আর্ম ফাস্ট না হলেও হাত ভালো লিটনের

আর্ম ফাস্ট না হলেও হাত ভালো লিটনের

বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরে দুই ফরম্যাটেই দলের ভরাডুবির চেয়ে বেশি আলোচনায় ছিল টাইগারদের পিচ্ছিল হাত। ফিল্ডিং মিসের মহড়া ছিল গোটা সফর জুড়ে। নাসুম আহমেদের ‘আকাশ পরিষ্কার’ তত্ত্বও বেশ কিছুদিন ছিল আলোচনার বিষয়বস্তু। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজেও ফিল্ডিংয়ের বেহাল দশা। একাধিক ক্যাচ মিস করেছেন টাইগার ফিল্ডাররা। 

টেস্টে উইকেটরক্ষকের ভূমিকা পালন করলেও সাদা বলের ক্রিকেটে লিটন দাস উইকেটরক্ষক হিসাবে খেলেন না। গ্লাভস হাতে বা গ্লাভস ছাড়া ফিল্ডার লিটনের সুনাম আছে অল্পবিস্তর। লিটন জানালেন ফিল্ডিংয়ে তার দুর্বলতা বা শক্তির জায়গার কথা।

সোমবার (১০ মে) বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় লিটন দাস ফিল্ডিং ইস্যুতে বলেন, ‘আমি যখন ফিল্ডিং করি আমি একটা জিনিস চিন্তা করি- বুঝতে হবে আপনার কোয়ালিটি কোনটা ভালো। অনেক ফিল্ডার থাকে যাদের আর্ম অনেক ভালো, অনেক ফিল্ডার থাকে যাদের হাত অনেক ভালো ক্যাচিংয়ের, অনেক ফিল্ডার আছে কুইক। একেক জনের একেক রকম চিন্তাধারা হওয়া উচিত।’

‘যেমন আমার আর্ম অতোটা ফাস্ট না, আমি জানি আমি যদি বলের কাছে দেরিতে যাই তাহলে ইন্টারন্যাশনাল ক্রিকেটে অনেকে আমার থেকে দুই (রান) নিয়ে নিবে। যখন প্র্যাকটিস করি আমি ট্রাই করি বলের কাছে কুইক যাওয়ার জন্য। আমি জানি আমার হাত মোটামুটি ভালো, আমি যেহেতু কিপিং করি ঐ হিসাবে আমার হাতটা একটু ভালো আছে। আমি রেগুলার প্র্যাকটিসও করি ক্যাচিংয়ের। যখন ফিল্ডিং করি একটা জিনিসই চিন্তা করি বলের কাছে কুইক যাবো, তাতে আমার কাছে ম্যাচে যেয়ে ইজি হয়’, লিটন যোগ করেন। 

হাই ক্যাচিংয়ের ক্ষেত্রে ফিল্ডারদের জন্য লিটনের পরামর্শ বেশি বেশি অনুশীলন। আর বেশ কিছু ফিল্ডিং পজিশনে সাফল্য পেতে ব্যাটসম্যানের ব্যাটের দিক নজরে রেখে তাদের রিড করতে পারাটা এগিয়ে রাখে বলে মত লিটনের।

লিটন বলেন, ‘ফিল্ডারদের জন্য যেটা বলবো, ব্যাটসম্যানদের ব্যাট দেখাটা অনেক গুরুত্বপূর্ণ। আমি এটা হাই ক্যাচিং এর জন্য বলছিনা। হাই ক্যাচিং সম্পূর্ণ আলাদা ব্যাপার, এটা যত প্র্যাকটিস করবেন তত বলের সাথে হাতের একটা কানেকশন বাড়তে থাকবে। এটাতে প্র্যাকটিসের বিকল্প নেই। ইন জেনারেল ম্যাচে যেটা হয় যে কাভারে, পয়েন্টে যখন দাঁড়ায় বা স্কয়ার লেগে দাঁড়ায় তখন বোঝাটা খুব গুরুত্বপূর্ণ কোনসময় ব্যাট ফেস করছে বা না করছে। ব্যাটসম্যান কোন দিকে খেলতে চাচ্ছে তা আগে থেকে প্রেডিক্ট করতে পারলে জিনিসটা খুব ইজি হয়ে যায়।’

৯৭ প্রতিবেদক

Read Previous

নিজের খেলা এখন ভালো বোঝেন লিটন

Read Next

এপ্রিল মাসে আইসিসির সেরা খেলোয়াড় বাবর ও হিলি

Total
1
Share