ফিল্ডিং নিয়ে সুজনের দর্শন, মানসিকতার উন্নতি প্রয়োজন

দলের পারফরম্যান্স ফেরাতে নিজের মন্ত্র কাজে লাগাবেন সুজন
Vinkmag ad

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ সামনে রেখে শুরু হওয়া বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্পে আজ (৯ মে) প্রথমবারের মত যোগ দিয়েছে শ্রীলঙ্কা ফেরত ক্রিকেটাররা। টেস্ট সিরিজ শেষে দেশে ফিরে সরকারী অনুমতির অপেক্ষায় কেটেছে এর আগের কয়দিন। ঈদের আগে আজ শেষ অনুশীলনের দিনে শুরুতেই ফিল্ডিং নিয়ে বেশ সিরিয়াস মুশফিকুর রহিম, লিটন দাস, তাইজুল ইসলামরা।

সর্বশেষ নিউজিল্যান্ড সফরের পর শ্রীলঙ্কা সিরিজেও ক্যাচ মিস, ফিল্ডিং মিসের মহড়া দেখিয়েছিল বাংলাদেশ। এবার তাই পুরোদমে আরও সিরিয়াস ফিল্ডিং কোচ রায়ান কুক। শিষ্যদের নিয়ে আজ ৪০ মিনিটের মত শুধু ক্যাচ অনুশীলনই করিয়েছেন। তাকে সাহায্য করেছে প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো, হেড অব ফিজিক্যাল পারফরম্যান্স ট্রেভর নিক লি, ব্যাটিং কোচ জন লুইস। অনুশীলনের দেখভাল করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবির) পরিচালক ও শ্রীলঙ্কা সফরে টিম লিডারের ভূমিকা পালন করা খালেদ মাহমুদ সুজন।

অনুশীলন শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সুজন জানান ফিল্ডিংয়ের গুরুত্বের কথা। ফিল্ডাররা ভালো করতে মুখিয়ে আছেন বলেও মত সাবেক এই অধিনায়কের। তবে অনুশীলনের বাইরে ফিল্ডিং উন্নতিতেও মানসিকতা একটা মুখ্য ভূমিকা রাখে বলে জানান তিনি।

খালেদ মাহমুদ সুজন বলেন, ‘(ফিল্ডাররা এখন) অনেক সচেতন। ফিল্ডিংতো অনেক বড় ভূমিকা রাখে। আপনি যদি বোলার হন ১০ ওভার বল করতে পারবেন কিন্তু বাকি ৪০ ওভার তো ফিল্ডিং করতে হবে। আপনি যদি ভালো ফিল্ডার না হন ব্যাপারটা কঠিন। আপনি ১০ ওভার শুধু বল করলেন, আপনার কাছেতো দল আশা করেনা আপনি রান করবেন। টিম ম্যানেজমেন্টের আশাতো একজন বোলার ভালো ক্যাচ ধরবে, ফিল্ডিং করবে। এসব বোলারদের মাথায় না শুধু সবার মাথায়ই আছে।’

‘ফিল্ডিং তো আমাদের নিয়মিত চর্চার একটা ব্যাপার। নিজের ইচ্ছেরও ব্যাপার আছে যে আমি কতটুকু কষ্ট করতে পারি। ফিল্ডিংতো প্রতিদিনই হবে সে যাই হোক না কেন আমার কাছে মনে হয় মানসিক ব্যাপারটা গুরুত্বপূর্ণ। আমি কতটুকু নিজেকে এপ্লাই করছি বা অ্যাপ্রোচ করছি। শ্রীলঙ্কাতেও কথা হয়েছে ছেলেদের সাথে, আজকেও কথা হল ফিল্ডিং নিয়ে। আমি বিশ্বাস করি তারা চেষ্টা করছে, ভালো করার জন্য মুখিয়ে আছে তারা।’

৯৭ প্রতিবেদক

Read Previous

‘কোহলিকে দেখলে মনে হয় ছোটবেলার বন্ধু’

Read Next

করোনা টেস্টে পজিটিভ হয়ে ছিটকে গেলেন ধনঞ্জয়া-জয়ারত্নে

Total
25
Share