লঙ্কা সিরিজেও ভারত থেকেই টাইগারদের পারফরম্যান্স বিশ্লেষণ করবেন শ্রীনিবাস

লঙ্কা সিরিজেও ভারত থেকেই টাইগারদের পারফরম্যান্স বিশ্লেষণ করবেন শ্রীনিবাস
Vinkmag ad

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ভালো মানের একজন কম্পিউটার অ্যানালিস্টের সংস্পর্শে দীর্ঘিদন ধরে। ভারতীয় শ্রীনিবাস চন্দ্রশেখরন টাইগার ক্রিকেটারদের সাহায্য করে আসছেন দারুণভাবে। তবে তার সাথে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবির) চুক্তির ধরণের কারণে মাঝে মাঝে এই সেবা দূর থেকে দিতে হয়। সদ্য সমাপ্ত  শ্রীলঙ্কা সফরের পর ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে সিরিজেও তাকে কাছে পাচ্ছেনা মুশফিক, মাহমুদউল্লাহরা।

লম্বা সময় ধরে কাজ করে আসা শ্রীনিবাসের সাথে বিসিবির চুক্তিমতে আইপিএল চলাকালীন ছুটি পাবেন এই ভারতীয়। মূলত ঐ সময়টায় কাজ করবেন আইপিএল ফ্র্যাঞ্চাইজির সাথে। বেশ কয়েকবছর ধরে আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের কম্পিউটার অ্যানালিস্ট হিসেবে কাজ করছেন চেন্নাইয়ের এই কম্পিউটার বিশেষজ্ঞ।

তার অনুপস্থিতিতে বাংলাদেশ দলে এই কাজ সামলাচ্ছেন দেশীয়রাই। আর সুযোগ পেলে ভারত থেকেই টাইগার ক্রিকেটারদের সাহায্য করেন শ্রীনীবাস। এবার মাঝপথে আইপিএল স্থগিত হলেও শ্রীলঙ্কা সিরিজের আগে ভারত থেকে আসা সম্ভব হচ্ছে না তার। দেশটির সাথে আন্তর্জাতিক সীমানা বন্ধ ও কোয়ারেন্টাইন জটিলতা সহ নানা কারণে ভারত থেকেই সাহায্য করবেন টাইগার ক্রিকেটারদের।

এ প্রসঙ্গে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান ‘ক্রিকেট৯৭‘ কে বলেন, ‘তাকে না পাওয়া গেলেও আমাদের যারা আছেন তারাই কাজটা সামলে নিচ্ছেন। তার সাথে আমাদের চুক্তিটাই সেভাবে হয়েছে যে আইপিএলের সময় সে থাকবেনা। এরপরেও ম্যাচের দিন বা গুরুত্বপূর্ণ সময়ে সেখান থেকেই তার কাজ করার সুযোগ তো থাকছেই।’

শ্রীলঙ্কা সফরে এই দায়িত্ব সামলেছেন বিসিবির ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন (এমইএস) ম্যানেজার নাসিরউদ্দিন আহমেদ নাসু। বিসিবির সাথে নাসু কাজ করে আসছেন এক যুগের বেশি সময় ধরে। ফলে তার অভিজ্ঞতা ও দক্ষতাতেও উপকৃত হন ক্রিকেটাররা। জাতীয় দলের সাবেক ক্রিকেটার বলে সঠিক দিক নির্দেশনাও দিতে পারেন ৫৭ বছর বয়সী নাসু।

শ্রীলঙ্কা সফরে দলের সাথে যাওয়া বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের ডেপুটি ম্যানেজার শাহরিয়ার নাফীস ‘ক্রিকেট৯৭’ কে বলেন, ‘শ্রীলঙ্কায় কাজটা সামলেছেন আমাদের সাবেক ক্রিকেটার নাসু ভাই। উনি লম্বা সময় ধরে বিসিবিতে কাজ করছেন, খেলোয়াড়ি জীবনের অভিজ্ঞতার পাশাপাশি পারফরম্যান্স বিশ্লেষণের কাজটাও দারুণভাবে করেছেন।’

৯৭ প্রতিবেদক

Read Previous

করোনা টেস্টে পজিটিভ হয়ে ছিটকে গেলেন ধনঞ্জয়া-জয়ারত্নে

Read Next

হারারে টেস্ট কোনমতে গড়াল ৪র্থ দিনে

Total
4
Share