেশের রেটিং পয়েন্ট কমলেও আছে আগের অবস্থানে।

১ রেটিং পয়েন্ট অর্জন করে ১২১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে ভিরাট কোহলির দল। নিউজিল্যান্ড ভারতের চেয়ে পিছিয়ে মাত্র ১ পয়েন্টে। এই হালনাগাদে ২০১৭-১৮ এর পারফরম্যান্স আমলে নেওয়া হয়নি।

অস্ট্রেলিয়ার সাথে ২-১, ইংল্যান্ডের সাথে ৩-১ ব্যবধানে জেতা ভারত শীর্ষস্থানে। দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ড ২-০ ব্যবধানে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে।

র‍্যাংকিংয়ের এই হালনাগাদে ২০২০ সালের মে মাস থেকে পারফরম্যান্সকে ১০০ ভাগ ও তার আগের দুই বছরের পারফরম্যান্সকে ৫০ ভাগ ধরা হয়েছে।

তাতে করে অস্ট্রেলিয়াকে টপকে তিন নম্বরে উঠে এসেছে ইংল্যান্ড। পাকিস্তান ৩ পয়েন্ট অর্জন করলেও ৫ম অবস্থানে আছে। বাংলাদেশের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জেতা ওয়েস্ট ইন্ডিজ শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ ড্র করেছিল। আর তাতেত ২০১৩ সালের পর তারা তাদের সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। ৮ থেকে ৬ নম্বরে উঠে এসেছে তারা।

টেস্ট ক্রিকেটে নিজেদের সর্বনিম্ন অবস্থান (৭) এ আছে দক্ষিণ আফ্রিকা। ৮ নম্বরে আছে শ্রীলঙ্কা। ৫ রেটিং পয়েন্ট হারানো বাংলাদেশ অবশ্য আছে আগের মত ৯ নম্বরেই। ৮ পয়েন্ট বাগিয়ে নিয়েও বাংলাদেশের চেয়ে ৯ পয়েন্ট পিছিয়ে জিম্বাবুয়ে।

টেস্ট দলের র‍্যাংকিং (১৩ মে, ২০২১ এর হালনাগাদ অনুযায়ী):

১. ভারত- ১২১ (+১)
২. নিউজিল্যান্ড- ১২০ (+২)
৩. ইংল্যান্ড- ১০৯ (+৩)
৪. অস্ট্রেলিয়া- ১০৮ (-৫)
৫. পাকিস্তান- ৯৪ (+৩)

৬. ওয়েস্ট ইন্ডিজ- ৮৪ (+৩)
৭. দক্ষিণ আফ্রিকা- ৮০ (-৯)
৮. শ্রীলঙ্কা- ৭৮ (-৫)
৯. বাংলাদেশ- ৪৬ (-৫)
১০. জিম্বাবুয়ে- ৩৫ (+৮)

আফগানিস্তান ও আয়ারল্যান্ডের টেস্ট স্ট্যাটাস থাকলেও পর্যাপ্ত ম্যাচ না খেলায় তারা র‍্যাংকিং তালিকায় প্রবেশ করেনি।

৯৭ প্রতিবেদক

Read Previous

এলপিএলের দ্বিতীয় আসরের দিনক্ষণ চূড়ান্ত

Read Next

গিবসনের চোখে মুস্তাফিজই সেরা, নাম্বার ওয়ান

Total
18
Share